অকৃত্রিম বন্ধু-বস মিনার ভাই আর নেই!!

একটু আগে মানিক ভাইয়ের কল পেয়ে হৃৎপিণ্ডটা আবার আরেকটু কেঁপে উঠলো। মুখ থেকে কথা বেরুচ্ছে না মানিক ভাইয়ের! এক সময়ের রাজনৈতিক ছড়াকার। সোডার বোতল খুললেই যেমন প্রচলিত সমাজ আর ঘুনে ধরা রাজনীতির বিরুদ্ধে ফস-ফস করে অগ্নিঝরা কথার ধোঁয়া উড়তে থাকে। বুঝতে পারলাম টেলিফোনের ওপর প্রান্তে কান্নার রোল! এ প্রান্ত থেকে আমি অভয় দিতে থাকি মানিক… Read more »

খালেদার হাসি ও হাসিনার আশাবাদ এবং বাস্তবতা

শেখ হাসিনা এবং খালেদা জিয়া উভয়ই আমাদের দুই কূলের নেত্রী। একজন জলে থাকলে, আরেকজন ডাঙায়। একজন নদীর ওপারে থাকলে, আরেকজন এপারে। একজন রবীন্দ্র সঙ্গীত গাইলে, আরেকজন ভাটিয়ালি। একজন যদি বলেন আমি মুক্তিযোদ্ধা, আরেকজন বলবেন আমি রাজাকার। একজন যদি বলেন দেশ এখন প্রভাতের আলোর মুখ দেখছে। আরেকজন নির্দ্বিধায় বলবেন দেশের এখন বারোটা বেজে তেরোটা বাজার উপক্রম!… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

হত্যাই যেখানে জীবনের বিনোদন!

প্রায় এক মাস হতে চললো। ১১ই ফেব্রুয়ারিতে একটি মাত্র সন্তানকে এই পাষাণ ধরণীতে একা ফেলে চলে গেল মা-বাবা। কোলের এই শিশুটির জানা ছিল না মৃত্যুর বিভীষিকা কী! ঘুম থেকে উঠে পৃথিবীর বেঁচে যাওয়া মানুষদের মোবাইল ফোনের কী টিপে জানিয়ে দিল তার মা-বাবা আর বেঁচে নেই। এরপর এই বীভৎস জোড়া খুন নিয়ে চলল নাটক। এ নাটকের… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১৯

“মাতুঙ্গি মেতেছে আজ সমর রঙ্গে”!

লাশ চাই, লাশ!! নির্বাচনের দিন তারিখ যতই ঘনিয়ে আসছে বাঙালীকে বোকা বানানোর তৎপরতাটাও বেশ জোরে-শোরে শুরু হয়েছে। বোকা বানানোর হরেক কিসিমের মধ্যে লাশের রাজনীতি অন্যতম। লক্ষ-কোটি হাড় জিরজিরে মানুষের হররোজের দূর্ভোগ যতটা কাবু করে না, তার চেয়ে বেশি কাবু করে একটি লাশ। রাজনীতিতে তাই লাশের কদর সবচেয়ে বেশি! মাফিয়া চক্রান্তে শেয়ার বাজারে হাজার-হাজার মানুষের নিঃস্ব… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি