কৃষি-৪৬: পাটের পচন ও মান উন্নয়ন

পাট বাংলাদেশের একটি অর্থকরী ফসল। আঁশের গুণাগুণের ওপর পাটের মূল্য নির্ভর করে। ভালোমানের আঁশের দাম বেশি এবং নিম্নমানের আঁশের দাম কম। কি কারণে পাট আঁশের গুণাগুণ খারাপ হয়, এ ব্যাপারে অনেক পরীড়্গা-নিরীড়্গা করা হয়েছে এবং এখনো হচ্ছে। দেখা যায়, বিশেষ করে পাট পচন পদ্ধতির তারতম্যের জন্যই পাট আঁশের গুণাগুণের তারতম্য হয়। যদি উন্নত ও উৎকৃষ্ট… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪৫: ফল খাই বল পাই আসুন ফলের গাছ লাগাই

কৃষি প্রধান বাংলাদেশে ফলচাষ কৃষিরই একটি অবিচ্ছেদ্য অংশ। মাঠ ফসলের চাষাবাদের পাশাপাশি ফলচাষ একদিকে যেমন লাভজনক তেমনি দেশের খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণে ফলের অবদান অতীব গুরম্নত্বপূর্ণ। ষড়ঋতুর বাংলাদেশে বিভিন্ন ঋতুতে নানা ধরনের ফল পাওয়া গেলেও মধু মাসে বাহারি ফলের ব্যতিক্রমী আয়োজন আমাদের জীবনে নিয়ে আসে আনন্দের পরশ। বর্তমানে যে দেশ যত বেশি ফল খায়… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪৪: বাংলাদেশ হোক একটি ফল উৎপাদক দেশ

বাংলাদেশের বন্যা-বিমুক্ত জমিগুলোর অধিকাংশ যে শুষ্ক মৌসুমের প্রায় সবটুকু পানি ব্যয় করে বোরো ধান উৎপাদনে নিয়োজিত করা হচ্ছে, এটা কি সঠিক কাজ হচ্ছে? দেশের বন্যামুক্ত জমিগুলোর অপর এক অংশ যে, সারাবছর ধরে নিয়োজিত রাখা হচ্ছে ইু উৎপাদনে, এটা কি সঠিক কাজ করা হচ্ছে? দেশের উত্তর-পূর্বাঞ্চলের ফল উৎপাদন উপযোগী জমিগুলোর অধিকাংশ প্রায়-ই পতিত অবস্থায় রাখা হচ্ছে… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪৩: ফল খেলে বল হয় এ কথাটি মিথ্যে নয়

বার মাসে বার ফল, না খেলে যায় রসাতল। এ প্রবাদ বাক্যটি এমনি এমনি করে আসেনি। আগের সময় ফলের প্রাচুর্য ছিল বলেই আপামর জনসাধারণ তৃপ্তি নিয়ে ফল খেতে পেরেছেন আর পুষ্টিতে শক্তিতে নাদুসনুদুস ছিলেন। সময়ের বিবর্তনে এ অভ্যাস তথা অবস্থার পরিবর্তন হয়েছে। তবে কোনো মতেই, অবস্থার উন্নতি হয়নি। বরং অবনতি হয়েছে। ফল খাওয়ার পরিমাণ গতি উভয়… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪২: বহুস্তরি মিশ্র ফল বাগান

বাংলাদেশে বিচিত্র রকমের ফলের প্রজাতি রয়েছে। ফল ভিটামিন ও খনিজ পদার্থের অন্যতম উৎস। মানুষের দৈহিক বৃদ্ধি ও পুষ্টির জন্য ভিটামিন বা খাদ্যপ্রাণ ও খনিজ লবণের গুরম্নত্ব অপরিসীম। আমাদের দেশের ফল মৌসুমভিত্তিক। অধিকাংশ ফলই যেমন- আম, কাঁঠাল, জাম, লিচু, আনারস এসব বৈশাখ, জ্যৈষ্ঠ ও আষাঢ় মাসে পরিপক্ব হয় এবং স্বল্প সময়ের মধ্যেই এদের প্রাপ্যতা শেষ হয়ে… Read more »

ক্যাটাগরীঃ কৃষি