হিন্দু ধর্মের উৎপত্তি – ২

বর্তমানে অনেকেই আধুনিক শিক্ষা ব্যাবস্থার কারনে হিন্দু ধর্মের এই দিকটিকে ইতিহাস থেকে পলায়ন প্রবনতা হিসাবে দেখে থাকেন। একক ব্যক্তি প্রদর্শিত ধর্ম বিশ্বাসীরাও ব্যাপারটা সেই ভাবেই দেখে থাকেন। আসলে হিন্দু ধর্ম মোটেও ইতিহাস থেকে পলায়ন প্রবন নয়। যখন কোন ব্যক্তি সনাতন ধর্মের প্রকৃত শিক্ষা গুলো বুঝতে পারবেন তখন তিনি শুধু চুপ করে যাবেন, একটি কথাও আর… Read more »

হিন্দু ধর্মের উৎপত্তি – ১

আপনি যদি হিন্দু ধর্মের উৎপত্তি সমন্ধে এমন কাউকে জিজ্ঞেস করেন যিনি হিন্দু ধর্মের ব্যাপারে জানেন, উত্তর হবে শুধু গাল ভরা হাসি। কারন হিন্দু ধর্মের কোন ইতিহাস নেই, এটি বর্তমানে বিশ্বাস করে। ব্যাপারটি হয়ত সাধারনের কাছে মেনে নিতে কষ্ট হতে পারে কারন আমরা এমন এক পৃথিবীতে বসবাস করছি যেখানে ইতিহাসকে অনেক গুরুত্ব দেয়া হয়। সেই মহান… Read more »

ধনী ও উচ্চজাত কুলীন

‘আমি ধনী ও উচ্চজাত কুলীন’, ‘আমার সমান আর কে আছে?’, ‘আমি যজ্ঞ করব, দান করব, আনন্দ করব’ — এইরকম অসুর স্বভাব ব্যক্তিরা অবিবেকমুগ্ধ হন এবং বহু সংকল্পে বিক্ষিপ্তচিত্ত, মোহজালে জড়িত ও বিষয়ভোগে আসক্ত হয়ে বিন্মুত্রাদিময় রৌববাদি নরকে পতিত হন। — শ্রীমদ্ভগবদ্ গীতা [ দৈবাসুরসম্পদ্ধিভাগ যোগ — ১৫ – ১৬ ] সনাতন ধর্ম কখনই প্রশ্রয় দেয়না… Read more »

আমার দুই চোখে দুই জলের ধারা মেঘনা-যমুনা

খুব কষ্ট লেগেছে যখন facebook, ব্লগ এবং কিছু ফোরামে দেখলাম দাদা সাহেব ভুপেন হাজারিকার মৃত্যুতে অনেককে বিকৃত, উচ্ছাসিত এবং কুরুচিপূর্ণ মন্তব্য করেছে দেখতে। স্বল্প সময়ের বিতর্কিত (আপেক্ষিক) রাজনৈতিক পরিচয় যদি তার কারন হয়ে থাকে, তার জন্য কি তার ১০ বছর বয়েস থেকে শুরু হওয়া যে প্রতিভার পরিচয়ে আমরা এতকাল বিমোহিত ছিলাম ছিলাম সেটা ভুল প্রমানিত… Read more »