ক্রিকেটে আইনের যথাযথ প্রয়োগ নেই

পুরো এশিয়া-কাপ জুরে ছিল ব্যাড-আম্পায়ারিং এর ছড়াছড়ি। তা চূড়ান্ত-পর্যায়ে নিয়ে গেল ফাইনাল ম্যাচের আইজাজ চিমা-মাহমুদুল্লাহ সংঘর্ষের বিতর্কিত ডিসিশনটি। প্রসঙ্গ ২২ মার্চ ২০১২ এ অনুষ্ঠিত বাংলাদেশ-পাকিস্তানের এশিয়া-কাপ ফাইনাল ক্রিকেট ম্যাচ। ৫০ তম ওভারের প্রথম বলে পাকিস্তানের পেসার আইজাজ চিমা বাংলাদেশী ব্যাটসম্যান মাহমুদুল্লাহকে অবৈধভাবে বাধা দিয়ে ক্রিকেট ইতিহাসে আরেকটি কলঙ্কের জন্ম দেন। যা বাংলাদেশ ক্রিকেট বোর্ডের অভিযোগের… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

সরকারের জন্য ঐতিহাসিক শিক্ষা

এক ঐতিহাসিক ঘটনা ঘটেছে। এই ঘটনা একই সাথে বিরল এবং যত দূর মনে পড়ে বলা যায় এটিই প্রথম। বাংলায় একটি প্রবাদ বাক্য আছে। শক্তের ভক্ত নরমেরই যম। বাক্যটি অবশ্যই বাংলা সংস্কৃতির একটি অংশ। নিজের সংস্কৃতিকে ভুলে গেলে যা হয় তাই হয়েছে। আবার নিজের সংস্কৃতিকে মনে করলে যা হবার তাও হয়েছে। যা হয়েছে তা হল, আজ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

আবারও মিডিয়ায় বিএসএফ আগ্রাসন

লালমনিরহাটের হাতিবান্ধা সীমান্ত থেকে আজ পঞ্চম শ্রেণীর এক ছাত্রকে ধরে নিয়ে গেছে বিএসএফ। এ নিয়ে ঐ এলাকায় উত্তেজনা বিরাজ করছে। জানা যায় ক্রুদ্ধ এলাকাবাসী এই অপহরণের প্রতিবাদে এক ভারতীয় কিশোরকে আটক করেছে। আজ ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত মিট দ্য প্রেস অনুষ্ঠানে ত্রিপুরার মুখ্যমন্ত্রী যখন সীমান্ত প্রসঙ্গে হত্যা বন্ধে কথা বলেন এমন সময় এরকম একটি ঘটনার… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

তুমি আছো তাই আমাদের ক্রিকেট হেরে গিয়েও জিতে বার বার

হ্যাঁ, প্রীতমের গানের সাথে সাথে বলতে চাই জয় আমাদেরই হয়েছে। এটি কোন আবেগের কথা নয়। সম্প্রতি বিশ্ব চ্যাম্পিয়নদের সতীর্থ সেই শেবাগ বলেছেন, বাংলাদেশ যেকোনো দেশকে হারাতে পারে যে শেবাগ একসময় বলেছিলেন বাংলাদেশ একটি অরডিনারি সাইড। বর্তমান পাকিস্তান অধিনায়ক বলেছেন, আমরা এক নতুন বাংলাদেশকে দেখলাম। এই এশিয়া কাপের প্রথম ম্যাচে সেই পাকিস্তানই বলেছিল, বাংলাদেশের দুর্বল ব্যাটিংয়ে… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

১৭’শ একর দখলের ইতিহাস ৩ লাখের ভবিষ্যৎ সম্ভাবনা

স্বাধীন বাংলাদেশে ১৯৮৬ সালে খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার তাইনডং ইউনিয়নের তাইন্দং ও ১৮৩ নং আচালং মৌজার ১৭০০ একর জমি দখল করে নেয় ভারত! এর পূর্বে ১৯৬২ প্রথম এই জমিতে নজর পরে ভারতের। ১৯৬২ তে ভারত দখল করে নেয় এই জমি। ১৯৬২ সালের ২৮ সেপ্টেম্বর তৎকালীন সীমান্ত রক্ষীবাহিনী ইস্ট পাকিস্তান রাইফেলস (বর্তমান বর্ডার গার্ড বাংলাদেশ) ও… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

দুটি দল যখন বাংলাদেশের প্রতিপক্ষ

অনেক দিন থেকে মনের ক্ষোভ চাপা দিয়ে রেখেছি। ভাবছি এবার এ নিয়ে কিছু লিখব। কিন্তু ক্ষোভের নিজস্ব একটা গুণ আছে। সে প্রকাশ হতে চায় না। আমার চারপাশে এতো অনিয়ম আর বিশৃঙ্খলা আমি তো কতকিছু নিয়েই লিখতে পারি না। আজ লিখব আমার অহংকারের কথা। আজ লিখব মাঠে দুটি প্রতিপক্ষের বিরুদ্ধে আমাদের লড়াইয়ের কথা। বাংলাদেশে এক সময়… Read more »

সন্ত্রাসী নির্মূলে নতুন পন্থা গুপ্তহত্যা

বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। নির্বাচনের মাধ্যমে এদেশের জনগণ একটি সরকার নির্বাচন করেন। জনগণের নিকট সরকারের কিছু দায়বদ্ধতা আছে। বাংলাদেশ আফ্রিকার কোন দেশ সোমালিয়া নয়। এটি একটি সভ্য দেশ। এখানে কেউ অপরাধ করলে প্রচলিত বিচার ব্যবস্থায় তাকে বিচার করার বা তার বিচার পাওয়ার অধিকার রয়েছে। এদেশে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড চলতে পারে না। পারে না চলতে ক্রস… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সীমান্ত অরক্ষিত রাজপথে বিএসএফ

ফেনী নদী থেকে ভারত ২৫ টি পাম্পের সাহায্যে একতরফা ভাবে পানি নিয়ে যাচ্ছে। এ পাম্পগুলো রামগড়ের মহামুনি, দারোগাপাড়া, বল্টুরাম, কয়লারমুখ, বাগানবাজার, কাশিরাম, ফটিকছড়ি, মিরসরাই, ফেনীর শুভপুর ও মুহুরী প্রজেক্টসহ প্রায় ৮৬ কিলোমিটার এলাকায় ২৫টি স্পট দিয়ে মাটির নিচ দিয়ে পাইপ বসিয়ে একতরফা ভাবে পানি নিয়ে যাচ্ছে ভারত। ফেনী উত্তরাধিকার সূত্রে বাংলাদেশের নদী। ব্রিটিশ শাসনামলে এ… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

১২ই মার্চের ছবি

নিরাপত্তা জনিত কারণে নয়াপল্টন এলাকাজুড়ে খাবার হোটেলগুলোর প্রতি নিষেধাক্কা থাকায় ভোগান্তিতে পরতে হয় সমাবেশে আসা মানুষদের। এ দিকে একটি ব্যতিক্রম ঘটনা দেখা গেছে পল্টন এলাকা। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, শিবিরের ছেলেরা দুপুরের দিকে কলা ও পাউরুটি বিলি করছিল। এ সময় পুলিশ এসে তাদের খাবার কেড়ে নিতে চায়। আক্রমণের শিকার হয়ে হঠাৎ করে তারা আল্লাহ- হু-আঁকবার… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি