আপনাদের উদ্দেশ্যে কলামঃ একটি গল্প এবং কিছু পরামর্শ

আপনাদের আজ আমার বন্ধু জামালের জীবনের ছোটবেলার একটি গল্প শোনাবো। গল্পটি ছোট, পড়বেন দয়াকরে। তখন জামাল ক্লাস থ্রি বা ফোর এ পড়ে, বয়স ছিলো, ৮ কিনবা ১০বছর। একই সীমানায় প্রাচীরে চারটি বাড়ি, চারটি পরিবার বাস করতো। ১০-১২জন ভাইবোন, সবাই প্রায় সমবয়সী, খেলাধুলা আর ছোটাছুটিতে সারাটা দিন ব্যস্ত থাকতো। ঘনিষ্ট আত্মীয়া তার একমাত্র মেয়ে নিয়ে সীমানার… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

নিরুদ্দেশে উদ্দেশ্যে কলামঃ ভ্রমন, বই এবং কিছু স্মৃতি

পেশাগত ব্যস্ততার কারনে জীবনটা হাফিয়ে উঠেছিলো ইদানিং। আমার স্ত্রী মানসুরার দাবীর মুখে প্লান করলাম ঘুরে আসবো চট্টগ্রাম। আমার খুবই প্রিয় একটি শহর,সুন্দর ছিমছাম মানুষগুলোও চমৎকার। পরিকল্পনা হলো আটদিনের ভ্রমন, কক্সবাজার-সেন্টমার্টিন-চট্টগ্রাম-বান্দরবন। আমার মন আনন্দে ভরে গেলো। ঘোষনা দিয়ে মোবাইল বন্ধ করা যাবে, সারাটা পথ যাওয়া আসা, সমুদ্র সৈকত সব জায়গায় একটানা বই পড়ার সুযোগ!! ভাবতেই অদ্ভুত… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

নিরুদ্দেশের উদ্দেশ্যে কলামঃ বিদ্যালয়ে গমন এবং গাড়ি প্রর্দশনী

আমার স্ত্রী একটি ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষিকা প্রচলিত শব্দে মিস্‌ হওয়ার কারনে প্রতিদিন সকালে তাকে স্কুলে গাড়ি করে নামিয়ে দিয়ে আসতে হয়। এই গুরু দ্বায়িত্ব আমাদের ড্রাইভার সাহেব নেয়ায় আমি বড় বাঁচা বেচে গেছি। তারপরও মাঝে মধ্যে ড্রাইভারের অনুপস্থিতিতে এই কাজের ভার আমাকেই গ্রহন করা লাগে। একই সড়কে একাধিক ইংলিশ মিডিয়াম স্কুল হওয়ার দরূন প্রতিদিন… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

নিরুদ্দেশের উদ্দেশ্যে কলাম- তাজউদ্দিন আহমদের দৌহিত্র, পুলিশ এবং আমরা

প্রেক্ষপট ১- ১৯৯৬সালের ঘটনা। আওয়ামী সরকার ক্ষমতায় যাওয়ার ২৪ ঘন্টার মধ্যে এমসি কলেজের বিরোধী দলের ছাত্র সংঘটনের এমসি কলেজ সিলেটের ছাত্র বাবুল আহমেদ রাহীর হত্যাকান্ড ঘটে। প্রধান আসামী করা হয় সরকার দলীয় ছাত্র সংঘটনের কয়েকজন ছাত্রনেতাকে। যেহেতু সরকারের এখনো ২৪ঘন্টাও পার হয়নি আর এর মধ্যেই হত্যাকান্ড!! ব্যাপারটা হজম করার জন্য সরকারের উপর মহল থেকে ১২… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

নিরুদ্দেশের উদ্দেশ্যে কলাম-৪ শ্রদ্ধেয় হুমায়ুন আজাদ স্যার এবং একুশে পদক

শ্রদ্ধেয় হুমায়ুন আজাদ স্যার এবং একুশে পদক রুশ ভাষায় আমার একটি প্রিয় প্রবাদ আছে -Лучше поздно, чем никогда (লুচসে পজনা, চেম নিকাগদা ) অর্থাৎ একেবারে না হওয়ার চেয়ে দেরীতে হওয়াও ভালো। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের স্বীকৃতি সরূপ অধ্যাপক হুমায়ুন আজাদ স্যার একুশে পদকের জন্য মনোনীত হয়েছেন এবং অবশেষে!! খবরটি একদিক দিয়ে আমার কাছে যেমন… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

নিরুদ্দেশের উদ্দেশ্যে কলাম ০৩ (শিশুশিক্ষা এবং লুটপাট)

শিশু শিক্ষা কার্যক্রমের টাকা লুটপাটের ঘটনাটি কয়েকদিন আগে দৈনিক পত্রিকার কল্যানে নজরে আসে। নাম সর্বস্ব এনজিওর অনেক লুটপাটের কাহিনী নিয়মিত দৃষ্টিগোচর হয়। সরকার যখনই কোনো প্রকল্প হাতে নেয় তখনই কিছু শিক্ষিত (!) কুসন্তান সুযোগের সদ্ধব্যবহার করে, সাইনবোর্ড সর্বস্ব এনজিওর মাধ্যমে কাজ বাগিয়ে নিয়ে প্রকল্পের পুরো টাকাটাই হজম করে ফেলে। কমিউনিটি মেডিসিন ডিপার্টমেন্টে কাজ করার দরুন… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

নিরুদ্দেশের উদ্দেশ্যে কলাম-০২ (বই পড়া)

প্রেক্ষাপট-০১ দুই বৎসর পূর্বে আমার শ্যালক যখন ক্লাস টেনে পড়তো তখন তার জন্মদিনে তাকে একটি বই উপহার দিয়েছিলাম। জাফর ইকবাল স্যারের একটি বৈজ্ঞানিক এক্সপেরিমেন্ট বিষয়ক বই। সপ্তাহ খানেক পরে তাকে যখন বইটি কেমন হয়েছে জিজ্ঞেস করলাম তখন বুঝতে পারলাম সে বইটি খোলেও দেখেনি। ভাবলাম হয় বিষইয় নির্বাচন ভুল হয়েছে, তাই একটি থ্রিলার দিলাম, যেটি তাদের… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

বালকের স্বপ্ন

ক্যাটাগরীঃ ফটো

নিরুদ্দেশের উদ্দেশ্যে কলাম-০১

আমাদের রাজনীতিতে আবার শুরু হয়েছে মাঠ দখলের প্রচেষ্টা । দেশের নেতা নেত্রীরা শুরু করেছেন তাদের চিরাচরিত গলাবাজী। বিরোধী দল ও সরকারী দলের নেতা নেত্রীরা একে অন্যকে উদ্দেশ্য করে উগ্র নির্লজ মন্তব্য আমাদের প্রেক্ষাপটে নতুন কিছু নয়। এই ধরনের অসৌজন্যমূলক বক্তব্য-মন্তব্য অতীতেও আমাদের মূল সমস্যা থেকে নিয়ে গেছে দূরে। জাতীয়-আন্তর্জাতিক এতো সমস্যা, এইসব নিয়ে কারো যেনো… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি