মায়ের কাছেই শুধুমাত্র ঋণী থাকতে চাই

মুক্তিযুদ্ধের সময় প্রথম কয়েকমাস আমরা ছিলাম নারায়নগঞ্জের সোনারগাঁও। আমার দাদু ছিলেন মোক্তার (উকিল), উনারই এক মক্কেল এর বাড়ীতে আমরা ছিলাম। পরে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত নেয়া হয় যে আমাদের কোন রকমে ইন্ডিয়া চলে যেতে হবে। পরিস্থিতি নিয়ে ঘরে যখন আলোচনা হতো, আমি ঐখানে থাকতাম। আসলে আমি সব সময় মানুষের সান্নিধ্য ভালোবাসি। যদিও আমার মা বড়দের… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

ভুত উৎসব হ্যালুইন (ট্রিক অর ট্রিট)

আমেরিকাতে এখন চলছে ভুত মরশুম। মানুষেরা ঈদ, পূজা, ক্রিসমাস, দিওয়ালী উদযাপন করবে আর ভুতেরা দূর থেকে চেয়ে চেয়ে তা দেখবে, তাতো হতে পারেনা! গনতন্ত্রের দেশে সবার জন্য গনতন্ত্র। তাই ভুতেদের জন্যও বছরের একটা দিন নির্দিষ্ট আছে, ৩১শে অক্টোবার, একটু শখ আহ্লাদ করার জন্য! উৎসবের আবার একটা নির্দিষ্ট নামও আছে, ‘হ্যালুইন’। ৩১ তারিখ সন্ধ্যায় আমেরিকাসহ ইউরোপের… Read more »

আহা! বৈদেশে আমরা কতই না সুখে আছি!

সেদিন এক বন্ধুকে ফোন করেছিলাম। নতুন বন্ধু, ফেসবুকের সূত্র ধরেই বন্ধুত্ব হয়েছে। বন্ধু আমার মিডিয়াতে বেশ পরিচিত উজ্জ্বল মুখ। বাম রাজনীতি ঘেঁষা একটু, তাই শুরুতেই আমা্র আমেরিকা থাকা নিয়ে আমাকে একটা খোঁচা মেরেছে। আমিতো হাসি, আরো অনেকেই আমাকে এমন খোঁচা মারে। আমার এই নতুন বন্ধু কম খোঁচা মেরেছে, অনেকেতো আরো কঠিন আঘাত করে যেনো বুশ… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ প্রবাস কথন

শখের দাম এক কোটি পাঁচ লক্ষ টাকা

মনে আছে হুমায়ুন আহমেদের নাটক ‘বহুব্রীহি’ তে একটা সীন ছিল এরকম; ‘ বাড়ীর কাজের বুয়া রহিমার মা তার বেগম সাহেবার কাছে একটা চশমা আবদার করেছে। বেগম সাহেবা রহিমার মায়ের চশমার কি প্রয়োজন জানতে চাওয়ায় রহিমার মা বলেছিল,’ গরীব বইল্যা কি আমাগোর শখ আহ্লাদ থাকতে নাই?” সত্যিইতো শখ সবারই থাকে, ধনীর যেমন থাকে গরীবেরও থাকে। যার… Read more »