কৃষি-৪৯: লাক্ষা চাষের গুরুত্ব ও চাষীর করণীয়

লাক্ষা এক প্রকার অতি ক্ষুদ্র পোকা, ক্যারিয়া লাক্ষা কর্তৃক নিঃসৃত রঞ্জক জাতীয় পদার্থ। এটা প্রাণিজাত বহুমুখী-কর্মশক্তিসম্পন্ন এক প্রকার রঞ্জক যার অনুপম গুণাগুণের কারণে বিভিন্ন কাজে ব্যবহৃত হয়। লাক্ষা পোকার ত্বকের নিচে সর্বত্র ছড়িয়ে থাকা এক প্রকার গ্রন্থি থেকে আঠালো রস নিঃসৃত হয়, যা ক্রমশ শক্ত ও পুরু হয়ে পোষক গাছের ডালকে আচ্ছাদিত করে ফেলে। পোষক… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪৮: বিনা চাষে রসুন উৎপাদন

খাদ্য সুস্বাদু করে রান্না করার জন্য মসলার ব্যবহার অতীব গুরুত্বপূর্ণ। রসুন বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ। মসলাজাতীয় ফসল। মসলাজাতীয় ফসলের মধ্যে রসুন অনেক রান্নার জন্যই অত্যাবশ্যক। পৃথিবীর প্রায় সব দেশেই তরকারির মসলা হিসেবে রসুন ব্যবহার করা হয়। কেবল মসলাই নয়, রসুনের ঔষধিগুণও রয়েছে। আদিকাল থেকে রসুন হেকিমি ও আয়ুর্বেদ শাস্ত্রে ওষুধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। উচ্চরক্তচাপে উপকারী… Read more »

ক্যাটাগরীঃ কৃষি

কৃষি-৪৭: আখের সাথে আন্তঃফসল হিসেবে গম চাষ

বাংলাদেশে আখ খাদ্য হিসেবে শিল্পে ব্যবহার্য একটি গুরুত্বপূর্ণ অর্থকরি ফসল। দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের চাষিদের কাছে আখই প্রধান অর্থকরি ফসল। এ দেশে প্রায় ১.৮ লাখ হেক্টর জমিতে আখের আবাদ হয়। যার প্রায় ৭০ ভাগই বৃষ্টিনির্ভর। এটি একটি দীর্ঘমেয়াদি ফসল, যা প্রায় ১৪ মাস জমিতে থাকে। তাই ক্ষুদ্র ও মধ্যম চাষির পক্ষে এ দীর্ঘ সময়ে একটি ফসলের জন্য অপেক্ষা করা সম্ভব নয়।… Read more »

ক্যাটাগরীঃ কৃষি