ভক্তদের প্রতি স্টিভ জবসের ই-মেইল: জীবন অতি ভঙ্গুর

(প্রিয় টেক) অ্যাপলের সহ-প্রতিষ্ঠাতা তার স্বাস্থ্য সম্পর্কে কথা বলতে খুব একটা পছন্দ করতেন না। ২০০৩ সালে তিনি যখন প্যানক্রিয়েটিক ক্যান্সারে আক্রান্ত হন প্রাথমিক ভাবে সেটা তেমন কেউ জানতো না। ব্যাপারটি প্রকাশ হয়েছিল সার্জারি থেকে ফিরে আসবার পরে। তার লিভার ট্র্যান্সপ্লান্টের ব্যাপারটিও তিনি গোপন রেখেছিলেন সকলের কাছ থেকে। কিন্তু যতই তিনি নিজের মৃত্যুর দিকে অগ্রসর হচ্ছিলেন,… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়

উত্তর কোরিয়া: গাদ্দাফির নিহত হবার ঘটনা কি কিম ইল জং-কে আতঙ্কিত করেছে?

জো সুং-হা হচ্ছে উত্তর কোরিয়ার পক্ষ ত্যাগকারী এক নাগরিক। এখন সে এক সাংবাদিকে পরিণত হয়েছে। সে একটি ব্লগ চালায়, যার নাম নর্থ কোরিয়া আরটি (রিয়াল টক) [কোরীয় ভাষায়]। মি. জো এর জন্ম উত্তর কোরিয়ায়। সে কিম ইল-সাং বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রী অর্জন করেছে। সে ১৯৯৮ সালে উত্তর কোরিয়া থেকে পালিয়ে আসে এবং চার বছর পর… Read more »

মিশর: পুরুষদের অবগুণ্ঠন ধারণ করা উচিত

যখন বিপ্লব পরবর্তী মিশরে ইসলামপন্থীদের উত্থান দেখা দিচ্ছে, তখন তরুণ, সংখ্যালঘু সম্প্রদায় এবং নারীদের মাঝে ধর্মীয় পন্থায় দমনের আশঙ্কা দেখা দিয়েছে। সম্প্রতি মিশরের একদল নারী ফেসবুকে আরবীতে এক প্রচারণা চালু করেছে, যার নাম ইকোইং স্ক্রিম (আর্তনাদের প্রতিধ্বনি)। এতে তারা, তাদের সমাজে যৌনতা এবং দমনের মত বিষয় নির্দেশ করছে, যা হয়ত ইসলামপন্থী দলগুলোর ক্ষমতায় আসার আগমনে… Read more »

গবেষনা: ইন্টারনেট পর্ণগ্রাফি পূরুষদের যৌন ক্ষমতা নষ্ট করে দিচ্ছে

(প্রিয় টেক) – সম্প্রতি এক গবেষনা রিপোর্টে প্রকাশ পেয়েছে যে, ইন্টারনেট পর্ণগ্রাফি এমন একটি তরুন প্রজন্ম তৈরী করছে যারা শোয়ার ঘরে একেবারেই হতাশা জনক। নতুন এই মিডিয়া তরুন গোষ্ঠিকে এতই আকৃষ্ট এবং প্রভাবিত করছে যে, তারা প্রকৃত নারীর সান্নিধ্যে তেমন একটা আকর্ষন অনুভব করছে না। যৌন অক্ষমতা এখন কেবল আর খারাপ শরীরের প্রৌঢ়দের মাঝেই সীমাবদ্ধ… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়

টারমিনেটরের চোখের মত কন্ট্যাক্ট লেন্স এখন অনেকটাই বাস্তব

(প্রিয় টেক) গবেষকেরা একটি কম্পিউটার সম্বলিত কন্ট্যাক্ট লেন্স তৈরির প্রচেষ্টায় রয়েছেন যাতে থাকছে ডিসপ্লে প্রযুক্তি। এই নতুন কম্পিউটারাইজড লেন্স প্রযুক্তির মাধ্যমে ব্যবহারকারীর চোখের উপর ডাটা প্রদর্শন করা হবে। যাকে অনেকেই টারমিনেটরের সাথে তুলনা করেছেন। এই লেন্সটি ডেভেলপ করেছেন চক্ষু ডাক্তার টুয়েং শেন, অপ্টোইলেকট্রিক বিভাগের প্রফেসর মারকু সোপানেন, প্রকৌশল বিভাগের অধ্যাপক বাবাক আমির পারভিজ এবং ফিনল্যান্ডের… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়

ইরান: সামরিক বাহিনীর অস্ত্রভাণ্ডারে এক প্রাণঘাতী বিস্ফোরণে পর এক অনিশ্চয়তার সৃষ্টি হয়েছে

ইরানের রাজধানী তেহরানের কাছে এক প্রচণ্ড বিস্ফোরণ ঘটে। ১২ নভেম্বর, ২০১১-এর এই বিস্ফোরণের ঘটনায় ইরানের রেভেল্যুশনারী গার্ডের এক উচ্চপদস্থ কর্মকর্তা সহ ১৭ জন সেনা নিহত হয়েছে। সরকারি কর্মকর্তাদের কাছ থেকে প্রাপ্ত সংবাদ সুত্রানুসারে রেভেল্যুশনারী গার্ডদের এক অস্ত্রভাণ্ডার থেকে অস্ত্র সরানোর সময় এই বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে এর আশেপাশের ভবনের জানালার কাঁচ ভেঙ্গে পড়ে এবং তেহরান থেকে… Read more »

বাংলাদেশঃ যৌতুকের বিরুদ্ধে এক সাহসী পদক্ষেপ

বিশ্বের বিভিন্ন প্রান্তে শত শত বছর ধরে যৌতুক সামাজিক একটি প্রথার অংশ হিসেবে বিবেচিত হয়ে এসেছে এবং অনেক উন্নয়নশীল দেশে এই বিষয়টিকে কনের পরিবারে জন্য একটি অর্থনৈতিক চাপের কারণ হিসেবে দেখা হয়। গত শতকে দক্ষিণ এশিয়ার অনেক দেশে আইনের মাধ্যমে যৌতুক গ্রহণ নিষিদ্ধ করা হয়েছে, কিন্তু তারপরে অবৈধ ভাবে এবং ব্যাপক হারে যৌতুক গ্রহণ করা… Read more »

২০১১ সালের সেরা ১০০টি পন্য: ক্যাটাগরি ক্যামেরা

(প্রিয় টেক) বিখ্যাত পিসি ওয়ার্ল্ড ম্যাগাজিন ২০১১ সালের সেরা ১০০টি হাইটেক পণ্যের নাম ঘোষণা করেছে। সেগুলো বিভিন্ন ক্যাটাগরিতে ভাগ করা হলেও, মোট সংখ্যা রাখা হয়েছে ১০০টি। প্রিয় টেকের পাঠকদের জন্য আমরা সেই তালিকাটি ক্যাটাগরি ভিত্তিতে প্রকাশ করছি। এই পর্বে প্রকাশিত হলো সেরা ক্যামেরা। প্রযুক্তি নিয়ে যদি আপনার আগ্রহ থাকে, তাহলে জেনে নিন, কোন পণ্যটি সম্পর্কে… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়

বুকের দুধ দিয়ে তৈরি বেবি গাগা আইসক্রিম

মায়ের বুকের দুধ দিয়ে তৈরি বেবি গাগা আইসক্রিম খাবার ইচ্ছেটাকে আপনারা কী দৃষ্টিতে দেখেন? জানতে পারলাম যে লন্ডনের এক কোম্পানী এক মহিলার বুকের দুধ দিয়ে আইসক্রিম বানাচ্ছে যার দেওয়া হেয়েছে “বেবী গাগা”। কোম্পানী দাবি করছে এই আইসক্রিম অত্যন্ত সুস্বাদু । মহিলাদের বুকে দুধ আসে শুধুমাত্র সন্তান আগমনে । সন্তানের জন্য এই খাবারটা এক্সক্লুসিভ । আমরা… Read more »

আরব বিশ্বঃ নিউ ইয়র্ক পুলিশ কি “মুবারককে আবার প্রতিষ্ঠিত করছে”?

আরবের নেট নাগরিকরা আতঙ্কের সাথে নিউইয়র্ক পুলিশের ওকুপাই ওয়াল স্ট্রিট নামক আন্দোলনের সাথে যুক্ত বিক্ষোভকারীদের জোর করে জুকত্তি পার্ক থেকে বের করে দেওয়ার দৃশ্য অবলোকন করছিল। কেউ কেউ বলছিল যে তারা “এক মুবারককে আবার প্রতিষ্ঠিত করছে”, মূলত মিশরের প্রাক্তন স্বৈরশাসক হোসনী মুবারক, বিক্ষোভকারীদের সাথে যে রকম নির্মম আচরণ করেছিল, তার সাথে নিউ ইয়র্ক পুলিশের আচরণের… Read more »