ট্রানজিটের পয়লা মাশুল: তিতাস একটি খুন হয়ে যাওয়া নদীর নাম!

নিজ চোখেই দেখে এলাম নদীর উপর দিয়ে অভিনব ডিজিটাল রাস্তা। এখন থেকে নদীর উপর ব্রিজ আর খালের উপর কালভার্ট নির্মাণের কোন দরকার নেই। পদ্মা সেতু’র আলাপ বাদ। কারণ সহজ বুদ্ধি পাওয়া গেছে- নদী কিংবা খালের উপর ইট, বালু, সিমেন্টের বস্তা ফেলে পানি চলাচলের জন্য নীচে কয়েকটা কংক্রীটের পাইপ বসিয়ে দিলেই হলো, কয়েকশো টনি লরি চলাচল… Read more »

ফেসবুক টাইম লাইনঃ ৯ টি বিষয়

(প্রিয় টেক) ফেসবুক তার বহুল প্রতীক্ষিত টাইম লাইন বেশ কয়েক দিন আগে চালু করেছে। টাইমলাইন ফেসবুক ব্যবহারকারীর প্রোফাইল পেজটিকে নতুন করে ঢেলে সাজিয়েছে। মূলত এর মাধ্যমে ফেসবুকে থাকা ব্যবহারকারীর তথ্যগুলো ডিজিটাল স্ক্র্যাপবুকের মত করে সাজানো চেষ্টা চালানো হয়েছে। ফলে ফেসবুক ব্যবহারকারীরা যে কোন মুহূর্তে অতীত থেকে ঘুরে আসতে পারে, দেখতে পারে এই সময়ে অন্য বছরগুলোতে… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়

ইরান: আমার সহপাঠী কোথায়?

ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে একসময় শুন্য আসনে ভর্তি হওয়া ছাত্রদের এখন আর দেখা যায়না। তাঁদের কেউ কেউ শিক্ষা বঞ্চিত হয়েছেন ধর্মের কারনে; যেমন সংখ্যালঘু নির্যাতিত বাহাই ধর্মমতের অনুসারী। অন্যেরা রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত থাকার জন্য কারাবন্দী হয়েছেন, নিহত হয়েছেন অথবা ইরান ত্যাগে বাধ্য হয়েছেন। শিক্ষা বঞ্চনার শিকারদের স্মরণ করার লক্ষ্যে ইরানের ছাত্র দিবস ৭ ডিসেম্বর সারা বিশ্বে… Read more »

ইরানঃ বেতন না পাওয়া শ্রমিক, রাষ্ট্রপতি আহমাদিনেজাদ-এর দিকে জুতা নিক্ষেপ করেছে

১২ ডিসেম্বর, ২০১১-এ ইরানের উত্তরের শহর সারি-তে দেশটির রাষ্ট্রপতি মাহমুদ আহমাদিনেজাদকে লক্ষ্য করে জুতা নিক্ষেপ করে। সে সময় তিনি জনতার উদ্দেশ্য ভাষণ দিচ্ছিলেন। বেশ কয়েকজন ইরানী ব্লগার এই ঘটনায় পরিহাসের সাথে তাদের প্রতিক্রিয়া প্রদান করেছে। জুতা নিক্ষেপকারী প্রাক্তন টেক্সটাইলের কর্মী, যার নাম রাশিদ এস। সংবাদে জানা গেছে সে তার লক্ষ্যবস্তুকে আঘাত করতে সক্ষম হয়নি, কিন্তু… Read more »

১৯’শে ডিসেম্বর বাংলা ব্লগ দিবস পালিত…

ব্লগারদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে, ব্যাপক উৎসাহ উদ্দীপনায় ১৩টি ব্লগ প্ল্যাটফর্মের যৌথ আয়োজনে ১৯শে ডিসেম্বর পালিত হলো ৩য় বাংলা ব্লগ দিবস উদযাপন অনুষ্ঠান। এই আয়োজনে যুক্ত হতে আগ্রহ প্রকাশ করেছে আরও বেশ কয়েকটি ব্লগ। একই সাথে অনলাইনে লক্ষাধিক মানুষ উপভোগ করেছেন এই অনুষ্ঠানের লাইভ স্ট্রিমিং। এই অনুষ্ঠানে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ, গণসংযোগ ও সামাজিক যোগাযোগ বিষয়ে বিশেষজ্ঞ, সরকারী… Read more »

অ্যাপল আইপ্যাড-৩: রেটিনা ডিসপ্লে নিয়ে ফেব্রুয়ারিতেই কি আসছে?

অ্যানালিস্টরা মনে করছেন অ্যাপল তাদের পরবর্তী প্রজন্মের আইপ্যাডের কাজ প্রায় শেষ করে নিয়ে এসেছে। ধরে নেয়া হচ্ছে, এই আইপ্যাডটিই আগামী বছরের (২০১২) ফেব্রুয়ারি মাসে আইপ্যাড-৩ হিসেবে বের হবে। অ্যানালিস্ট রিচার্ড গার্ডনারের মতে, ডিভাইসটি আইপ্যাডের মতই দেখতে হবে কিন্তু বৈশিষ্ট্য হিসেবে থাকবে আইফোন ৪ এবং ৪এস-এর মত রেটিনা ডিসপ্লে। ফলে আইপ্যাড-৩ এর স্ক্রিন রেজ্যুলেশন আগের তুলনায়… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়

সৌদি আরবঃ ডাইনি শিকার চলছে; “ডাইনি” অভিযোগে এক ৬০ বছরের নারীর শিরোচ্ছদ

সৌদি আরবে, “তন্ত্রমন্ত্র এবং জাদুটোনা” অনুশীলন করার দায়ে ৬০ বছর বয়স্ক এক নারীর শিরোচ্ছেদ করা হয়েছে। গতকাল দেশটির উত্তরের প্রদেশ জাওয়াফ-এ, আমিনা বিনতে আবদুল হালিম বিন সালাম নাসের-এর শিরচ্ছেদ-এর ঘটনা, আর্ন্তজাতিক মানবাধিকার সংস্থার মধ্যে এক ক্ষোভের সঞ্চার করেছে এবং টুইটারে নেট নাগরিকদের মাঝে প্রবল বিদ্রূপের সৃষ্টি করেছে”। সংবাদপত্রের সংবাদ অনুসারে, গ্রেফতার হওয়া উক্ত নারীর বিরুদ্ধে… Read more »

পাকিস্তান: বীনা মালিক-এর সাম্প্রতিক এক বিতর্কিত কর্মকাণ্ড সামাজিক প্রচার মাধ্যমে এক আলোচনার সঞ্চার করেছে

পাকিস্তানী অভিনেত্রী বীনা মালিক সব সময় বিতর্কের রাণী হয়ে থাকেন। ভারত এবং পাকিস্তানের উভয় দেশে তার সমর্থক এবং শত্রুদের কেউই বিগ বস নামক টেলিভিশন রিয়ালিটি শো-তে তার অংশগ্রহণের কথা এবং ডানপন্থী এক পাকিস্তানী উপস্থাপক এবং ইসলামিক পণ্ডিত –এর সাথে এক টেলিভিশন অনুষ্ঠানে তার খোলামেলা এবং সাহসী আলোচনার কথা ভুলবে না। এইবার বীনা আরেক বিতর্ককে উসকে… Read more »

সিরিয়া: রাজান ঘাজ্জাউয়িকে মুক্ত কর

আজ সিরিয়া-জর্ডান সীমান্তে সিরীয় কর্তৃপক্ষ ব্লগার রাজান ঘাজ্জাউয়িকে গ্রেফতার করেছে। যখন ঘাজ্জাউয়িকে গ্রেফতার করা হয়, সে সময় ভদ্রমহিলা আরব বিশ্বে সংবাদপত্রের স্বাধীনতা বিষয়ক এক কর্মশালায় যোগ দেবার জন্য জর্ডানের রাজধানী আম্মানের উদ্দেশ্যে রওনা দিয়েছিল। ঘাজ্জাউয়ির গ্রেফতারের ঘটনায় সারা বিশ্বের ব্লগার এবং একটিভিস্ট সমালোচনায় মুখর এবং ক্ষোভে ফেটে পড়েছে। ঘাজ্জাউয়ি হচ্ছে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী এক সিরীয় ব্লগার… Read more »

বাহরাইন: টুইটার বার্তা পাঠানোর অপরাধে ৬৬ দিনের কারাদণ্ড

ব্লগার ও নেটিজেনদের গ্রেফতার ও নির্যাতনের ক্ষেত্রে আরব বিশ্বের সুনাম আছে, সুনির্দিষ্ট ভাবে বলতে গেলে ১৪ ফেব্রুয়ারি গণজাগরণের পর থেকে বাহরাইন ও এর ব্যতিক্রম নয়। বাহরাইনি চিকিৎসকেরা যেভাবে টুইটার ব্যাবহার করে কারারক্ষীদের যে সব অত্যাচার ও অনাচার প্রত্যক্ষ করেছেন তা বিশ্ববাসীর সামনে যেভাবে তুলে ধরেন সেভাবে নেজরাদ (@নেজরাদ) ছদ্মনামের একজন টুইটার ব্যাবহারকারী গত কয়েক দিনে… Read more »