সংখ্যালঘু জাতির ভাষা: রাষ্ট্রের করণীয়

বাংলাদেশের রাষ্ট্রভাষা হচ্ছে বাংলা । সবচেয়ে ব্যবহৃত মাতৃভাষাও বাংলা । বাঙালির মাতৃভাষা যেমন বাংলা তেমনি সংখ্যালঘু জাতিরও মাতৃভাষা রয়েছে । সকল জাতিরই মাতৃভাষা রক্ষার অধিকার রয়েছে । বাংলাদেশে ৪৫-৪৬টির অধিক সংখ্যালঘু জাতি বসবাস করে । তাদের নিজস্ব ভাষা চর্চার ক্ষেত্র সংকুচিত হয়ে পড়ুক এমনটা যেন না হয় । রাষ্ট্রের শিক্ষাব্যবস্থায় এমন ত্রুটি না থাকুক যাতে… Read more »

দেশীয় ট্রাইব্যুনাল, আন্তর্জাতিক অপরাধ

গণহত্যা, জেনোসাইড, যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধ বিষয়গুলো নিয়ে সাম্প্রতিক সময়ে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে । বাংলাদেশের ইতিহাসের সাথে বিষয়গুলো জড়িত । ইতিহাসের কাঠগড়ায় বর্তমানে মুক্তিযুদ্ধের অপরাধীদের দাঁড় করানো হয়েছে । বিচার প্রক্রিয়া শুরু হয়েছে । এমনি মুহূর্তে যুদ্ধাপরাধ, মানবতার বিরুদ্ধে অপরাধের বিচার প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে একটি পক্ষ বিভ্রান্তিকর প্রশ্ন উত্থাপন করে চলেছে । প্রশ্ন… Read more »

মুক্তিবাহিনীতে ‘জেনারেল‘ পদবীর অস্তিত্ব ছিল না

‘মুক্তিযুদ্ধের চার জেনারেল‘ ‍শিরোনামে বিডিনিউজ ২৪.ব্লগে একটি পোস্ট বিধৃত হয়েছে । বলা যেতে পারে আমার এই পোস্টটির অবস্হান তার বিপরীত । এই ব্লগে অনেক বোদ্ধা লেখক-পাঠক আছেন যারা অনেক আগেই ইতিহাসের প্রাথমিক পাঠ শেষ করেছেন, এই পোস্টটি তাদের জানানোর উদ্দেশ্যে না । গৌরচন্দ্রিকা না করে সরাসরি মূল প্রসঙ্গে চলে যাওয়াটা সমীচিন হবে । প্রথমত, এম… Read more »

স্বাস্হ্যনীতি কী তবে ভূতাশ্রয়ে !

চল্লিশ বছরেও দেশে একটি স্বাস্হ্যনীতি প্রণীত হয়নি । একটি স্বাধীন দেশে কার্যকর স্বাস্হ্যনীতি নেই যা অবাক করা বিষয় । আর কত সময়ক্ষেপণ চলবে তা আমরা জানি না । কারসাজি কারা করে ? চিকিৎসকদের সংগঠন না কি আমলাতন্ত্র ! আসলে উভয়ই দায়ি কিন্তু দায় তো কেউ নেবে না নিতে চায়ও না । জনবান্ধব স্বাস্হ্যনীতি না থাকার… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য

স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন:প্রজন্মের গণতন্ত্র চর্চা

সারাদেশ জুড়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন বেশ আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত হয়ে গেল । ক্ষুদে শিক্ষার্থীরা সরাসরি নির্বাচন ও নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নিতে পেরে বড্ড খুশি । শিশুরাই নির্বাচন কমিশনার, প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসারের দায়িত্ব নির্বিঘ্নে পালন করেছে যা দেশের মানুষের কাছে আশা জাগানিয়া খবর । শিশুকাল থেকে পরিবেশ উন্নয়নমূলক কর্মসূচিতে অংশ নেয়া… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস

নয়া নির্বাচন কমিশনকে অভিনন্দন

রাষ্ট্রপতি নতুন নির্বাচন কমিশন গঠন করেছেন । একটি প্রক্রিয়ার মাধ্যমে তিনি এই কমিশন গঠন করেছেন যা বাংলাদেশের ইতিহাসে ঘটেনি । যথাযথ প্রক্রিয়া অনুসরনের চেষ্টা করা হয়েছে । এখন দেখার বিষয় নয়া নির্বাচন কমিশন কতটুকু সফলতা অর্জন করতে ইচ্ছুক, কতখানি চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত । অবশ্য প্রধান নির্বাচন কমিশনার যে কোনও ধরনের চ্যালেঞ্জ গ্রহণ করতে প্রস্তুত… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

৭০০ কোটি মানুষের পৃথিবীতে

পঞ্চাশ বছর আগে বিশ্বের জনসংখ্যা ছিল ৩০০ কোটি । জাতিসংঘ ধারণা করছে বিশ্বের বর্তমান জনসংখ্যা ৭০০ কোটি । জাতিসংঘ জনসংখ্যা তহবিল বলেছে, জনসংখ্যা বৃদ্ধির এ ধারা অব্যাহত থাকলে ২১০০ সাল নাগাদ বিশ্বের জনসংখ্যা ১০০০ কোটিতে দাঁড়াবে । ১৮০৪ সালের দিকে বিশ্বের জনসংখ্যা ছিল একশ কোটি । পরবর্তীতে জনসংখ্যা দু‘শ কোটিতে পৌঁছাতে সময় লাগে একশ পঁচিশ… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

চাকরির বয়স বৃদ্ধি ও পিআরএল সমস্যা

সরকারি কর্মকর্তা-কর্মচারিদের চাকরির অবসরের বয়সসীমা ৫৭ বছর থেকে বাড়িয়ে ৫৯ বছরে উন্নীত করা হয়েছে । এর আওতাভুক্ত হতে পারেননি পিআরএল ভোগরত কর্মকর্তা-কর্মচারিরা । গত ২৬ ডিসেম্বর ২০১১ থেকে অবসরের বয়সসীমা ২ বছর বাড়িয়েছে সরকার । পিআরএল ভোগরতদের বয়স বাড়ানোর সুবিধা ভোগ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব গণমাধ্যমকে জানিয়েছেন যে, পিআরএল ভোগরতগণ অবসর উত্তর ছুটি ভোগ করছেন অর্থাৎ… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ