বিশ্বে অহিংসবাদ-এর জনক মহাত্মা গান্ধী-র ৬৪তম প্রয়াণ দিবস আজ

১৮৬৯ সাল ২ অক্টোবর ভারত-এর গুজরাটের পোরবন্দর-এ মোহনদাস করমচাঁদ গান্ধী-র জন্ম। পিতা কাবা গান্ধী। মাতা পুতুলি বাঈ। তরুণ বয়সেই মোহনদাস করমচাঁদ গান্ধী সেই সময়কার আর্থ-সামাজিক-বৈষম্য-নীতি-র শিকার সাধারণ জনগোষ্ঠীর অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে তাঁর অহিংসবাদ নীতির প্রচারে নামেন। এবঙ নিজেই কৃচ্ছ্বতার মধ্য দিয়ে জনসাধারণকে নিয়ে আন্দোলনের কাজ শুরু করেন। অচিরেই তাঁর অহিংসবাদ আন্দোলন বিশ্বে এক অবিস্মরণীয় নীতি-র… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

আজ বৃটিশবিরোধী বিপ্লবী তিতুমীর-এর জন্মদিন

পশ্চিমবঙ্গের চব্বিশপরগনা জেলার বশিরহাট বিপ্লবী বাদশাহ তীতুমীর-এর জন্মস্থান। এই ঐতিহাসিক বিপ্লবীর জন্মসাল ১৭৮২। জন্মদিন ২৮ জানুয়ারী। যিনি তাঁর শিক্ষাজীবন শেষ করেই নিজ এলাকার বৃটিশ সাম্রাজ্যবাদপুষ্ট ও তাদের পোষ্য জমিদারদের বিরুদ্ধে প্রজাদের আন্দোলনে উদবুদ্ধ করার কাজে নিবেদিত হয়ে নেতৃত্ব দেন। এবঙ অচিরেই সংগঠিত করেন অনেক কৃষক-প্রজাদের নিয়ে ‘মুজাহিদ বাহিনী’। তিনি ক্রমেই তাঁর বাহিনীকে বিশাল বৃটিশ শক্তির… Read more »

আজ ঐতিহাসিক সালঙ্গা দিবস

১৯২২ সাল ২৭ জানুয়ারী বৃটিশবিরোধী অহিংস-অসহযোগ ও খেলাফত আন্দোলন-উত্তালকালে উত্তরবঙ্গের সুবিখ্যাত বাণিজ্য কেন্দ্র সিরাজগঞ্জের সালঙ্গা হাটে বৃটিশবাহিনী ইতিহাসের এক বর্বরতম হামলায় হত্যা করে হাজার-হাজার মানুষ। স্বাধিকার চেতনায় উজ্জীবিত হবার দায়ে একসঙ্গে এত মানুষ হত্যার ঘটনা ইতিহাসে বিরল। সেদিন সালঙ্গার হাটে মুক্তিকামী মানুষের নেতৃত্বে ছিলেন দশম শ্রেণীর ছাত্র আব্দুর রশিদ। সেদিনের সেই কিশোর নেতাই পরে জাতীয়… Read more »

আজও প্রিয় ‘পথের পাঁচালি’

আমার প্রিয় কথাশিল্পী বিভূতিভূষণ বন্দোপাধ্যায় তাঁর অসাধারন কালজয়ী ভাষায় লিখেছেন – ‘ পথের পাঁচালি ‘ – যা পড়ে অভিভূত হয়েছিলাম কিশোরী বয়সে। প্রথম পাঠের মুগ্ধতাঘোর আজও প্রায় সমভাবেই টের পাই যখন অবকাশে প্রথম পাঠের মুহূর্ত মনে আসে। পাতায়-পাতায় আশ্চর্য সহজিয়া অপু-দূর্গার জীবনপাঠ জীবনে না ভোলা একটি কালের প্রিয় জলছবি হয়েই লালিত আজও বয়সী হৃদয়ে। বিভূতিভূষণ… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

পঞ্চম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উতসব, বাংলাদেশ

২১ জানুয়ারী থেকে বাংলাদেশে শুরু হয়েছে পঞ্চম আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উতসব, আয়োজক ‘ চিল্ড্রেন ফিল্ম সোসাইটি ‘ , চলবে ২৭ জানুয়ারী পর্যন্ত। শিশুতোষ এই বিশ্ব সংশ্লিষ্ট উতসবের এবারের শ্লোগানঃ ফ্রেমে ফ্রেমে আগামী স্বপ্ন। ২০০৮ এ প্রথম এ উতসবের সূচনা। তারপর থেকেই প্রতিবার নতুন শ্লোগান ও নতুন মাত্রাযোগে উতসবটি একঝাঁক শিশুদের সৃজনশীল পদচারনায় জাগিয়ে তুলছে এক… Read more »

ক্যাটাগরীঃ সেলুলয়েড

আজ ১৯৬৯-এর ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস

আজ ২৪ জানুয়ারী। ১৯৬৯-এর এই দিনেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৬ দফাসহ সন্মিলিত ছাত্রসমাজের ১১ দফা দাবী আদায়ের জন্য আন্দোলনরত আয়ুব-বিরোধী ছাত্র-জনতার মিছিলে আয়ুব-সরকারের ইপিআর বাহিনী গুলি ছোঁড়ে। আর সেদিন মিছিলের প্রথমে থাকা ‘নবকুমার ইন্সটিটিউশন’-এর দশম শ্রেণীর বিজ্ঞান শাখার মেধাবী ছাত্র মতিউর প্রথমেই গুলিবিদ্ধ হয় ও রাজপথেই শহীদ হয়। তার সঙ্গে শহীদ হয় রুস্তম, মকবুল… Read more »

জয়তু বাংলাদেশ সেনাবাহিনী

দুঃখজনক হলেও সত্য যে বাংলাদেশ তার জন্মলগ্ন থেকেই এদেশীয় পাকিপ্রেমী লোকজনের ষড়যন্ত্রের শিকার। বিশেষত ‘৭৫ এ জাতির পিতাকে সপরিবার হত্যার জঘন্য ষড়যন্ত্রটি বীর সেনাবাহিনীর অভ্যন্তরে থাকা কতিপয় পাকিপ্রেমীর ষড়যন্ত্রেই সঙ্ঘটিত হয়। এবঙ তারপর থেকেই এদেশে হত্যা-ষড়যন্ত্র-ক্যু-র মাধ্যমে ক্ষমতা কুক্ষিগত করার অগণতান্ত্রিক প্রক্রিয়াটির শুরু। তারপরের ইতিহাসতো এদেশের স্বাধীনতা বিরোধীতাকারীদের ক্রমাগত থাবা বিস্তারের। যারা ক্রমান্নয়ে বিএনপির কাঁধে… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সীমান্তবর্তী স্টেশনগুলোতে অবৈধ বাণিজ্য

বাংলাদেশের সীমান্তবর্তী স্টেশনগুলোতে বহুকাল ধরেই বিচিত্র-অবৈধ বাণিজ্যের দৃশ্যে সাধারন যাত্রীরা এক অসহনীয় বিড়ম্বনার শিকার হয়ে প্রায় হতবাক যাতনা অনুভব করেন। স্টেশনগুলোর কাছেই কিন্তু বর্ডার গার্ডের ছাউনি থাকে, একদিকে বাংলাদেশের, অন্যদিকে ভারত-এর। এবঙ রেলওয়ে পুলিশ থাকার পরেও সীমান্তবর্তী স্টেশনগুলোতে ট্রেন আসা মাত্রই হুড়মুড়িয়ে বিধ্বস্ত-বিপর্যস্ত চেহারা-পোষাকের নারীপুরুষ উঠতেই থাকে। ট্রেন ছাড়ার পরেও বিরামহীনভাবে চলে তাদের ঠেলাঠেলি-চেঁচামেচি-খিস্তিখেউড় আর… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

আজ কি আনন্দ আকাশে বাতাসে

আমাদের স্বাধীন বাংলাদেশ-এর অন্যতম বিরোধীতাকারী যুদ্ধাপরাধী গোলাম আযম অবশেষে গ্রেফতার হলেন। স্বাধীনতার চল্লিশ বর্ষ পরে হলেও এই ঘৃণ্য মানবতা লঙ্ঘনকারীর হাতে হাতকড়া পড়লো। এ যেন অবশেষে সত্য-র জয়। আর অবধারিত সেই জয়ের আভাসমাত্র পেয়েই যেন আজ ” কি আনন্দ আকাশে বাতাসে ” !! যদিও গোলাম আযম বয়সের ভারে কাতর খানিকটা, তথাপি এইসব ঘৃণ্য পাকিজান্তা-র দোসরদের… Read more »

শুনতে যে চাই জাগরণের আওয়াজ

২০১১-র বিস্তর আনন্দ-বেদনা-সাফল্য-ব্যর্থতা সুদ্ধো ২০১২-র জন্য বিশ্বময় কত না আয়োজন কত না শ্রুতি-প্রতিশ্রুতির বাহাস শুনছি ডিজিটালি !! তথাপি কেন কিছুই মনের মতোন নয় !! মন কেন শুনতে পায়না যথার্থ জাগরণ-এর বাজনা !! যে বাজনা বেজেছিলো সর্বস্তরে অবিভাজিত বাংলায় বৃটিশ শাসনের বিরুদ্ধে, ১৯৫২তে পূর্ব-বাংলায় পশ্চিম-পাকিস্তানের অন্যায়-এর বিরুদ্ধে, ১৯৬৯এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘পরে অন্যায়ভাবে ‘আগরতলা ষড়যন্ত্র… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ