বিরোধী দলের সংসদ-নৃত্য

কী অবাক কাণ্ড! বিরোধী দল ফের সংসদে যাবে না বলে ফের ঠিক করে ফেলল! এদ্দিন পর সংসদে যাওয়ার মতলব নিয়ে তাদের বিরোধীরা যা বলে চলেছিল তাকেই সত্য বলে সন্দেহ করা আমার মত বেকুবের পক্ষেও এখন পানির মত। টাকা-কড়ির মূল্য আছে – তা না হয় বুঝলাম। কিন্তু তার সাথে পাশ-মতলব হিসেবে সংসদ ‘গরম’ করে তোলার মধ্যে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ৩৬

মুক্তিযুদ্ধের চেতনা

মুক্তিযুদ্ধের চেতনার বিশালতা কতখানি? মুক্তিযুদ্ধের মহিমা কতখানি? আমি কি একই প্রশ্ন দুবার করলাম? হ্যাঁ, প্রশ্নের বিষয় এক নয়। অনেকেই হয়তো বলবেন, এ তো একটি শিশুও বুঝে। কিন্তু মুক্তিযুদ্ধের চেতনা ও মুক্তিযুদ্ধের মধ্যে ফারাক কী? এ প্রশ্নের উত্তরে আমরা বড়রাইবা কতটুকু বলতে পারব? চোখ দিয়ে দেখা সহজ, কিন্তু চিন্তা দিয়ে ধারণ করা কঠিন। যুদ্ধের মহিমা বর্ণনা… Read more »

সংসদের পাঁচালী

বিরোধী দল অনেকদিন পর সংসদে এলো। ছাত্ররা অসুখ-বিসুখ না বাঁধালে স্কুল কামাই করতে পারে না। চাকুরিজীবী সহজে অফিস কামাই করতে পারে না। কিন্তু সংসদ সদস্যদের সংসদ-কামাই বলে যেন কোন কথা নেই। এখানে ছুটি নিতে হয় না, তবুও চাকুরী থকে, বেতন-ভাতা গ্রহণে নেই কোন বাধা। টানা বেশ দীর্ঘ সময় বিনা দরখাস্তে ‘অফিস’ কামাই করা যায় এখানে।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

এমনটি হলে কেমনটি হতো!

আকসার নভেল-কবিতা পড়ুয়াদের মধ্য থেকে রবীন্দ্রনাথের গল্পগুচ্ছ না-পড়া অভাগাদের বাদ দিলে যারা বাকী থাকে তাদের হয়তো মনে আছে, গল্পগুচ্ছের কোন এক গল্পের কোন এক চরিত্রের বাস ছিল ‘হইলে হইতে পারিত’র দেশে। আমরা কেউ কেউ বাস করি টোকামাত্রই ভেঙ্গে পড়ে এমন সহস্র ললিত-তনু স্বপ্ন নিয়ে। আবার কেউ কেউ আছি যারা আকাশের দিকে পাখা মেলার চেষ্টা করা… Read more »

শান্তি-শৃঙ্খলা রক্ষায় ছাত্রলীগ

আমাদের অনেকেই এবিষয়ে একমত হবেন যে, জনগণের ইচ্ছায় জনগণের সরকার গঠিত হোক এবং জনগণের অর্থে প্রতিষ্ঠিত ও পরিচালিত প্রতিষ্ঠানগুলোর মাধ্যমে সরকার শান্তি-শৃঙ্খলা বজায় রাখুক। অন্যদিকে, জনগণ একটি বা একাধিক রাজনৈতিক দলের সদস্যদেরকে নির্বাচন করে সংসদ ও সরকার গঠনের জন্য। কিন্তু তারপরও সরকার ও রাজনৈতিক দলের মধ্যে ফারাকটি বিদ্যমান থাকে এবং স্পষ্ট-নির্দিষ্টভাবেই বিদ্যমান থাকে যেখানে যুক্তিসঙ্গতভাবে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৬