ইসলামপন্থীরা ও লাল কালির দাগ

বিশ্ব ছোট হয়ে আসছে। ইন্টারনেট একটানে পৃথিবীর একপ্রান্তের মানুষকে নিয়ে এসেছে অন্য প্রান্তের মানুষের কাছে। নেট মানুষকে পরস্পরের যত নিকটবর্তী করেছে তার তুলনায় পাশের ঘরে বাসকারী ভাইটিও যেন অনেক দূরের মানুষ। যত দূরেই থাকি না কেন, আমরা এখন একে অপরের কাছাকাছি। এককালে ভিনদেশী মানুষের কথা শোনার জন্য রবীন্দ্রনাথ বা মুজতবা আলীর বই নিয়ে বসতে হতো;… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

প্রাকৃতিক ধর্ম ও পুরোহিততন্ত্র

একটি সর্বাঙ্গসুন্দর ও পূর্ণাঙ্গ দর্শন বা আদর্শের বৈশিষ্ট্যগুলো কী হতে পারে? এখানে একটি কথা জোর দিয়েই বলা যায় যে, আদর্শটিকে প্রাকৃতিক হতে হবে এবং জগতের ও জীবনের প্রকৃতির সাথে সঙ্গতিপূর্ণ হতে হবে। যে আদর্শ বা দর্শন সার্বজনীন নয় তা প্রাকৃতিক আদর্শ হতে পারে না; অর্থাৎ এই দর্শন ও আদর্শ কাণ্ডজ্ঞানের নিকট বোধগম্য হতে হবে, যা… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

ধর্মপালের বাংলা এবং মাহাথিরের মালয়েশিয়া

বাঙালীরা একসময়ে দাক্ষিণাত্যের বড় অংশসহ আসাম থেকে আজকের আফগানিস্তান পর্যন্ত শাসন করেছিল – একথা শুনলে অনেক বাঙালীই হতবাক হতে পারেন। কিন্তু এটি কোন রূপকথা নয় – বাস্তব, ইতিহাস। পাল রাজারা এই ইতিহাসের রচয়িতা। বাঙালীদের জীবনে এমন বড় রাজ্য আগে ও পরে কখনওই আর দেখা যায়নি। রাজ্যটি যে কেবল আকারে বিশাল ছিল তা-ই নয়, রাজ্যে শান্তি-সমৃদ্ধিও… Read more »

স্বাধীনতার সংক্ষিপ্ত বয়ান

স্বাধীনতা বিনে কে বাঁচিতে চায় হে। কিন্তু এ স্বাধীনতার অর্থ কী? শ্রেণীগত স্বাধীনতা? জাতিগত স্বাধীনতা? সম্প্রদায়গত স্বাধীনতা? ব্যক্তি-স্বাধীনতা ছাড়া সকল স্বাধীনতাই আখেরে অফলপ্রসূ। আমরা যতদিন ভাবব যে, আমি বা আমরা প্রতিটি ব্যক্তি একটি শ্রেণী, সম্প্রদায়, দল, জাতি বা প্রজাতির সাংগঠনিক উপাদান মাত্র, ততদিন আমারা স্বাধীনতার সম্বিত থেকে বঞ্চিত থাকব। বিষয়টি সহজে আমাদের বোধগম্য হয় না।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ