আজ জগতবিখ্যাত বিজ্ঞানী স্যার জগদীশচন্দ্র বসু-র জন্মদিন

আমাদের অনেক ভাগ্য যে জগতবিখ্যাত এক বিজ্ঞানী জন্মেছিলেন এই দেশে, যিনি প্রথম আবিষ্কার করেন বৃক্ষেরও আছে প্রাণ, বৃক্ষও প্রাণ-ধারণের জন্য প্রকৃতি থেকে শিকড়গত বৈশিষ্টে সালোকসংশ্লেষণ-এর মাধ্যমে জীবন-জৈবিক ক্রিয়ায় বাঁচে, বাঁচায় ধরিত্রী-র মানুষদের জীবন-জীবিকার প্রাকৃতিক চক্রকে, তিনি এদেশের সন্তান স্যার জগদীশচন্দ্র বসু। আজ তাঁর ১৫৩ তম জন্মবার্ষিকী। ঢাকা-শ্রীনগর-দোহার-এর সড়ক পথ ধরে টুরিস্ট স্পট হিসেবে প্রায়শঃই মুখরিত… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

স্মৃতির কসম, মাগো, তোমার জন্য আজও হৃদি জাগে

এটি অাদতে অামার কাব্য প্রয়াস হিসেবে লেখা নমস্য অগণিত স্মরণার্হ মুক্তিদিদিদেরই জন্য। বঙ্গবন্ধু কর্তৃক – “বীরাঙ্গনা” খেতাব প্রাপ্ত উনারা যাঁরা শহীদ হয়েছেন পাকিজান্তার অকথ্য-অমানুষিক নির্যাতনের শিকার হয়ে এবঙ যাঁরা অাজও বেঁচে নিরবে-নিভৃতে মানবেতরভাবে – সেইসব বাংলা মায়ের কন্যাজন্মের অধিকারীদের জানাই লাল সালাম ডিসেম্বরের বিজয় মাসে। তাঁদের জন্য উৎসর্গিত অামার পঙক্তিমালা পুনরায় এখানে লিপিবদ্ধ করতে গিয়ে… Read more »

জলছবিপাঠ

আজকাল মাঝেমাঝেই পুরনো জং লাগা জলছবিদের জং খুলে পড়ে নিই তাদের যত পুরনো কথাজাল। পড়তে-পড়তে পুনরায় বিষম মুগ্ধতায় ভাবি – এত যে অমল পাঠ এত যে গীতল এতটা জ্বলন্ত আর এতটা শীতল তার নাম হতে পারে প্রেম। হতে পারে দেশ। অথবা সে ছবিময় অধরা-অশেষ। আজ যদি অশেষের জলছবিদের আমারই জানালাতলে পুনরায় পাঠ করি – ডাকি… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

শীতার্ত জলছবি

ভোরের ঠান্ডা কুয়াশাভর্তি জানালায় চিলতে আকাশরেখার সনে একঝলক শীতার্ত শিকড়গন্ধ জানান দিলো হ্যাঁ, বাংলাদেশে এসে পড়েছে শীতঋতু। জাঁকানো-কাঁপানো হিমেল শীতকাল আজকাল তেমন সেকালের মতোন নেই-নেই এমন কথা লোকজনের মুখে রটেছে বটে, তবুও শীতকাল স্বল্পকালীন হলেও হাড়কাঁপানো ঠান্ডা হঠাৎ বেশ জেঁকেই নামে। তখন লোকজনের শীতের জন্য যার যেমন সাধ্যি তেমন শীতেপোষাক কেনাকাটার ঝোঁক দেখা যায় ছোট-বড়… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

জয়বার্তা

প্রিয় জয়, তোমাকে ছুঁয়েছি এক শিশুতোষ ঘোরে। এ যেন দ্রোহী কবিতার মতোই একরোখা গোমতি-র তীব্র কলরোলে জেগে ওঠার দিনমালা। যেরকম হু-হু ভয়াল প্রহরে ভোরগুলি ছুঁয়ে লিখেছি জয়বার্তা। লিখেছি উদাসকাল কাঁপা হৃদিপাশে। যেরকম জ্বেলেছি শুকনো ধারাগুলি ঘাসে-ঘাসে, যেন খানাখন্দগুলি বুঝেশুনে চলি। যাতে শত্তুরের মুখ চাই হয়ে আসে। তখন বাতাসে মর্মরিত পথগুলি উড়িয়ে-পুড়িয়ে প্রিয় গ্রামগুলি রেখেছি পাঁজরে।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

বেগম জিয়া জবাব দিন

চল্লিশটি বর্ষ ধরে যে বিচারের বাণী নিরবে-নিভৃতে কেঁদেছে বাংলা জুড়ে আজ সেই কাঙ্ক্ষিত বিচার শুরু হয়েছে এই বাংলাদেশের মাটিতেই। চিহ্নিত প্রধান যুদ্ধাপরাধীগঙ আজ বিচারের কাঠগড়ায়। আর তখনই কি না আপনি, বেগম জিয়া, প্রকাশ্য জনসভায় জামাত-শিবির সমর্থকদের নিয়ে ক্যামন অবলীলায় বললেন ” ওরা কেউ যুদ্ধাপরাধ করেনি ” !! এমন কি তাদের মুক্তির দাবীও করলেন !! সেইসঙ্গে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ৩৭

“তোরা যে যা বলিস ভাই আমার কিন্তু দোয়া এবঙ মেয়র আইভি দুজনকেই চাই”

সেই স্কুলদিনেই পাঠ্যবই-র বড়-বড় কবির কবিতায় প্রাণিত হয়ে প্রায় হুবহু তাঁদের অনুকরণে নিজের একটি দাঁড় করানোর প্রয়াস থেকে আজকের আমি। আমি মানে আজকের ছাপ্পান্ন বয়সের দিনান্ত ছোঁয়া নিতান্ত এক সংসারী-সামাজিক-দেশাত্মবোধ তাড়িতঃ নুরুন্নাহারশিরীন। পারিপার্শিক দায়বদ্ধতার কথা মাথায় রেখেই আমার যত লেখালিখি। মূলতঃ নিজেকে কবিতাকর্মী ভাবতেই ভালোবাসি। তথাপি যেহেতু সচক্ষে দেখা উড্ডীন বয়সে ১৯৬৯-৭১-এ স্বাধীনতার উত্তাল দিনের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

জয়তুঃ মেয়র আইভি জয়তুঃ বাংলাদেশঃ

বাংলাদেশ তার জন্মলগ্ন থেকেই যুদ্ধরত হাজার অশনি ও হাজার সমস্যাজালে জড়ানো অস্তিত্বের সনে। পাকিজান্তার বিরুদ্ধে বঙ্গবন্ধুর ডাকে জাতিধর্মবর্ণ নির্বিশেষে একীভুত স্বাধীনতা-সংগ্রামে সাড়ে সাতকোটির সমর্থনায় ১৯৬৯-১৯৭০ এর সেই গণজাগরণের জোয়ারের ঐতিহাসিক রায়ের কথাই বারবার মনে পড়ছিলো যখন টিভিতে নারায়নগঞ্জের জনতার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের চিত্র দেখছিলাম। কেন জানিনা বঙ্গবন্ধুর বজ্র নেতৃত্বের অজর দৃশ্যপট হৃদয়ে ভেসে উঠছিলো আর আইভি-র… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি