সাগর-রুনি হত্যাকাণ্ড: ‘বিকলাঙ্গ’ তথ্য অধিকার আইন?

আমার এক বন্ধু বিয়ে করেছিলো ১/১১ এর সময়। একদিন আমরা ‘কৌতুক’ করে তাকে বললাম, দোস্ত শোন ১/১১ এর সময়কার (সামরিক মদদপুষ্ট তত্ত্বাবধায়ক সরকার) সবকিছুকে কেনো অবৈধ ঘোষণা করা হবে না মর্মে ‘রুল’ জারি করতে পারে ‘গণতান্ত্রিক ব্যবস্থার আদালত’। বিষয়টিকে বেশ ‘সিরিয়াস’ মনে করে কিছুদিন বেশ ‘চিন্তিত’ ছিলেন ১/১১ এর সময় বিয়ে করা বন্ধুটি। সে বন্ধুটি… Read more »

সাগর-রুনি হত্যাকাণ্ড: ৮ই এপ্রিল স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে থাকবেন ব্লগাররাও

গত ২৬শে মার্চ লিখেছিলাম: সাগর-রুনি হত্যাকাণ্ড: স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে থাকবেন ব্লগাররাও, পরদিনই পোষ্ট দেন ব্লগার জাগো বাহে জাগো । বেশ সাড়া মেলে ব্লগারদের কাছ থেকে। সেদিনই ডয়েচে ভেলে‘তে কাজ করা রিপোর্টার আরাফাতকে অনুরোধ করি, তিনি যেন সেখানে একটা নিউজ করেন। তাঁকে জানাই, আমরা (ব্লগাররা) আগামী ৮ই এপ্রিল সাংবাদিকদের সচিবালয় ঘেরাও কর্মসূচিতে যোগ দিবো। বাংলাদেশে এই… Read more »

সাগর-রুনি হত্যাকাণ্ড: স্বরাষ্ট্রমন্ত্রণালয় ঘেরাও কর্মসূচিতে থাকবেন ব্লগাররাও

আড্ডাটি ছিলো জম্পেশ। ২৬শে মার্চ। ছবিরহাট। ঠিক সাড়ে তিনটায় যেতে পারিনি। একটু দেরিতে গিয়ে দেখি আড্ডায় ব্লগার জাহিদ ভাই, কৌশিক ভাই, চঞ্চল ভাই, মেনন ও সোহেল। পরে যোগ দিলেন আইরিন, কালপুরুষ ভাই, নাহুয়াল মিথ ভাই, তিতাস, মঞ্জুর মোর্শেদ ভাই ও মাহবুবুর। একদমই আমন্ত্রিত ছিলেন না বগুড়া মেডিকেল এর ছাত্রী পুতুল। আমাদের আড্ডার পাশেই বসে ছিলেন… Read more »

তথ্য অধিকার আইন, অমীমাংসিত প্রশ্ন ও সাগর-রুনি হত্যাকাণ্ড

তথ্য অধিকার আইন নিয়ে দুটো লেখার প্রথম এটি। আজকে থাকছে পুরোনো প্রসঙ্গ। সবাই জানেন। অনেক লেখালেখি হয়েছে। তারপর সবাই চুপ। লেখাটি এর আগেও প্রকাশ হয়েছে। তবে বর্তমান প্রেক্ষাপটে আবারো একটু ঝালাই করে নিচ্ছি। গণমাধ্যমগুলোতে ‘নানা কারণে’ ফলোআপ স্টোরি করা সবসময় সম্ভব হয় না। আমি আবারো বলছি ‘নানা কারণে!’ তথ্য অধিকার আইন নিয়ে আজকের লেখার বিষয়:… Read more »

বাংলাদেশ-পাকিস্তান খেলায় প্ল্যাকার্ডে তুলে ধরুন- ’গণহত্যায় পাকিস্তান সরকারকে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হবে’

আপডেট: এই পোষ্ট এর কার্যকারিতা শেষ! এই পোষ্টে আর কোন মন্তব্য কাম্য নয়। সবাইকে ধন্যবাদ। গত ১৪ই মার্চ (বাংলাদেশ-ভারত ম‌্যাচ এর দু’দিন আগে) একটা পোষ্ট দিয়েছিলাম। পোষ্টে একটা আবেদন করেছিলাম। সাড়াও মিলেছিলো বেশ। আবেদনটি ছিলো: বাংলাদেশ-ভারত ম্যাচ যারা মাঠে যেয়ে দেখবেন, তারা যেনো প্ল্যাকার্ড হাতে সীমান্তে বিএসএফ এর নিষ্ঠুর হত্যাকান্ডের প্রতিবাদ জানান। ক্রিকেটপ্রেমিরা সত্যিই প্রতিবাদ… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা ৬৭

একটি আবেদন: বাংলাদেশ-ভারত খেলায় “প্ল্যাকার্ডে” তুলে ধরুন বিএসএফ এর নির্মমতা

আপডেট:-1: এই লেখা ১৪ই মার্চ পোষ্ট করা। লেখাটির কার্যকারিতা শেষ! ধন্যবাদ সবাইকে। ১৪ই মার্চে আবেদনটি করেছিলাম। সীমান্তে ভারতীয় “ডেথ স্কোয়াড” বিএসএফ এর গুলিতে নিরীহ বাংলাদেশীদের হত্যাকান্ডের প্রতিবাদ জানাতে বাংলাদেশ-ভারত খেলায় প্ল্যাকার্ড বহন করে প্রতিবাদ জানানোর অনুরোধ করে লিখেছিলাম পোষ্টটি। তাছাড়াও, ফেইসবুক ও অন্যান্য সামাজিক গণমাধ্যমেও একই ধরণের আহ্বান জানিয়েছিলেন দেশপ্রেমী অনেক মানুষ। এ নিয়ে অনেক… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা ৭৫

রহস্যাবৃত হত্যাকাণ্ড: রুনির বাসায় স্বর্ণালঙ্কার নিয়ে পুলিশ

হত্যাকাণ্ডের মাস পেরিয়ে গেলেও রহস্যের কুল কিনারা করতে দৃশ্যত ব্যর্থ পুলিশ সাংবাদিক মেহেরুন নাহার রুনির পরিবারকে কিছু স্বর্ণালঙ্কার সনাক্ত করতে দিয়েছেন বলে জানিয়েছে নিহতের এক স্বজন। হত্যা মামলার বাদি ও রুনির ভাই নওশের রোমান শনিবার বলেন, “পুলিশের দুই জন সদস্য সকালে আমার মাকে এসব স্বর্ণালঙ্কার দেখিয়ে বলেন যে, দেখেন এগুলোর মধ্যে রুনির খোয়া যাওয়া স্বর্ণালঙ্কার… Read more »

সৌদি কর্মকর্তা খুন: মাননীয় প্রধানমন্ত্রী, রাস্তা পাহারা দেয়ার দায়িত্ব কার?

ঢাকায় নিযুক্ত সৌদি দূতাবাসের দ্বিতীয় সচিব খালাফ আল আলী গুলিতে নিহত। মাননীয় প্রধানমন্ত্রী, সবার বেডরুম পাহারাতো আপনাদের কাজ নয়!! রাস্তা পাহারা দেয়ার দায়িত্ব কার মাননীয় প্রধানমন্ত্রী??

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ২০

সাগর-রুনি হত্যাকাণ্ড: পুলিশের পছন্দ রাজবাড়ির ডাকাতদল?

একটা প্রচলিত কৌতুক দিয়ে শুরু করতে চাই। একেক জনের মুখে একেকভাবে শুনেছি। বলছি শুনুন: তিন দেশ নিয়ে একবার এক প্রতিযোগিতার আয়োজন করলো বাংলাদেশ পুলিশ। অংশগ্রহণকারী অন্যদেশ দুটো হলো আমেরিকা ও ইংল্যান্ড। প্রতিযোগিতার বিষয়: সুন্দরবন থেকে সাতদিনের মধ্যে সাতটি স্বাস্থ্যবান ও সুন্দর হরিণ ধরে আনতে হবে। প্রথম প্রতিযোগী আমেরিকা প্রথমদিনই সুন্দরবনে ব্যাপক অভিযান চালিয়ে সাতটি হরিণ… Read more »

থামছে না বিচারবহির্ভূত হত্যা, গুপ্তহত্যা ও গুম

২০১২ সালের ফেব্রুয়ারি মাসে সারা দেশে ১৩ জন বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। নিহদের মধ্যে র‌্যাব এর হাতে ছয়জন, পুলিশের হাতে দুই জন ও র‌্যাব-কোস্টগার্ড এর হাতে তিন জন নিহত হয়েছেন। বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রচারিত ও প্রকাশিত তথ্যের ভিত্তিতে মানবাধিকার সংস্থা অধিকার জানায়, নিহতদের মধ্যে একজন, একজন যুবক, একজন সাজাপ্রাপ্ত আসামি ও ১০ জন ‘কথিত’ অপরাধী… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা