হাট্টিমা টিম টিম অথবা মেরী হ্যাড এ লিটল ল্যাম্ব

আমার এক সহকর্মীর নাম রয় শেফার্ড। মা জার্মান বাবা আমেরিকান হলেও তার চেহারাতে জার্মান আদলটাই বেশী আসে। রয় আমার খুব ভালো বন্ধু ও সহকর্মী। বয়স ৩৪-৩৫ হবে, গত ৭ বছর ধরে সে ওয়াল-মার্টে চাকরী করছে। সে নিজেকে পরিবারের ‘ব্ল্যাক শীপ’ মনে করে। কারন তার বড় ভাই আমেরিকান মিলিটারীর খুব উঁচু র‌্যাঙ্কে আছে, মেজো ভাই আছে… Read more »

টিপাইমুখ নিয়ে সবাই বলছে, তাই আমারও একটু বলতে ইচ্ছে হলো

বেশ কয়েক মাস বিরতির পর টিপাইমুখ নিয়ে আবার শোরগোল শুরু হয়েছে। আমি গনিত খুব ভালো বুঝলেও ভূগোল এ একেবারেই কাঁচা ছিলাম। ভূগোল এ কাঁচা ছিলাম বলেই আবহাওয়া, নদ, নদী, প্রকৃতি সম্পর্কে আমার ভৌগোলিক ধারনা কম। তারপরেও দেশের ভাল-মন্দ বুঝার তাগিদেই কম আকর্ষণীয় হলেও পত্র পত্রিকা পড়ে টিপাইমুখ সম্পর্কে কিছু জানার চেষ্টা করছি। টিপাইমুখ বাঁধ নিয়ে… Read more »

আগে গেলে ভাগে পায়, পিছে গেলে ধোঁকা খায় (ব্ল্যাক ফ্রাইডে)-৩

বিখ্যাত ব্ল্যাক ফ্রাইডে সেল থেকে আমরা কি কিছু কিনেছি? না, এখন আর আমরা এই হুড়োহুড়ির মধ্যে যাইনা। প্রায় চার পাঁচ বছর আগে আমরা পরিবারের সবাই মিলে রাত তিনটার সময় গিয়ে লাইনে দাঁড়িয়েছিলাম। তখন অবশ্য স্টোরের ভেতরে লাইন দেয়ার কোন ব্যবস্থা ছিলোনা। ভোর পাঁচটায় স্টোর ওপেন করে দিত, ব্যস যে আগে গিয়ে তার পছন্দের আইটেম ধরে… Read more »

আগে গেলে ভাগে পায়, পিছে গেলে ধোঁকা খায় (ব্ল্যাক ফ্রাইডে)-২

অন্য কোম্পাণীগুলোর পলিসি কেমন হয়, তা আমি জানিনা, আমাদের ওয়ালমার্টের পলিসি হচ্ছে সেপ্টেমবার মাসেই সবাইকে জানিয়ে দেয়া, কেউ যেনো নভেম্বার থেকে ডিসেম্বার পর্যন্ত কোন ছুটির দরখাস্ত না করে। তাই আমিও অযথা ছুটির জন্য ঘ্যানর ঘ্যানর করিনা। তবে গত পাঁচ বছর ধরে আমার কাজের শিডিউল অনুযায়ী, থ্যাঙ্কস গিভিং এর দিন, সকাল থেকে বিকেল পর্যন্ত আমাকে কাজ… Read more »

আগে গেলে ভাগে পায়, পিছে গেলে ধোঁকা খায় (ব্ল্যাক ফ্রাইডে)

মাত্র ১২ ঘন্টার কোলাহল, উত্তেজনা, কে কার আগে যাবে, কার মুখে দেখা যাবে বিজয়ীর হাসি, সব মিলিয়ে এক হুলুস্থূল কান্ড শেষে, ঐতিহ্যবাহী ব্ল্যাক ফ্রাইডে সেলের সমাপ্তি হলো। হ্যাঁ বলছিলাম, আমেরিকার ‘ব্ল্যাক ফ্রাইডে’ সেলের কথা। নভেম্বারের চতুর্থ বৃহস্পতিবার আমেরিকাতে ‘থ্যাঙ্কস গিভিং ডে’ পালিত হয়। ‘থ্যাঙ্কস গিভিং ডে’ জাতীয় ছুটির দিন, অনেককাল আগে থেকেই সরকারীভাবে স্বীকৃত। আর… Read more »

বিখ্যাত ‘থ্যাঙ্কস গিভিং ডে’ অথবা ‘দ্য টার্কি ডে’

আগামী ২৪শে নভেম্বর, মাসের চতুর্থ বৃহস্পতিবার, আমেরিকাতে অতি বিখ্যাত ‘থ্যাঙ্কস গিভিং ডে’ উদযাপিত হবে। আমেরিকার সবচেয়ে গুরুত্বপূর্ণ ছুটির দিন হচ্ছে এই বৃহস্পতিবারটি। এই ছুটির দিনটি ‘থ্যাঙ্কস গিভিং ডে’ নামে সরকারীভাবে স্বীকৃত। থ্যাঙ্কস গিভিং ডে কে অন্যভাবে দ্য টার্কী ডেও বলা যায়। কারন এই উপলক্ষকে ঘিরে সবকিছুতেই থাকে টার্কী( বনমোরগ জাতীয় পাখী)দের আধিপত্য। দোকানে বিশাল সাইজের… Read more »

আজ থেকে আবার পত্রিকা পড়া ছেড়ে দিলাম!!!

আমার কিশোরী বয়সে শিক্ষক মায়ের কঠোর শাসনে থেকে কিশোরী বয়সের অনেক আহ্লাদীপনা থেকে বঞ্চিত হয়েছি, আর পাঠ নিয়েছি শুধু নীতি শিক্ষা। সব কিছুর একটা সময় থাকে, আমার বয়সী সবাই যখন রাজ্জাক-শাবানা বা রাজ্জাক-কবরীর গল্প করতো, আমি মুখ শুকনো করে শুনতাম, আর মনের ভেতরে মায়ের শাসনের কারনে এক ধরনের অসহায়তা বোধ করতাম। সবাই সিনেমা জগত সম্পর্কে… Read more »

ভাগ্যিস সেদিন ডাঃ ফিরোজা বেগমের কাছে গিয়েছিলাম!

আমি যেদিন জানতে পারলাম যে আমি মৌটুসীর মা হতে চলেছি, তার দুইদিন আগেই আমি স্কীন ইনফেকশানের জন্য ডাক্তারের প্রেস্ক্রীপশান অনুযায়ী ৫ দিনের টেট্রাসাইক্লিন কোর্স কমপ্লিট করে ফেলেছি। ফলে প্রথম যে গায়নোকলজিস্টের (ঢাকা শহরের নামকরা চিকিৎসক) কাছে গেলাম, উনি টেট্রাসাইক্লিনের কথা শুনে সাথে সাথে মত দিয়ে দিলেন যেন এখনই এম আর করিয়ে ফেলি। নাহলে অসুস্থ বাচ্চা… Read more »

কত রকমের মানুষ, তাদের কত রকমের গল্প-৩

এমিলি ও তার গর্বিত শাশুড়ী আমার কাজ হচ্ছে ফোন সার্ভিস নিতে আগ্রহী গ্রাহকদের সহযোগীতা করা। আমি তা অতি আনন্দের সাথে করার চেষ্টা করি। এই কাজ করতে গিয়ে আমি আজ যাদের দেখা পেলাম, আমার মনটা ভালো লাগায় ভরে গেছে। এক হোয়াইট আমেরিকান ভদ্রমহিলা, বয়স আনুমানিক ৫৩ বা ৫৪ বছর হতে পারে, আমার কাছে এসেছিল, ফোনের নেটওয়ার্কের… Read more »

যৌতুকের অন্ধকারে আলোকিত ফারজানারা

সকালে অনলাইনে গিয়ে যে খবরটা আমাকে অভিভুত ও আশান্বিত করেছে, তা হলো ‘ফারজানা’ নামের সাহসী মেয়ের সাহসী পদক্ষেপ। যদিও খবরটি এতক্ষনে সবার পড়া হয়ে গেছে, তবুও আমার লেখার প্রয়োজনে সংক্ষেপে খবরটির পুনরাবৃত্তি করছি। ফারাজানার বিয়ের আসরেই বরবেশী হীরনের আত্মীয়-স্বজনেরা হঠাৎ করে যৌতুক দাবী করে বসে। শিক্ষক (?) হীরন আত্মীয়-স্বজনের এমন অনৈতিক দাবীর প্রতিবাদ না করে… Read more »