আজ বইপ্রেমীদের মনভার

আজ বইমেলার শেষ দিন। বাতাসে মন ক্যামন করা গন্ধ। যদিও আজ আর আমার বইমেলায় যাওয়াই হয়না, কিন্তু টের পাই হৃদয়ভর্তি তার পদচারণা। সে কিন্তু আজও আমার কাছে বিষম হাতছানিময়। ভোরের পত্রিকা খুলেই আগে পড়ি তার যত নতুন বইয়ের খবর। ভালোলাগায় ভরে যায় মন। এবঙ স্মৃতিকাতরতাও কিছুমাত্র কম তাড়িত করেনা তখন। কত কি যে মনে পড়ে… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

আজ বীরাঙ্গনা দিবস

১৯৭২ এ বঙ্গবন্ধু সদ্য স্বাধীন বাংলাদেশে পাবনার বেড়া, সুজানগর, সাঁথিয়ার ফসলি জমিন যমুনার প্লাবন থেকে রক্ষার জন্য নগরবাড়ি ঘাট থেকে কাজীরহাট বাঁধ নির্মাণ কাজ উদ্বোধন করতে গিয়ে নিজ হাতে কোদাল দিয়ে মাটি কেটে টুকরি ভরে বাঁধ এর জন্য খননকৃত স্থানে ফেলেছেন। তারপর মঞ্চে ভাষণ দিচ্ছিলেন। হঠাত জনসমাবেশ ঠেলে মঞ্চে বঙ্গবন্ধুর কাছে পৌঁছাতে চাওয়া কজন নারী… Read more »

বাংলাজানালা

সে এক জীবন এসেছি ফেলে বিষম তাজা আলোর গন্ধে ভাসা। ভোরের আলোরেখা জানলাতল ভাসিয়ে আছড়ে পড়তো আমাদের উঠোনে। বাতাসে অমল সোঁদা গন্ধ বাংলার। জেগে উঠেই তড়িঘড়ি ছুটতাম আমরা বোনেরা শিউলিতল থেকে পাশের বকুল তলায়। আমাদের আঁচলভর্তি ফুলের গন্ধ যেন জানান দিতো কবিগুরুর গানের ভাষায় – বাংলার মাটি বাংলার জল / বাংলার বায়ু বাংলার ফল /… Read more »

ভাবিঃ যারা জীবনে পড়েনি স্বদেশ তারা কি পড়বে আজ!!

আজকাল প্রায়ই ভাবিঃ আমরা যারা প্রিয় বাংলাদেশটির ‘বাংলাদেশ’ হয়ে উঠবার সংগ্রামী ও রক্তাক্ত ইতিহাস লালন ও ধারণ করতে ভালোবাসি বলেই বারংবার বলা / লেখার চেষ্টারত, কিন্তু এ ঐতিহাসিক সত্য নিজের সন্তান-সন্ততিসহ আগামীর শিশুরাও যাতে ভালোবেসে জানতে-পড়তে আগ্রহী হয় তা সেইভাবে বলছিতো ! মানে, আমাদের বলা / লেখায় / উপস্থাপনায় আজকের শিশুরা উতসাহ পায় তো !… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

ভালোবাসাদিনে শিল্পীর মরদেহ ভরে গেছে ফুলে

১৪ ফেব্রুয়ারী ভালোবাসা দিবসে বাংলাদেশের অন্যতম প্রিয় অভিনেতা হুমায়ুন ফরীদি-র মরদেহ স্বজন-পরিজন-ভক্ত-বন্ধুর ফুলে-ফুলে ছেয়ে গেলো, সজল চোখে দেখেছি মিডিয়ায়। আমার তখন কেবলই মনে হচ্ছিলো আহ, মানুষ এভাবেই একাকী যায়, যেতে হয়, অমোঘ ডাক এলেই চলে যেতে হয় প্রিয় জগতবাড়ির সমস্ত ছেড়েছুঁড়ে অচিন না ফেরার দেশে, একদম দোসরবিহীন। যে যায় সে তখন জগতে কেবলই ছবি। আদতে… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

আজও স্মৃতিময় প্রিয় শহর, প্রিয় বীরচন্দ্র গণপাঠাগার

আজও বেশ মনে আছে আমি তখন চতুর্থ শ্রেণীতে, কুমিল্লা-র শৈলরাণী উচ্চ বালিকা বিদ্যালয়-এ পড়ি। ১৯৬৪ সাল। প্রায় পঞ্চাশ বর্ষ আগের কথা। তখন বিকেলে বাবার সঙ্গে রিক্সায় ঘুরতাম প্রায়ই, বইখাতার দোকানে / চুড়ি-ফিতা-ক্লিপ-এর দোকানে / জুতোর দোকানে। অনেক সময় নিজের পছন্দের জায়গায় বেড়াতে নিয়ে যেতেন বাবা। কি ফুরফুরে সময় উড়তো তখন। কি যে অভূত রোমাঞ্চিত হোতাম,… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

বাংলা আমার জগতবাড়ি, প্রথম ভালোবাসা

আজ ভালোবাসা দিবসে আমার কেবলই মনে পড়ছে মাকে। মায়ের হাতেই আমার প্রথম বাংলাপাঠ। মনে পড়ছে যেদিন মা প্রথম অক্ষর চেনালেন আর উপহার দিলেন একটি রুলটানা সাদা খাতা, হ্যাঁ, সেদিন থেকেই শত আশ্চর্য ডানার গন্ধমাখা বাংলা বর্ণমালার অ-আ-ক-খ মকশো করতে-করতে সাদা পাতারা আমার প্রেমিক বনে গেলো ! আজতক তার আর অন্যথা নেই কোনও ! আজও আমার… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

বাতাসে ঝরাপাতার শব্দ বলছেঃ আজ বসন্ত

কবির ভাষায় ” ফুল ফুটুক না ফুটুক আজ বসন্ত ” ! কি অদ্ভুত নৈসর্গিক বার্তা ! হয়তো চারপাশ ভেসে যাচ্ছে বহুল কান্নাভেজা সংবাদে, তথাপি নিসর্গ তার নিজস্ব ভাষায় জানান দেয় ঠিক এই দেখো চলে যাওয়া হেমন্তের হাত ধরেই নিয়ে এলাম শীত, এবার কিন্তু শীতও যায়-যায়, এবঙ তার পায়ে-পায়ে অজস্র ঝরাপাতায় হলুদ-লাল-সবুজ-এর সমারোহে বসন্ত জেগে উঠলো… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে