সর্ষে ফুলের মাঠ

ছবির লোকেশান: সানাই,সিঙ্গাইর,মানিকগঞ্জ। তারিখ: ২৪/১২/১১ইং, সময়: দুপুর ০১:৩০ মিনিট।

ক্যাটাগরীঃ ফটো

বীরশ্রেষ্ঠ: নূর মোহাম্মদ শেখ (১৯৩৬-১৯৭১)

ছবি:-বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ (১৯৩৬-১৯৭১) মুক্তিযুদ্ধে অসীম সাহসীকতার জন্য যে ৭ জন শহীদকে বাংলাদেশ সরকার বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করেছেন তাদের নিয়ে আমার ৭ পর্বের ধারাবাহিক পোষ্টের আজ ৭ম পর্ব বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখকে নিয়ে। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের পরিচিতি ও স্বাধীনতা যুদ্ধে তাঁর ভূমিকাঃ বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ ১৯৩৬ সালে ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদরের চন্ডীকপুরস্থ… Read more »

বীরশ্রেষ্ঠ: মোস্তফা কামাল (১৯৪৭-১৯৭১)

ছবি:-বীরশ্রেষ্ঠ মোস্তফা কামাল (১৯৪৭-১৯৭১) মুক্তিযুদ্ধে অসীম সাহসীকতার জন্য যে ৭ জন শহীদকে বাংলাদেশ সরকার বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করেছেন তাদের নিয়ে আমার ৭ পর্বের ধারাবাহিক পোষ্টের আজ ৬ষ্ঠ পর্ব বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা কামালকে নিয়ে। বীরশ্রেষ্ঠ মোস্তফা কামালের পরিচিতি ও স্বাধীনতা যুদ্ধে তাঁর ভূমিকাঃ- বীরশ্রেষ্ঠ মোহাম্মদ মোস্তফা কামাল ১৯৪৭ সালের ১৬ ডিসেম্বর ভোলার দৌলতখান থানার পশ্চিম হাজিপুর… Read more »

বীরশ্রেষ্ঠ: মুন্সি আব্দুর রউফ(১৯৪৯-১৯৭১)

ছবি:-বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ(১৯৪৯-১৯৭১) মুক্তিযুদ্ধে অসীম সাহসীকতার জন্য যে ৭ জন শহীদকে বাংলাদেশ সরকার বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করেছেন তাদের নিয়ে আমার ৭ পর্বের ধারাবাহিক পোষ্টের আজ ৫ম পর্ব বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফকে নিয়ে। বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফের পরিচিতি ও স্বাধীনতা যুদ্ধে তাঁর ভূমিকাঃ- বীরশ্রেষ্ঠ মুন্সি আব্দুর রউফ জন্মেছিলেন ১লা মে, ১৯৪৯ সালে ফরিদপুর জেলার মধুখালি… Read more »

বিজয়ের ৪০ বৎসরে….৩য় প্রজন্মের আনন্দ!

ছবির লোকেশন: জাতীয় প্যারেড গ্রাউন্ড,ঢাকা। তারিখ: ১৬/১২/২০১১ইং, সময়: সকাল ১০:৩০ মিনিট। বিজয়ের ৪০ বৎসর উপলক্ষে জাতীয় প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত কুচকাওয়াজ ও বিজয় উৎসবে সামিল বাংলাদেশর ৩য় প্রজন্মের আনন্দ! আমরা কি এদের জন্য সুন্দর একটি দেশ রেখে যাচ্ছি?

ক্যাটাগরীঃ ফটো

বীরশ্রেষ্ঠ: রুহুল আমিন (১৯৩৪-১৯৭১)

ছবি:- বীরশ্রেষ্ঠ রুহুল আমিন (১৯৩৪-১৯৭১) মুক্তিযুদ্ধে অসীম সাহসীকতার জন্য যে ৭ জন শহীদকে বাংলাদেশ সরকার বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করেছেন তাদের নিয়ে আমার ৭ পর্বের ধারাবাহিক পোষ্টের আজ ৪র্থ পর্ব বীরশ্রেষ্ঠ রুহুল আমিনকে নিয়ে। বীরশ্রেষ্ঠ রুহুল আমিনের পরিচিতি ও স্বাধীনতা যুদ্ধে তাঁর ভূমিকা বীরশ্রেষ্ঠ রুহুল আমিন ১৯৩৪ সালের জুন মাসে নোয়াখালী জেলার সাবেক বেগমগঞ্জ থানার বর্তমানে… Read more »

বীরশ্রেষ্ঠ: হামিদুর রহমান (১৯৪৪-১৯৭১)

ছবি:-বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান (১৯৪৪-১৯৭১) মুক্তিযুদ্ধে অসীম সাহসীকতার জন্য যে ৭ জন শহীদকে বাংলাদেশ সরকার বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করেছেন তাদের নিয়ে আমার ৭ পর্বের ধারাবাহিক পোষ্টের আজ ততীয় পর্ব বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানকে নিয়ে। বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের পরিচিতি ও স্বাধীনতা যুদ্ধে তাঁর ভূমিকা বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ১৯৪৪ সালে ২৪ পরগনা, পশ্চিমবঙ্গ জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে দেশভাগের পর… Read more »

বীরশ্রেষ্ঠ: ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর (১৯৪৯-১৯৭১)

ছবি:-ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীর (১৯৪৯-১৯৭১) মুক্তিযুদ্ধে অসীম সাহসীকতার জন্য যে ৭ জন শহীদকে বাংলাদেশ সরকার বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করেছেন তাদের নিয়ে আমার ৭ পর্বের ধারাবাহিক পোষ্টের এটি ২য় পর্ব বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরকে নিয়ে। বীরশ্রেষ্ঠ মহিউদ্দিন জাহাঙ্গীরের পরিচিতি ও স্বাধীনতা যুদ্ধে তাঁর ভূমিকা বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দিন জাহাঙ্গীরের জন্ম ৮ই মার্চ ১৯৪৯ সালে বরিশাল জেলার বাবুগঞ্জ থানার… Read more »

বীরশ্রেষ্ঠ: মতিউর রহমান(১৯৪১-১৯৭১)

ছবি:-বীরশ্রেষ্ঠ মতিউর রহমান(১৯৪১-১৯৭১) মুক্তিযুদ্ধে অসীম সাহসীকতার জন্য যে ৭ জন শহীদকে বাংলাদেশ সরকার বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত করেছেন তাদের নিয়ে আমার ৭ পর্বের ধারাবাহিক পোষ্টের আজ প্রথম পর্ব বীরশ্রেষ্ঠ মতিউর রহমানকে নিয়ে। বীরশ্রেষ্ঠ মতিউর রহমানের পরিচিতি ও স্বাধীনতা যুদ্ধে তাঁর ভূমিকাঃ- ১৯৪১ সালের ২৯ অক্টোবর বীরশ্রেষ্ঠ মতিউর রহমান পুরান ঢাকার ১০৯ আগা সাদেক রোডের পৈত্রিক বাড়ি… Read more »

শতবর্ষের ঐতিহ্যে চট্টগ্রাম সমিতি-ঢাকা(১৯১২-২০১১)

শতবর্ষ আগে কলকাতা শহরে যে সমিতির গোড়া পত্তন হয় সেই “চট্টগ্রাম সমিতি” ঢাকার হয়ে ১০০ বৎসরে পা দিলো। আর এই ১০০ বৎসর পূর্তি উপলক্ষে সারা বৎসরব্যাপী অনুষ্টানমালার যে আয়োজন ছিল সেই অনুষ্টানের সমাপনী পর্ব “চট্টল সংগীত সন্ধ্যা” ও ঢাকায় ঐতিহ্যেবাহী চট্টগ্রাম সমিতির “মেজবান” দিয়ে শেষ হলো আজ। উভয় অনুষ্টানের স্থান: সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্স,… Read more »

ক্যাটাগরীঃ ফটো