কক্সবাজার সি-বিচের নতুন রূপ এবং…

:: কক্সবাজার সী-বীচের নতুন রুপ এবং…:: পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজার তার প্রাকৃতিক সৌন্দয্য হারিয়ে দিনে দিনে ইট পাথরের আধুনিক নগরে পরিনিত হতে যাচ্ছে। বিভিন্ন ডেভলপার কোম্পানীর লোভনীয় অফার ও এক্সট্রা আয়ের উৎস হিসাবে ফাইভ-ষ্টার হোটেলের তকমা লাগিয়ে দেদারসে বিক্রি করা হচ্ছে ১০ বাই ১০ অথবা ১২ বাই ১২ এই ধরনের খুপড়ি মার্কা ইট-পাথরের খাচা… Read more »

ক্যাটাগরীঃ ফটো

অমর একুশে:: এক রক্তাক্ত স্মৃতির ইতিহাস::

একুশের সংক্ষিপ্ত পটভূমি: ১৯৪৭ সালে ভারতের সাথে দেশ ভাগের পর ভাষা, সংস্কৃতি ও ভৌগলিক অবস্থান ভিন্ন হওয়া সত্ত্বেও শুধু মাত্র ধর্মীয় সংখ্যা গরিষ্ঠতার উপর ভিত্তি করে পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তান দুটি সম্পূর্ণ বিচ্ছিন্ন অঞ্চল নিয়ে পাকিস্তান একটি রাষ্ট্র গঠিত হয়। জনসংখ্যার দিক দিয়ে পশ্চিম পাকিস্তান সংখ্যালঘু হওয়া সত্ত্বেও সিভিল সার্ভিস, মিলিটারী ও গুরত্বপূর্ণ সব… Read more »

:: রেগে গেলেন তো হেরে গেলেন ::

যারা কোয়ান্টামতত্ত্ব বা যোগ ব্যায়াম নিয়ে চিন্তা ভাবনা করেন তারা উপরের ডায়লগটি সর্ম্পকে বেশ ভাল ভাবেই অবগত আছেন। ঢাকা শহরের যানজট নিয়ে আমার রাগ সব সময় ব্যারোমিটারের উপর দিকেই থাকে। আগারগাঁও বা মিরপুর থেকে কোন কাজে মতিঝিলের উদ্দ্যেশে বের হলে কাজটি কখনোই সময় মতো করতে পারি না শুধু মাত্র যানজটের কারনে। “সময় নিয়ন্ত্রিত” লেখা সম্বলিত… Read more »

ক্যাটাগরীঃ ফটো

ভাষা শহীদ শফিউর রহমান(১৯১৮-১৯৫২)

ছবি: ভাষা শহীদ শফিউর রহমান(১৯১৮-১৯৫২) ২৪শে জানুয়ারী ১৯১৮ সালে কোননগর, হুগলী, চব্বিশ পরগণা, পশ্চিমবঙ্গে ভাষা শহীদ শফিউর রহমান জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মৌলবী মাহবুবুর রহমান। শফিউর রহমান কলকাতা গভর্ণমেন্ট কমার্শিয়াল কলেজ থেকে আই.কম. পাশ করেন। তারপর চব্বিশ পরগণার সিভিল সাপ্লাই অফিসে কেরানির চাকুরি গ্রহণ করেন। ১৯৪৫ সালের ২৮ মে কলকাতার তমিজউদ্দিন আহম্মেদের মেয়ে আকিলা… Read more »

ভাষা শহীদ আবদুস সালাম (১৯২৫-১৯৫২)

ছবি: ভাষা শহীদ আবদুস সালাম (১৯২৫-১৯৫২) ভাষা শহীদ আবদুস সালাম ফেনী জেলার দাগনভুঁইঞা উপজেলার লক্ষণপুর গ্রামে ১৯২৫ সালে জন্ম গ্রহণ করেন। লক্ষণপুরের বর্তমান নাম সালাম নগর। তাঁর পিতার নাম মোহাম্মদ ফাজিল মিয়া এবং মাতার নাম দৌলতের নেছা। তিনি স্থানীয় মাতুভূঁইঞা করিমুল্লা জুনিয়র হাই স্কুলে নবম শ্রেণী পর্যন্ত অধ্যয়ন করেন। অতঃপর চাকরির সন্ধানে ঢাকায় আসেন। পূর্ব… Read more »

ব্লগারদের গল্প সংকলন “অবন্তি”র মোড়ক উন্মোচিত হলো

১লা ফাল্গুন ১৪১৮। বসন্তের প্রথম দিন। একুশে বই মেলায় ১৪ ব্লগারের গল্প সংকলন “অবন্তি”র মোড়ক উন্মোচিত হলো । “অবন্তি”র মোড়ক উন্মোচন করেছেন বিশিষ্ট লেখক আনিসুল হক। অনুষ্টানে লেখক ব্লগারদের মধ্যে পাশা, নীলসাধু, রেজওয়ান তানিমসহ আরো কয়েকজন উপস্থিত ছিলেন।

ক্যাটাগরীঃ ফটো

::১৪ ব্লগারের গল্প সংকলন “অবন্তি”র মোড়ক উন্মোচিত::

আজ ১লা ফাল্গুন ১৪১৮। বসন্তের প্রথম দিন। একুশে বই মেলায় ব্লগারদের গল্প সংকলন “অবন্তি”র মোড়ক উন্মোচিত হয়েছে। ভিন্ন ভিন্ন স্বাদের ১৪টি গল্পের সমন্বয়ে ২০১২ সালের বইমেলায় প্রকাশিত হলো ব্লগারদের গল্প সংকলন “অবন্তি”। এত ১৪ জন ব্লগারের চৌদ্দটি গল্প স্থান পেয়েছে। এই বইটি পাওয়া যাবে “ভাষাচিত্র” প্রকাশনীর স্টল নং ২০৩ এবং ২০৪ তে। বইয়ের প্রচ্ছদ করেছেন… Read more »

ভাষা শহীদ আবুল বরকত(১৯২৭-১৯৫২)

ছবি:- ভাষা শহীদ আবুল বরকত(১৯২৭-১৯৫২) ভাষা শহীদ আবুল বরকত ১৬ই জুন ১৯২৭ সালে ভারতের পশ্চিম বঙ্গের মুর্শিদাবাদ জেলার কান্দি মহাকুমার ভরতপুর থানার বাবলা নামক একটি ছোট গ্রামে জন্ম গ্রহন করেন। তার পিতার নাম শামসুউদ্দিন। ১৯৪৫ সালে পার্শ্ববর্তী গ্রামের তালিবপুর ইংলিশ হাই স্কুল থেকে প্রবেশিকা পাশ করেন। ১৯৪৭ সালে বহরমপুর কৃষ্ণনাথ কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাশ করেন।… Read more »

একুশের বই মেলা জমে উঠেছে

গতকাল সন্ধ্যা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ব্লগ এর ১ম বর্ষপূর্তি অনুষ্টানে যোগ দিতে গিয়ে সামান্য সময়ের জন্য ঢু মারলাম একুশর বই মেলায়। ছুটির দিন নয় বলে বেশ সাচ্ছন্দে মেলায় প্রবেশ করলাম। মেলায় ঢুকেই বুঝতে পারলাম মেলা বেশ জমে উঠেছে। বটতলায় পেয়ে গেলাম প্রতিযশা কবি সৈয়দ শামসুল হককে। বই মেলা নিয়ে তিনি তাঁর অভিজ্ঞতার কথা তুলে ধরছেন… Read more »

ক্যাটাগরীঃ ফটো

::ব্লগের বর্ষপূর্তিতে সবাইকে ফুলেল শুভেচ্ছা::

ছবির লোকেশান: সায়মন সুইমিং পুল, কক্সবাজার। তারিখ:- ২৭/০১/২০১২ইং সময়: দুপুর১২:৫৫ মিঃ

ক্যাটাগরীঃ ফটো