আইডিয়ালে সিক্সের ভর্তি ফরম সংগ্রহের শেষ তারিখ ৩০শে নভেম্বর

ভর্তি পরীক্ষা ২৩শে ডিসেম্বর। ৪০জন ছাত্র ভর্তি করবে। ভর্তি যুদ্ধ মারাত্মক। ভর্তি ফরমের দাম ৬০০ টাকা। নিচের এই ফর্মটা কিনতে হবে। অনলাইনে থাকলো কি এমন ক্ষতি হতো কে জানে? মানুষজনকে কষ্ট করে স্কুলে গিয়ে সংগ্রহ করতে হতো না। টাকার জন্য ব্যাংকের ইনফরমেশন দিয়ে দিলেই হতো, মানুষজন সেখানে টাকা জমা দিয়ে ফর্মটা পূরণ করে পাঠাতে পারতো।… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

বাংলাদেশে সাইবার স্পেসের অলটারনেটিভ চ্যালেঞ্জ

বাংলাদেশের ওয়েব স্পেসে কমিউনিটি গড়ে ওঠার বিষয়টি সর্বাগ্রে চোখে পড়ে। এই কমিউনিটি মূলত প্রথম দিকে ছিলো অলনারটিভ চিন্তার ক্ষেত্র। পূর্ব পরিচয়হীন অনেকগুলো মানুষ নিজেদের মধ্যে ক্রমশ যখন পরিচিত হতে থাকলো তখন তাদের আরো নানা মতাদর্শ স্পষ্ট হতে শুরু করে। সেই সময়টাকে যদি আমরা চিহ্নিত করি, মানে সেই শুরুর দিকটা, তখন অলটারনেটিভ কনটেন্ট যা ধর্মকে ভিন্নভাবে… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

সুপরিকল্পিতভাবে শিশুদের হিন্দি ও উর্দু শেখানো হচ্ছে

সিএন (কার্টুন নেটওয়ার্ক) নামে যে কার্টুন চ্যানেলটি বাংলাদেশ থেকে দেখা যায় তার বেশীরভাগ বিজ্ঞাপনে পাকিস্থান শব্দটা আছে এবং উর্দু শোনা যায়। বোঝা যায় এটা চ্যানেলটার পাকিস্থানী ভার্সন। ডিজনী, নিক, এনিম্যাক্স এসব চ্যানেল ইন্ডিয়ান এবং হিন্দীর আধিপত্য। আমাদের দেশের শিশুরা কার্টুন চ্যানেল বলতে এসব চ্যানেলকেই বোঝে ও চেনে। এবং দেখা যাচ্ছে এর সবগুলোর মাধ্যমেই সে শিখছে… Read more »

মাল্টিলিঙ্গুয়া সাইটের বাংলা অনুবাদে পশ্চিমবঙ্গের আধিপত্য!

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে দরকারী সকল ওয়েব এপ্লিকেশনগুলো এখন মাল্টিলিংগুয়া হয়ে যাচ্ছে। এসব সাইটের টুল, মেনু ও ফিচারে যে সমস্ত কমান্ড লেখা থাকে (যেমন ‘সেভ’, ‘ক্যানেসল’ ইত্যাদি) এর বাংলা অনুবাদ দেখে পরিষ্কার পার্থক্য করা যায় কোন অনুবাদ বাংলাদেশের এবং কোনটা পশ্চিমবঙ্গের। আমার দেখা জঘন্যতম অনুবাদগুলো জানলাম পশ্চিমমবঙ্গ কৃত। স্বাভাবিকভাবে একটু তল্লাশী চালালাম, যা… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

শিবির জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে প্রকাশ্য কোরবানি দিল!!

আমরা ব্লগে ছাগু খুজি। আর ছাগুরা আজ খোদ রাজধানীতে, খোদ রাজধানীর একটি বিশ্ববিদ্যালয়ে, খোদ জগন্নাথের মত একটি প্রগতিশীল বিশ্ববিদ্যালয়ে প্রকাশ্য কোরবানি দিল। এ জীবন আমি রাখপোনা। মূল পোস্ট

ক্যাটাগরীঃ ফটো ২৩

রেসিডেনসিয়াল মডেল কলেজের ওয়েবসাইট হ্যাকড

হ্যাকার H4M4_rEmOtEr রেসিডেনসিয়াল মডেল কলেজের ওয়েসবাইট হ্যাক করে জানিয়ে দিয়েছে, Your Site Has Been Hacked এবং তাদের পরিচয় বর্ণিত হয়েছে Kurdish Hackers নামে। যোগাযোগের জন্য ইমেইল এড্রেস দিয়েছে H4M4_rEmOtEr@yahoo.com । আজকে স্কুলের ভর্তি সংক্রান্ত কোনো নোটিশ আছে কিনা জানতে ওয়েবটিতে ঢুকে এই দৃশ্য দেখলাম। ১০ই নভেম্বর হ্যাক করা হলেও এখন পর্যন্ত সাইটটি ঠিক করা হয়নি।… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস