ভূত তাড়ানো কুমড়ার হ্যালোইন উৎসব!

আজ ৩১শে অক্টোবর হ্যালোইন দিবস। আমেরিকার অধিবাসীরা ১৯৫৪ সাল থেকে ৩১ অক্টোবরকে হ্যালোইন দিবস বা ভূত তাড়ানো দিবস হিসেবে পালন করে আসছে। এদিনে বাচ্চারা বিভিন্ন সাজে সজ্জিত হয়ে( বিশেষ করে ভুত কিংবা ডাইনি) বাড়ি বাড়ি গিয়ে ক্যান্ডি বা মিষ্টি জাতিয় খাবার সংগ্রহ করে। প্রতিটি বাড়ির দরজায় গিয়ে বাচ্চারা জিজ্ঞেস করে Treat or Trick?? যারা চকলেট… Read more »

ক্যাটাগরীঃ ফটো

খড়ের গাদায় শৈশবের আড্ডা

ছবির লোকেশন: রসুলপুর,সিঙ্গাইর,মানিকগঞ্জ। তারিখ: ২৭/১২/২০০৮ইং, সময়: দুপুর ১২:৪০ মিনিট। গ্রামে হেমন্তের শেষে শীতের শুরুতে যখন ধান কাটা শেষ হয়ে যায় বা ধান যখন মাড়াতে থাকে তখন যেখানে সেখানে দেখা মিলে এমন সব খড়ের স্তুপ। আর সেই সময়ে খেলার ফাঁকে ফাঁকে গ্রামের ছোট ছোট ছেলে মেয়েরা সাথী বা বন্ধুদের নিয়ে জম্পেস আড্ডা জমিয়ে তোলে এই সব… Read more »

ক্যাটাগরীঃ ফটো ১১

পথের ধারে ফুটে উঠা ফুল…

ছবির লোকেশন: রসুলপুর,সিঙ্গাইর,মানিকগঞ্জ। তারিখ: ২৭/১১/২০০৯ইং, সময়: সকাল ১১:১৫ মিনিট। বাংলাদেশের মাটি এতটা উর্বর যে এখানে মাটিতে যেন সোনা ফলে। কোন রকম যত্ন ছাড়াই এমন সব ফুল ফুটে থাকে পথের ধারে আমাদের এই সবুজ বাংলাদেশে।

ক্যাটাগরীঃ ফটো

শ্রমজীবী মানুষের সেলুন!

ছবির লোকেশন: বারিধারা সীমানা প্রাচীর সংলগ্ন, বিশ্বরোড, ঢাকা। তারিখ: ০৫/১০/২০১১ইং, সময়: দুপুর ১২:৪০ মিনিট। ছবিটি আইফোনে তোলা। ঢাকা শহরে এ ধরনের সেলুন ইদানিং খুব একটা চোখে পড়ে না। সাধারন শ্রমজীবি মানুষেরা তাদের একান্ত প্রয়োজনে হয়ত কখনো সখনো এই সব সেলুনে তাদের ক্ষৌরকর্ম সারেন। তেমনি একটি পথ সেলুনে কাষ্টমারের অপেক্ষায় বসে থাকতে থাকতে নরসুন্দর! নিজেই কাষ্টমারের… Read more »

ক্যাটাগরীঃ ফটো

চিপাগলির ফুটপাত এবং ফুটওভার ব্রীজে রাস্তার ব্যবহার!

ছবির লোকেশন: বাংলামটর, ঢাকা। তারিখ: ০১/১০/২০১১ইং, সময়: সকাল ১১:৩০ মিনিট। ছবিটি আইফোনে তোলা। কয়েকদিন আগে বাংলামটরের পশ্চিম প্রান্তে একটি কাজের প্রয়োজনে আমাকে ফুটওভার ব্রীজ পার হয়ে রাস্তার পশ্চিম পাশে যেতে হল, গাড়ী থেকে রাস্তার পূর্ব প্রান্তে নেমে প্রথম ওভারব্রীজে উঠার কোন রাস্তা খুজে পাচ্ছিলাম না। ওভারব্রীজের নীচের ফুটপাতটি টেলিফোনের কানেকশন বক্স, সিগন্যাল থাম, আর আন্ডার… Read more »

ক্যাটাগরীঃ ফটো

শিরশ্ছেদ!

সাম্প্রতিক সৌদিতে ৮ বাংলাদেশীর শিরশ্ছেদ আমাদের দেশের প্রতিটি বাঙ্গালী হৃদয়কে প্রবল ভাবে নাড়া দিয়েছে। জানি না এই ৮ সন্তানের বাবা-মা বা স্ত্রী-সন্তানরা তাদের এই নৃসংশ মৃত্যুর যন্ত্রনাকে কিভাবে বয়ে বেড়াছেন। আল্লাহ তাদের পরিবারকে এই মৃত্যুশোক বহন করার শক্তি দান করুন। এই ছবি গত ঈদুল আযহায় তোলা একটি সাধারন ছবি। তবে এই ছবির অন্তরালেও একটি প্রাণীর… Read more »

ক্যাটাগরীঃ ফটো

ঢাকায় অফিস সময়ের নিত্য যানজট…

ছবির লোকেশন: কাকলী, বনানী, ঢাকা। তারিখ: ১০/১০/২০১১ইং, সময়: সকাল ৯:০০ মিনিট। ছবিটি আইফোনে তোলা। এটি ঢাকা শহরের সকালের অফিস সময়ের নিত্য যানজটের একটি সাধারণ চিত্র। প্রতিদিন এমন অসংখ্য যানজট পেরিয়ে সবাইকে অফিসে ঠিক সময়ে হাজিরা দিতে হয় এবং অফিস শেষে বাসায় ফিরতে হয়। মাঝখানে এই যানজটের কারনেই প্রতিটি মানুষের অযথা মূল্যবান সময় ব্যয় হয়ে যায়… Read more »

ক্যাটাগরীঃ ফটো

গুলশানেও এমন রোড আছে!

ছবির লোকেশন: ১০ নং রোড, গুলশান-১, ঢাকা। তারিখ: ৩০/০৯/২০১১ইং, সময়: বিকাল ৫:৩০ মিনিট। ছবিটি আইফোনে তোলা। সাধারণত অভিজাত এলাকা গুলোতে জীবনযাত্রার মানের সাথে সব সুযোগ সুবিধা গুলো উন্নতমানের পাওয়া যায়। সারাদেশের যোগাযোগ ব্যবস্থার একটি নমুনা এখন গুলশান-১ এর ১০নং রোডেও দেখা যায়। একটু বৃষ্টি হলেই ধনীলোকের গাড়ী গুলো নৌকার মতো পানির মধ্যে চলাচল করে। হয়ত… Read more »

ক্যাটাগরীঃ ফটো

সরকারী অফিসের ফাইল ব্যবস্থাপনার নমুনা!

ছবির লোকেশন: পল্টন এলাকা, ঢাকা। তারিখ: ২৯/০৯/২০১১ইং, সময়: দুপুর ১২:২০ মিনিট। ছবিটি আইফোনে তোলা। আমাদের দেশে সরকারী অফিসের ফাইল ব্যবস্থাপনার সিস্টেমটি সাধারণত সব অফিসে একই রকমের দেখা যায়। আমার মনে হয় ফাইল ব্যবস্থাপনা যে কি তা দেখার জন্য যদি সরকারী অফিসের কমকর্তারা কখনো কোন প্রাইভেট কোম্পানীতে ঢুকে তাহলে প্রথমেই তাঁরা টাসকি খাবেন। হয়ত মনের অজান্তে… Read more »

ক্যাটাগরীঃ ফটো