কৃষি-৪২: ফল সংগ্রহ, সংরক্ষণ ও বাজারজাতকরণ

খাদ্য ও পুষ্টির অন্যতম উৎস ফল। ফল মানুষের পুষ্টির জন্য প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পদার্থ যোগান দেয়। বাংলাদেশে প্রায় ৫০ ধরনের ফল আছে। এরমধ্যে মাত্র অল্প ক’টি ফল বাণিজ্যিক ভিত্তিতে চাষ হয়, যা চাহিদার তুলনায় অর্ধেকেরও কম। অন্যদিকে সংগ্রহ এবং সংগ্রহোত্তর অব্যবস্থাপনার জন্য নষ্ট হয়ে যায় শতকরা ৩০ থেকে ৪০ ভাগ ফল। খুব সাদামাটা ধারণায়-… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪১: বসতবাড়ির নিবিড় ব্যবহার

আমাদের দেশে প্রায় দেড়কোটি বসতবাড়ি আছে যার বেশিরভাগই গ্রাম অঞ্চলে। অবস্থানের দিক থেকে বসতবাড়িগুলোর ভিন্নতা খুব সহজেই চোখে পড়ে এরমধ্যে কোনোটি উঁচু ভূমিতে, আবার কোনোটি নিচু ভূমিতে, কোনোটি গাছের ছায়ায় ঢেকে আছে আবার কোনোটিতে দিনভর প্রচুর সূর্যের আলো খেলা করে। আর এই বৈচিত্র্যময় বসতবাড়িগুলোতে যে জিনিসগুলো সচরাচর দেখা যায় তাহলো- ১. ঘরের চালা, ২. ফল… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪০: শিশুর স্বাস্থ্য রক্ষায় ফল

খাদ্য গ্রহণের প্রধান উদ্দেশ্য হলো সুস্থ, সবল ও কর্মক্ষম হয়ে বেঁচে থাকা। শিশুদেরকে যেকোন খাবার দিয়ে পেট ভরানো যায় সত্য কিন’ তাতে তাদের দেহের পুষ্টির চাহিদা সম্পূর্ণভাবে পূরণ হয় না, যার ফলে শিশু সুস’ভাবে বেড়ে উঠতে পারে না। খাদ্যকে মূলত তাপ ও শক্তিদায়ক, শরীর বৃদ্ধি ও ক্ষয়পূরক এবং রোগ প্রতিরোধক এই তিনভাগে ভাগ করা হয়।… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৩৯: থাই পাঙ্গাসের প্রজনন ও পোনা লালন

থাইল্যান্ড থেকে এ পাঙ্গাস মাছ বাংলাদেশে আনা হয় ১৯৯০ সনে। এ দেশে সফল প্রজনন করানো হয় ১৯৯৩ সনে। দক্ষিণ-পূর্ব এশিয়ার নদীগুলোর মধ্যে এ মাছের বাস পরিলক্ষিত হয়। একটি থাই পাঙ্গাসের ওজন প্রায় ১০-১৫ কেজি হতে পারে এবং এ মাছ ডিম উৎপাদন করতে পারে তার প্রতি গ্রাম দেহ ওজনের ১০০-১৩০টি। থাই পাঙ্গাস ২-৩ বছর বয়সে ডিম… Read more »

ক্যাটাগরীঃ কৃষি