অপরিমেয় সম্পর্ক

কী নাম দেবো সম্পর্কটার ভেবে পাচ্ছিনা। বয়সে আত্নজা সমান, মননে পরিণত, সে আমার সহযাত্রী। ভাল মানুষ বললে অত্তুক্তি হবেনা মোটেও, কেননা তার ভালমানুষি আমি টের পেয়ে গেছি। মানুষের বিপদে বিচলিত হতেও দেখেছি। আবার অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হতেও দেখেছি। শক্ত একটা আবরণে নিজেকে ঢেকে রাখার চেষ্টা থাকা স্বত্তেও কোমল মনটা কখনো হঠাত্‍ বাইরে বেরিয়ে আসে।এসে ছুঁয়ে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

আমূল বদলাই চিরচেনা স্বভাব

কষ্ট পেলেও বলব ভাল আছি। কেউ আঘাত করলে বলব, আরো আঘাত করুন। আপনজন খুন হলে চুপ কোরে বসে থাকবো, কারণ কথা বললেই তো খুনিরা কষ্ট পাবে।আবার কেউ এমনও বলতে পারে যে কথা বললেই খুনিরা পালিয়ে যেতে পারে।কাজেই নিজের চিরাচরিত স্বভাবটা পাল্টাতেই হচ্ছে অদ্ভুত কিম্ভূত হীরক রাজা মার্কা দুনিয়ায়।

ক্যাটাগরীঃ দিনলিপি

পাইরেসি রোধের ব্যর্থ চেষ্টা এবং লোক দেখানো অশনি সংকেত

বই মেলার প্রথম থেকে কোথায় কোন শীতনিদ্রায় ছিলেন পাইরেসির বিরুদ্ধে অভিযান পরিচালনাকারীরা সেটা একটা ভাববার বিষয় বটে। হঠাৎ নিদ্রা ভঙ্গ হতেই আরমোড়া ভেঙে মেলার শেষ বিক্রির সময়টা হুলুস্থুল কাণ্ড ঘটিয়ে সবার দৃষ্টি আকর্ষণের প্রবল প্রচেষ্টা কিছুটা সার্থক বলেই প্রতীয়মান হয়। অন্তত পত্র পত্রিকার দুয়ারে করাঘাত তো সে কথার ই সাক্ষ্য দেয়। যদি সুদূর প্রসারী কোনও… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

আহত এস আই এর জীবনাবসান

বাসের ধাক্কায় আহত এস আই মারা যাওয়ার খবরে কষ্ট পেয়েছি, অবাক হইনি কারণ এখানে কেউ আমরা নিরাপদ না। সে যেই হই না কেন। রাস্তায় বের হওয়া মানেই প্রাণ হাতে নিয়ে বের হওয়া। ঘাতক রূপি বাস নামক যানটি যা কিনা আমাদেরকে বহন করে, চালকের নিদারুণ অবহেলায় আমদেরকেই চাপা দেয় অবলীলায়।আবার সেই চালকদেরকে বাঁচাতে একশ্রেণীর লোকদের অক্লান্ত… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

সীমান্ত রক্ষীরা প্রাণ বাঁচাতে গুলি চালায়?

কী চমত্কার কথা ই না বলেছেন ভারতীয় পক্ষ, যে আত্মরক্ষা করতেই সীমান্তে গুলি চলতে হয়! সাধারণ বাংলাদেশী নাগরিকরই যদি ভারতীয় বাহিনীর ভয়ের কারণ হয় তাহলে তো বলতে হয় তারা ভয় পেয়ে নিজেদেরকেই না গুলি করে বসে। চাপা মারার কোনও সাইজ বোঝা গেলনা।

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

প্রযুক্তির আশীর্বাদপুষ্ট বৃদ্ধের কথা

যে গতিতে বর্তমান প্রজন্ম বুদ্ধি চর্চায় তথা জ্ঞান আহরণে এগিয়ে চলেছে তাতে করে আমরা যারা বৃদ্ধের খাতায় নাম লিখিয়েছি তারা বেশুমার পিছিয়ে যেতাম। ওদেরকে মোটেই বুঝতে পারতাম না, কারণ ওদের বর্তমান ভাবনাগুলো তো কোনও লাইব্রেরি তাত্ক্ষণিক ভাবে ধারন করতো না । ভাগ্যিস অনলাইন দুনিয়াটা আমাদের জন্যেও সেই রূপকথার ডানা ওয়ালা ঘোড়ার মত সামনে দাঁড়িয়ে আছে।… Read more »

সাইবার যুদ্ধ নিয়ে আমরা যুদ্ধ করছি কেন?

অপরাধ করে অপরাধের প্রতিবাদ করতে হবে কেন? ভারতীয়রা আমাদের নিরপরাধ নাগরিকদের নির্যাতন করলে আমরাও কী তাই করব ? নাকি নিরুত্তর থাকবো ? না মোটেও ব্যাপারটা সেরকম নয় ? বিশ্ব জনমত গঠন থেকে নিয়ে যে কোনও ধরনের কর্মকান্ডে আমরা সোচ্চার হতে পারি। শুধু নিজেরা কাদা ছোঁড়াছুঁড়ি করে কী লাভ ?

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

গাড়ি ঘোরানো

দেখে গাড়ি ঘোরান। আপনার পিছনে কেউ সমস্যায় আছে কি না তা দেখুন। একটু সচেতন হলেই ……..।

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ