স্বপ্নের ডিএনডি খাল, দুঃস্বপ্নের ডিএনডি খাল

ষাটের দশকে নির্মিত হয় ডিএনডি প্রকল্প, উদ্দেশ্য ছিল কৃষিজ উৎপাদনকে সহায়তা করা। নব্বই এর দশকে এসে প্রকল্পটি পুরোই আবাসিক বাণিজ্যে পরিণত হয়েছে। আর বর্তমানে শুধু ডিএনডি প্রকল্প থেকে প্রতি বছর প্রায় ৩২১ কোটি ঘনফুট বর্জ্য শীতলক্ষ্যা নদীতে যোগ হচ্ছে। ডিএনডি বাঁধের অভ্যন্তরে প্রায় ১৬ লাখ মানুষ বসবাস এবং প্রতিদিন ১৬ লাখ মানুষের বর্জ্য ডিএনডি প্রকল্পে… Read more »

শক্তিবর্ধক ওষুধের নামে শুধুই রং চিনি মেশানো পানি: শহর, মফস্বল-শহর, গ্রাম সয়লাব

শক্তিবর্ধক ওষুধের নামে বিক্রি হচ্ছে শুধুই চিনি মেশানো রঙিন পানি। নারায়ণগঞ্জ শহর ও তার আশপাশের এলাকা ঘুরে দেখা গেল পাইকারি থেকে খুচরা দোকান পর্যন্ত চলছে এই ওষুধের বেচা-কিনি। বাহারি রঙিন মোড়ক ও আধুনিক প্যাকেট-জাত এই আয়ুর্বেদিক সিরাপ সবাই না জেনেই কিনছেন। এর কার্যকারিতা হল: পুষ্টি হীনতা, সাধারণ দুর্বলতা, পাকস্থলীর দুর্বলতা, রক্ত স্বল্পতা, বাত-ব্যাধি, কোষ্ঠকাঠিন্য, ভিটামিন… Read more »

ফেব্রুয়ারিকে নিয়ে কথা

পূর্ব পাকিস্তান, পশ্চিম পাকিস্তান দুটো প্রদেশ। কারও ভাষা এক নয়, সংস্কৃতি এক নয়। পশ্চিম পাকিস্তানের সুকৌশলে একে একে ধ্বংস হতে লাগল আমাদের ঐতিহ্য, সংস্কৃতি, অর্থনীতি। তারপর আমাদের মুখের ভাষা কেরে নিতে চাইল। ও মা তোমাকে যে কত ভালবাসি কেমনে বুঝাব বল। মা দেখ আমার দেহ এখন প্রাণহীন। মাতৃভাষা, স্বাধীনতা এসব আমার কাছে এখন অর্থহীন। কিন্তু… Read more »

মুহম্মদ জাফর ইকবালের কাছে অপরাধীদের প্রশ্ন

আমাদের সম্মানিত মুহম্মদ জাফর ইকবাল স্যারকে আমরা সবাই দেশপ্রেমিক হিসেবেই জানি। দেশের নানান সমস্যা নিয়ে প্রায়ই কলাম লিখেন। দেশের স্পর্শকাতর বিষয়গুলোতে জাফর ইকবাল স্যার একজন আপোষহীন কলাম লেখক। কৃতজ্ঞতা প্রকাশ করতে হয়, তাই করছি, মুহম্মদ জাফর ইকবালের লেখা পড়েই আমি জেনেছি দেশপ্রেম কারে কয়। ৭১ বা ৭১ পূর্ববর্তী পাকিস্তানের বৈষম্য, অত্যাচার, নিষ্ঠুরতা, পৈশাচিকতা আমি স্যারের… Read more »