দিনপঞ্জি থেকে খসে পড়বে আজ ২০১১ সাল

আজকের সূর্যাস্তের পরেই সূচিত হবে ২০১২সালের নতুন রাত্রিভোরের আবাহন। উদিত হবে শীতকুয়াশাজাল চিরে নতুন সূর্য। ২০১১সালের জমাখরচের পাতাটি তার সকল লাভ-লোকসানের হিসেবের ভার নিয়েই সরে যাবে। এইতো মহাকালের অমোঘ নিয়ম। তো, কাল থেকেই পৃথ্বীবাসি আমরা সকলেই লিখবো দৈনন্দিন সকল ক্ষেত্রে নবসাল যুক্ত দিনপঞ্জিকা। প্রার্থনা, সে যেন নির্মল হয়। সে যেন হানাহানিমুক্ত সমস্ত দুর্যোগের ঘনঘটামুক্ত অবাধ… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

হরতাল কি জনস্বার্থের জন্য জরুরী/ইতিবাচক সাফল্য আনে!!

হরতাল যদিও প্রতিবাদ-এর একটি উপায়, তথাপি আজকাল এতে মোটেও জনসমর্থন না থাকলেও, ভাঙচুর-হামলা-ধরপাকড়ের আশঙ্কা থাকায় একরকম পালিত হয়েই যায়। আর হরতাল যারা ডাকে তারা এটি সফল করার জন্য জনগণকে অভিনন্দন জানায় !! আদতে তথ্য কিন্তু সম্পূর্ণই উলটো। হরতালে কেবল ব্যস্ত সড়কগুলি খানিকটা যানজটমুক্ত দেখায় বটে, রিক্সাওয়ালাদেরও ভাড়া হাঁকানোর দিন যায় ভালো, বেকার-বখাটের সুযোগ আসে পুলিশ-এর… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বিজয়ের চল্লিশ বর্ষের অর্জন-বিসর্জনমালা

বিজয়। শব্দটির ব্যাঞ্জনা আর রোমাঞ্চ যেন রক্তের গভীরে চারিয়ে যাওয়ার মতোই এক অজর প্রণোদনা। যেন বা স্বপ্নের শিকড় ছোঁয়া উড্ডীন ডানা। মুহূর্তে হৃদয়হরণ পাখি হয়ে ঊড়াল দেয় আকাশ থেকে আকাশে নিজস্ব পতাকা বিশ্বময় ছড়িয়ে দিতে। এ বিজয় কোনও অধীনতা না মানা স্বাধীন প্রাণের ডানা। সে বহন করে জাতীয় পরিচয়। সে বলেঃ আজ আর আমি মোটেও… Read more »