রজনীকান্তের ওয়েবসাইট চলে ইন্টারনেট ছাড়াই!

‘রোবট’খ্যাত রজনীকান্তের নানাবিধ ক্ষমতার কথা তো সবাই-ই শুনেছেন, এবার সেই ক্ষমতা ছড়িয়ে গেল ইন্টারনেটেও। সম্প্রতি রজনীকান্তকে নিয়ে একটি ওয়েবসাইট তৈরি করা হয়েছে যা দেখতে হলে বন্ধ রাখতে হবে ইন্টারনেট কানেকশন! খবর টাইমস অফ ইন্ডিয়ার। রজনীকান্তের অস্বাভাবিক সব ক্ষমতা নিয়ে কৌতুক প্রচলিত থাকলেও এই ইন্টারনেটবিহীন ওয়েবসাইট নিতান্ত কৌতুক নয়। বাস্তবেই রজনীকান্তের ভক্তদের তৈরি এই ওয়েবসাইটটি দেখতে… Read more »

৩১ জানুয়ারির পর বাংলা কী-প্যাড ছাড়া মোবাইল আমদানি বন্ধ

আগামী ৩১ জানুয়ারির পর বাংলা কী-প্যাড ছাড়া কোনো মোবাইল ফোন সেট আমদানি করা যাবে না। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। বিটিআরসি’র চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ প্রিয়.কম-কে জানান, সম্প্রতি কমিশন বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমদানীকারক প্রতিষ্ঠানগুলোকেও সে অনুসারে নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান জিয়া আহমেদ। তবে টাচ স্ক্রিনের হ্যান্ডসেগুলো… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়

ইরানঃ কারাবন্দী ইসলামিক পণ্ডিত এবং ব্লগার অনশন ঘর্মঘট শুরু করেছে

ইসলামিক বিপ্লবের ৩৩ বছর পর, দেশটি ইসলামিক পণ্ডিত বা মৌলানাদের জন্য এক ধরনের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে, যারা দেশটির ক্ষমতা অর্জন করেছে এবং দেশ জুড়ে তারাই শাসন করছে। তবে সবার ক্ষেত্রে একই ঘটনা ঘটেনি। মোহাম্মদ সাদেঘ (আরাশ ) হোনারভার শোহজাই নামক এক ইসলামিক পণ্ডিত এবং ব্লগার, এখন তার চিন্তা এবং লেখার কারনে কারাবন্দী অন্য সকলের সাথে… Read more »

চীন: যৌন কর্মীদের অধিকার রক্ষায় যৌন কর্ম

বিখ্যাত ব্লগার এবং নারীবাদী একটিভিস্ট ইয়া হাইয়ান, যিনি একই সাথে লিউমাং ইয়ান ( এক গুণ্ডা চড়ুই) নামে পরিচিত, তিনি জানুয়ারি ১১ তারিখে চীনের গ্রাম থেকে আসা কৃষকদের যৌন সেবা দেবার সিদ্ধান্ত গ্রহণ করেন। মূলত গুয়াংজু প্রদেশের এক যৌনপল্লীতে যৌনকর্মীদের বিরুদ্ধে পুলিশ কর্মকর্তার অভিযানের ঘটনা প্রত্যক্ষকরা পর যৌনকর্মীদের অধিকার রক্ষায় তিনি এই সিদ্ধান্ত গ্রহণ করেন। লিউ… Read more »

আজকের দিনটির জন্যই তো অপেক্ষা করে আছি

গোলাম আযম কারাগারে। বয়সের দোহাই দিয়ে গ্রেপ্তার এড়াতে চেয়েছিল। অথচ দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধাপরাধীদের খুজে বের করে ৯০ বছর বয়সে জেলে নেওয়ার উদাহরণ রয়েছে। মিশরের হোসনি মোবারকের বয়স ৯০, বিচার হচ্ছে। গোলাম আযমের কিছু কুর্কীর্তির বিবরণ দিয়ে আজকের দিনটি স্মরণীয় রাখতেই এই পোস্ট। ১. ১৯৯২ সালের গণআদালতে গোলাম আযমের বিরুদ্ধে অভিযোগ উত্থাপন করেছিলেন অধ্যাপক আনিসুজ্জামান। আত্মজীবনীতে… Read more »

ক্যাটাগরীঃ আমরা বন্ধু

আরফা করিম: একটি স্বপ্নের ঝরে যাওয়া…

১৯৯৫ সালে পাকিস্থানের পাঞ্জাবে জন্ম, সেখানেই বেড়ে ওঠা। শৈসব টা আর দশ টা ছেলেমেয়ের মতোই স্বাভাবিক ছিল। তবে অন্যদের মতো খেলাধুলা নয়, তাঁর আগ্রহ ছিল কম্পিউটার নিয়ে, কম্পিউটিং নিয়ে। মাত্র ৮ বছর বয়সেই তাই সাধারণ কম্পিউটিং শেষে প্রোগ্রামিংয়ের মতো বিষয়গুলোতেও অভ্যস্ত হয়ে যায় এ ক্ষুদে কম্পিউটার ‘প্রডিজি’। মাইক্রোসফটের ডটনেট, ভিজ্যুয়াল স্টুডিও ৬.০ এবং উইন্ডোজ সার্ভার… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়

কেনিয়া/সোমালিয়াঃ কেনিয়ার সামরিক বাহিনী বনাম আল শাবাব-এর টুইটার যুদ্ধ

কেনিয়ার সামরিক বাহিনী সোমালিয়া গিয়ে সেখানকার বিদ্রোহী গ্রুপকে দমন করার যে অভিযান পরিচালনা করছে, তাকে তারা “অপারেশন লিন্ডা নিশ” (সোওয়াহিলি ভাষায় –এর নাম “ দেশ রক্ষা অভিযান”) অভিহিত করছে। এখন এই অভিযান টুইটার যুদ্ধে পরিণত হয়েছে। এই ঘটনার সূত্রপাত ঘটে তখন, যখন এই অভিযানের মুখপাত্র মেজর ই চিরচির, তার টুইটারে একাউন্ট @মেজরইচিরচির,এ, একটি পুরোনো ছবি… Read more »

নেপালঃ ভারতের অংশ নয়!

সম্প্রতি ভারতের একটি টিভি চ্যানেলের সঞ্চালকের (উপস্থাপক) করা একটি মন্তব্য অনেক নেপালী নাগরিক ক্ষুব্ধ, যারা বিভিন্ন সামাজিক প্রচার মাধ্যমে তাদের প্রতিক্রিয়া প্রকাশ করেছে, একটি চলচ্চিত্র পর্যালোচনা বিষয়ক অনুষ্ঠান ইটিসি বলিউড বিজনেস-এর উপস্থাপক এবং চলচ্চিত্র বিশ্লেষক কমল নাহাতা, তার এক পর্বে বলিউডের ব্লকবাস্টার চলচ্চিত্র ডন-২ এর আয়ের বিষয়টি তুলে ধরতে গিয়ে বলে বসেন যে নেপালও, ভারতের… Read more »

কুয়েটের একজন আসামী বলছি

১. “ভিসি স্যার, আপনার উপর আল্লাহর গজব পড়ুক। আপনি এখনো আসছেন না কেন?”- কাঁদতে কাঁদতে মোবাইলে কথা বলছিলেন একজন সিনিয়র শিক্ষক। ২. গুমোট, থমথমে, বেমানান একটি দিন। গতরাতে খাবারের নিম্নমানের বিরুদ্ধে প্রতিবাদ করতে গিয়ে গন্ডগোলের পর সকলেরই মন ভাঙ্গাচোড়া। কুয়েটে সবাই ইঞ্জিনিয়ার হবার স্বপ্ন এবং প্রত্যয় নিয়ে পড়তে এসেছে, আন্দোলন করতে আসেনি।কিন্তু, দিনের পর দিন… Read more »

‘কোনো সরকার পবিত্র হয় না’

সাবেক বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের রসবোধ সম্পর্কে আমি কিয়ৎ পরিমাণ পরিচিত ছিলাম। কিন্তু গত শনিবার (৭ জানুয়ারি ২০১২) বাংলা একাডেমীর একটি অনুষ্ঠানে তাঁর একটি ‘পান’ (দ্বিত্ব অর্থক) বা ছুটকো মন্তব্য আমাকে একেবারে মজার শেষ সীমায় নিয়ে যায়। অনুষ্ঠানটি ছিল বাংলা একাডেমী কর্তৃক দ্বিখণ্ডে প্রকাশিত প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ-এর প্রকাশনা অনুষ্ঠান। অনুষ্ঠান শেষে চা-নাশতা খাওয়ার সময়… Read more »

ক্যাটাগরীঃ প্রিয়