স্বজনের বিষন্নতায় পাশে থাকুন, সাহায্য করুন বিপর্যয় কাটিয়ে উঠতে!

গত পরশুর প্রায় প্রতিটি সংবাদপত্রে কাজী লিয়াকত আলীর আত্মহত্যার সংবাদটি গুরুত্বসহকারে ছাপা হয়েছে। বর্তমান শেয়ার ব্যবসার ঘুর্ণিঝড়ে পড়ে সে সর্বস্বান্ত হয়ে বেশ কিছুদিন দিশেহারা অবস্থাতে থেকে শেষ পর্যন্ত আত্মহত্যার পথ বেছে নিয়েছে। ইনসেটে লিয়াকতের ছবিটি দেখলে যে কারো বুকে একটা বিরাট ধাক্কা লাগার কথা। কি প্রানবন্ত টগবগে তারুণ্য চেহারাতে। সে চলে গেলো, রেখে গেলো ছোট্ট… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

বৌভাত অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি প্রায় দুই লাখ!!

সেদিন কোন এক দৈনিকের ছোট্ট একটা খবরের হেডলাইনের উপর চোখদুটো আটকে গেলো। এক এমপি সাহেবের ছেলের বিয়ের বৌভাত অনুষ্ঠানের বিশাল আয়োজনের উপর আলোকপাত করা হয়েছে। সংবাদটি যেভাবে ছাপা হয়েছে, তা যে কোন সংবাদপত্র পাঠককে অন্ততঃ সংবাদের শিরোনাম পড়তে উৎসাহিত করার কথা। কারন অনুষ্ঠানে আগত অতিথির সংখ্যাটিই ছিল সংবাদটির শিরোনাম। বৌভাত অনুষ্ঠানের আমন্ত্রিত অতিথির সংখ্যা ছিল… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

স্মৃতিতে সরস্বতী পূজা

আজ দেশে সরস্বতী পূজা। দেখতে দেখতে বছর ঘুরে আবার চলে এলো মাঘ মাসের শুক্লা পঞ্চমী। প্রবাস জীবনে সারাটাক্ষণ গতির সাথে তাল মিলিয়ে চলতে গিয়ে প্রায়ই হাঁপিয়ে উঠি। দিনের প্রতিটি মুহূর্ত কাজ করেতো অভ্যস্ত ছিলামনা আমরা। দেশে থাকতে কাজের ফাঁকে ফাঁকে কতরকম আনন্দ উৎসবে মেতে থাকতাম আমরা। আমাদের বাংলা সংস্কৃতিতে কত রকমের পালা পার্বণ, কত ধরনের… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক

সরস্বতী বিদ্যাবতী, তোমায় দিলাম খোলা চিঠি

দেবী সরস্বতী শ্রীচরণকমলেষু, দেবী, আশা করি এই মুহূর্তে তুমি খুবই আনন্দে আছো, কেননা তিথি নক্ষত্রের হিসেব অনুযায়ী বাংলাদেশ সময় শনিবার ভোর সকালেই তোমাকে নিয়ে তোমার হংসবাহন বাংলার হিন্দু ধর্মাবলম্বীদের ঘরে ঘরে ও দেশের শিক্ষাঙ্গনগুলোতে পৌঁছে যাওয়ার কথা। হাতে আছে মাত্র আর একদিন সময়। রাজ্যের গোছগাছ নিশ্চয়ই পড়ে আছে। আসতে গেলেতো তোমাকে অন্ততঃ সাত দিনের সময়… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

কত রকমের মানুষ, তাদের কত রকমের গল্প–৪

আমার কাজের সূত্র ধরেই প্রতিদিন আমার নানা পেশার, নানা বর্ণের মানুষের সাথে পরিচয় ঘটে থাকে। তার কারন আমি ফোন সার্ভিসে চাকুরী করি। মানে তিনটি ফোন কোম্পাণীর ডিলার হচ্ছে ওয়ালমার্টের ওয়্যারলেস সেন্টার। আমি ওয়্যারলেস সেন্টারের শুরু থেকেই আছি। আমার পেশাটিতে কথা বলতে পারাটা অতিরিক্ত একটি গুন হিসেবে বিবেচিত হয়। আমি সেই গুনের অধিকারী। ঘরে সবার কান… Read more »

ক্যাটাগরীঃ প্রবাস কথন

জীবন যখন শুকায়ে যায়, করুনা ধারায় এসো

ইদানিং আমার দৈনন্দিন জীবনে ছোট্ট একটু পরিবর্তন এসেছে। আমি আগে অবসর সময়টুকু গল্পের বই পড়ে, গান শুনে কাটাতাম। বেশ ভালই কেটে যাচ্ছিল আমার সময়। কিনতু বেশ কিছুদিন আগে আমার এক ফেসবুক বন্ধু কি মনে করে যেনো আমাকে তাদের একটি কবিতার ওয়েবসাইটে লিখতে অনুরোধ করে। বেশ কয়েকবার অনুরোধ করেছে, ফলে বন্ধুকে খুশী করতে গিয়ে খেয়ালের বশেই… Read more »

‘আই হ্যাভ এ ড্রিম’ খ্যাত মার্টিন লুথার কিং

তিনি জন্মেছিলেন ১৯২৯ সালের ১৫ই জানুয়ারী, আমেরিকার জর্জিয়া রাজ্যের আটলান্টা শহরে। জন্মের সময় তাঁর নাম রাখা হয়েছিল মাইকেল লুথার কিং, পরবর্তীকালে তাঁর কিশোর বয়সে এই নাম পালটে তিনি নিজেই নতুন নাম নির্বাচন করেন, মার্টিন লুথার কিং জুনিয়র (বাবার নামের অনুসারে)। যে ছেলে কৈশোরেই নিজের জন্মকালীন নাম পরিবর্তন করে নিজের পছন্দমত নাম নির্বাচন করতে পারে, সেই… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

ঈশ্বরের কাছেই সরল স্বীকারোক্তি (প্রসঙ্গ: গোলাম আযম)

হে পরমকরুণাময়! আমি আজও বেঁচে আছি, শুধু এর জন্যই তোমার প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই! জন্ম-মৃত্যুতে কারো কোন হাত নেই বলেই সবাই একরকমভাবে বাঁচেনা। আমার পরিবারেই কেউ দীর্ঘায়ু হয়েছে, আবার আমার চেয়ে বয়সে ছোট হয়েও কেউ কেউ অকালে ঝরে গেছে। আমি জীবনের এই পর্যায়ে এসে উপলব্ধি করতে শুরু করেছি, জীবনে প্রতিষ্ঠা না পেলেও এখন পর্যন্ত… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

দুষ্ট গরুর চেয়ে শূণ্য গোয়াল ভাল

ছাত্রলীগের কর্মকান্ড আবার খবরের কাগজের শিরোনাম হয়ে এসেছে। না, ভালো বা মহৎ কোন কাজ নয়, গেল সপ্তাহে ছিলো জেলা ছাত্রলীগের সভাপতি কর্তৃক এক নৃত্যশিল্পীর শ্লীলতাহানীর চেষ্টার অভিযোগ, আর এই সপ্তাহের খবর হলো, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজী বিভাগের ছাত্র ‘জুবায়ের’কে ছাত্রলীগ নামধারী কিছু সন্ত্রাসীর পিটিয়ে মেরে ফেলার খবর! জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এর আগেও এমন অনেক ন্যক্কারজনক ঘটনা ঘটেছে।… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

আমাদের পাখীগুলো কখন যে উড়তে শিখে গেলো!!!!!

আমরা গত তিন বছর ধরে ক্রিসমাসের ছুটি একসাথে পাঁচজনে মিলে কাটাতে পারছিনা, আর কোনদিন পারবো কিনা তাও জানিনা। পাঁচজন বলতে আমরা দুইজন ও আমাদের তিন মেয়ে মৌটুসী, মিশা ও মিথীলা। মৌটুসী সেই যে ১৭ বছর বয়স থেকেই আমাদেরকে ছেড়ে থাকতে শুরু করলো, একা একা চার বছর থেকেছে আমাদের থেকে সেই কতদূরে ভার্জিনিয়াতে, চার বছরের আন্ডারগ্র্যাড… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি