জামদানি তৈরীর কারখানা

রূপগঞ্চের বিভিন্ন এলাকায় গ্রামের আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র তাঁতীরা বুনে চলেছে দামী দামী জামদানি। ..এমনই এক ক্ষুদ্র জামদানী কুটির ঘর

ক্যাটাগরীঃ ফটো

প্রসঙ্গ ১৪ই ডিসেম্বর – কী ভীষণ দূরদর্শীতার নিকৃষ্ট উদাহরণ

দূরদর্শীতায় কষ্টকর অভিভূত হতে বাধ্য হই। কি ভয়াবহ দূরদর্শী ছিল আলবদর আলশামসের পিশাচরূপী তরুন যুবক কর্মীগুলো সেদিন ১৯৭১ এর রক্তঝরা সনের ১৪ই ডিসেম্বর। বুঝে গিয়েছিল পশ্চিম পাকিস্তানের দোষর হীনমনস্ক সংগঠনগুলো- অখন্ড পাকিস্তান আর হচ্ছেনা। বুঝে গিয়েছিল বাঙ্গালীর প্রাণপণ লড়াইয়ের কাছে নারীলিপ্সু আমুদে পাকি সৈন্যরা আর পারছেনা। বুঝে গিয়েছিল সবুজের মাঝে রক্তিম সূর্যের উদয় ঐ এলো… Read more »

গল্পকবিতা বন্ধুমেলার প্রথম বনভোজন

কেউ কবিতা লেখেন,কেউ লেখেন গল্প আবার কেউ লেখেন দুটোই। প্রতিভার ঢেউ গুলো প্রতিনিয়ত আছড়ে পড়তে থাকে তাদের মনে। অথচ অব্যবস্থার কারনে প্রতিভা বিকাশের পথ খুঁজে পাওয়া দুষ্কর। আর তাই যখন চোখে পড়ে গল্পকবিতা.কম এর আহ্বান…. গল্পকবিতা ডট কম লেখক ও পাঠকের জন্য একটি অনলাইন সামাজিক যোগাযোগের প্লাটর্ফম তৈরীর উদ্যোগ। যেই নবীণ লেখক লিখতে চায়, নিজেকে… Read more »

ধোঁয়ার দৌরাত্ম্য (মাওয়া ঘাটের এক ইট ভাটা হতে নির্গত ধোঁয়া পদ্মা নদীর এপার থেকে উড়ে যাচ্ছে ঐ ওপারে বহুদূরে)

[hana-flv-player video=”http://blog.bdnews24.com/video/1323025836mamunmaziz.mp4.flv” /]

ক্যাটাগরীঃ ভিডিও

প্রজন্মের দায়ভার -দু’জন মুক্তিযোদ্ধাকে সাবলম্বী করার উদ্যেগে সহযোগিতা প্রত্যাশি

প্রজন্মের দায়ভার — মুক্তিযোদ্ধাদের প্রতি দায়ভার নিয়ে গড়ে ওঠা একটি সেবামূলক সংগঠন। তরুন সাহিত্যিক রওশন জাহান প্রথমে এবং পরবর্তীতে আরেকজন পরিচিত ছোটভাই এবং গল্পকার নাজমুল হাসান নিরো প্রজন্মের দায়ভার নামের একটি জাগরণ গড়ে তোলার আহ্বান জানান আমাকে এবং আমাদের গল্পকবিতা.কম এর সাহিত্যিক আড্ডা আসরের সমমনা সকলকে। প্রাথিমক উদ্দেশ্য হলো দুস্থ মুক্তিযোদ্ধা এবং মুক্তিযুদ্ধের পরিবারকে সাহায্য… Read more »

উট পাখির নয়, মানুষের জীবন চাই – এভাবে উটপাখিকে অপমান না করলেও হতো!

আলোচনা বা সমালোচনার পূর্বে টিভি মিডিয়াগুলোতে সাম্প্রতিক দৃশ্যমান প্রথম আলো পত্রিকার বিজ্ঞাপনটি ইউটিউবের বদৌলতে নিচে একটু মনোযোগ দিয়ে আসুন আরেকবার দেখে -শুনে নেই। বিজ্ঞাপনের মূল কথা- উট পাখির নয় মানুষের জীবন চাই। সমাজে চোখের সামনে অনাচার হচ্ছে আর মানুষগুলো বালুর মধ্যে মাথা লুকাচ্ছে। বিজ্ঞাপনে বলা হচ্ছে এটা উট পাখির একটা আচরণ। বিজ্ঞাপনে উট পাখির নামে… Read more »

বিচার-বিশ্লেষণহীন প্রাতিষ্ঠানিক পরিবর্তন নতুন সমস্যা সৃষ্টি করে – বিটিসিএল এমনই একটি উদাহরণ

সুনির্দিষ্ট পরিকল্পনা, ফলপ্রশু গবষেণা, বিশেষজ্ঞদের গুরুত্বপূর্ন মতামত এবং বাস্তবসম্মত দূরদর্শীতা ব্যতিত রাষ্ট্রীয় কোন প্রতিষ্ঠান বা ব্যবস্থার বড় আকারের পরিবর্তন ঘটানোর বিষয়টি কোন রাষ্ট্রের ভবিষ্যতের জন্যই সুখকর না হওয়াটাই স্বাভাবিক। সে কারনেই এই যে তাড়াহুড়া করে দ্রুততার সাথে ঢাকা সিটি করপোরেশনকে উত্তর ও দক্ষিণ নামে দুটি ভাগে ভাগ করার বিল জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে সেটি… Read more »