আলো বিহীন লিখছি

“বৈদ্যুতিক বাতি বন্ধ রাখার বৈশ্বিক কর্মসূচি ‘আর্থ আওয়ার’ পালনের জন্য শনিবার রাত সাড়ে ৮টা থেকে এক ঘণ্টার জন্য অন্ধকারে থাকবে সারাদেশ। বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে জনগণকে উদ্বুদ্ধ করতে রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত প্রয়োজনীয় নয় এমন সব ধরনের বৈদ্যুতিক সরঞ্জাম বন্ধ রাখার অনুরোধ জানিয়েছে সরকার। ‘আর্থ আওয়ার’ কর্মসূচির আওতায় প্রতি বছর মার্চ মাসের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

বিদ্যুতের মূল্য বৃদ্ধি উত্‍পাদন বৃদ্ধি লোডশেডিং বৃদ্ধি

সবকিছুতেই বৃদ্ধি।বিদ্যুত্‍ উত্‍পাদন বৃদ্ধি, লোডশেডিং বৃদ্ধি। বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি সাথে মুদ্রা স্ফীতি বৃদ্ধি।গাড়ি বৃদ্ধি, রাস্তায় গাড়ির অপেক্ষায় দাড়ানো মানুষের সংখ্যা বৃদ্ধি। কিন্তু অংকটা মেলেনা কিছুতেই।মূল্য বৃদ্ধি হলে উত্‍পাদন বাড়বে স্বাভাবিক, লোডশেডিং কমবে সেটাও স্বাভাবিক। তাতো হচ্ছেনা।তাহলে গলদ কোথায়?বেড়ার খেত খাওয়ার গল্প তো আমরা সবাই জানি।সব সম্ভবের দেশে সিস্টেম লস এই লস সেই লস-সব তো… Read more »

প্রয়োজন প্রতিবাদের ভাষা বদলানো

দুপুরের দিকে খবর পেলাম, তিতুমীর কলেজের সামনে গণ্ডগোল চলছে ।গাড়ি ঘোড়া চলাচল গুলশান এক পর্যন্ত বন্ধ।জানা গেলো আগের রাতে পর্যটন কর্পোরেশনের লোকজনের সাথে নাকি ঝামেলা হয়েছে।পুলিশ অনেক ছাত্র ধরে নিয়ে গেছে। তাই প্রতিবাদ জানাতে এই মহা যজ্ঞ। দুদিন আগেই ঢাকা কলেজের ছাত্র সড়ক দুর্ঘটনায় মারা যাওয়াতে ওই এলাকায় প্রবল ভাংচুর হয়েছে ।এমন তো অহরহ হচ্ছে।সবই… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

স্বাধীনতা ও আমাদের বিতর্ক প্রতিযোগিতা

স্বাধীনতা অর্জনের অনেক বছর পেরিয়ে এসেও ঘোষক বিতর্কের ও অনান্য অনেক বিতর্কের ঘানি আমরা টেনে বেড়াচ্ছি। তিরিশ লাখ শহীদের সংখ্যা নিয়েও অনেকে সন্দেহের অবতারণা করেছেন এবং করছেন।আশ্চর্য্য হতে হয় এই ভেবে যে, অনেকের কথায় মনে হয় এদেশ শুধু দুই পরিবারের অবদানে ধন্য, যদিও আমরা জানি স্বাধীনতা কারো একার অর্জন নয়।বহু মানুষের ত্যাগ তিতিক্ষার মাধ্যমে অর্জিত… Read more »

ছবি পোস্ট প্রসঙ্গে

অনেকেই অনেক সুন্দর সুন্দর ছবি ব্লগে পোস্ট করে থাকেন।কিন্তু প্রবল ইচ্ছে থাক সত্যেও বেশি কিছু জানার বা বোঝার উপায় থাকেনা।কেননা সেগুলোর অনেকগুলোতেই বিবরণ লিপিবধ্দ্ধ থাকেনা।কষ্ট কল্পনা কোরেও কোনও কুল পাওয়া যায় না। পোস্ট কারী সবাইকে বিনীত অনুরোধ, দু কলম ছবির সাথে লিখে আপনারা পাঠকদেরকে একটু সাহায্য করুন আপনারই পোস্ট বুঝতে।তাহলে ছবি আরো বাঙ্ময় আরো জীবন্ত… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

আসুন সবাই শাহাদাতকে স্বাগত জানাই!!!

দুদিন মনটা এতটাই তরল ছিল যে ব্লগে লেখা তো দূরে থাক, পড়তেও ভালো লাগছিল না।কী করবো ঠিক বুঝে উঠতে পারছিলাম না। তবে আজকে স্থির করলাম যে আর যাই হোক জয়ের নায়ক না হোক, অন্তত চেহারা সুরতে নায়ক শাহাদাত কে তো আমরা স্বাগত জানাতে পারি।কেননা দলের বাকি দশ সদস্য যা পারেনি, সে সেটা করে দেখিয়েছে।এরকম একটা… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

আজ আবার সচিন কেন?

অনেকে আজকেও সচিন, ভারত, শ্রীলঙ্কা নিয়ে বক্তব্য দিচ্ছেন। কেউ বা পাকিস্তানের কোনও সুখ্যাতি তুলে ধরার চেষ্টা করছেন। আবার কেউ বা বাংলাদেশ শ্রীলঙ্কার খেলায় কারচুপি, টাকা খাওয়া ইত্যাদি দেখতে পাচ্ছেন।ওরা তো যেকোনো অর্থেই কিংবদন্তি-সারা বিশ্বেই আলোচনায় স্থান পায়।এ প্রসংগে সবিনয়ে জানাতে চাই এশিয়া কাপের ফাইনালের দোরগোড়ায় দাড়িয়ে এখন শুধু আমাদের কথা বলুন, আমাদের ছেলেদের(তামিম,সাকিব,মাশরাফি সহ বাংলাদেশ… Read more »

ক্যাটাগরীঃ খেলাধূলা

এশিয়া কাপের ফাইনালে আমরা

বেশীকিছু লিখতে পারছিনা।ধন্যবাদ বাংলাদেশ দলের সবাইকে এমন স্বর্গীয় সুখানুভূতি উপহার দেয়ার জন্যে।ফাইনালের জন্যে শুভকামনা থাকলো।

ক্যাটাগরীঃ খেলাধূলা

জনপ্রিয়তার মাপকাঠি!

জনপ্রিয়তা কিভাবে পরিমাপ করা যায়? সনাতন ভোট যে একটা পন্থা সে আমরা জানি।কিন্তু বর্তমানে জনপ্রিয়তা মাপার বিভিন্ন পদ্ধতি লক্ষ্য করা যায়। রয়েছে এসএমএস এর ব্যবহার। অনলাইন ভোট তো নিত্যকার ব্যাপার। টুইটার তো আবার এসব কিছুকে ছাপিয়ে অন্য মার্গে উন্নীত হয়েছে ।সেখানে ফলোয়ার এর সংখ্যা দিয়ে জনপ্রিয়তা মাপা হয়।সম্প্রতি জানা গেলো যে টুইটারে শচীনের চেয়ে জনপ্রিয়তায়… Read more »

অশালীন ভাষা চর্চার স্থান!

দীর্ঘ বিরতির পর বিরোধী দল সংসদে আসার পর যে ভাষায় সাংসদরা আক্রমণ প্রতি আক্রমণ করেছেন তা আমাদের অবশ্যই প্রাপ্য । কেননা তাদেরকে নির্বাচিত করেছি।অবশ্য তখন আমরা জানতাম না যে তারা নিষিদ্ধ পল্লীর উপমা পর্যন্ত সংসদে টেনে আনার মতো পরিবেশ তৈরি করবেন।যাই হোক, দরিদ্র জনগোষ্ঠী তো এইজন্যেই তাদেরকে নিজেদের ভাগ্য নিয়ন্তা বানিয়েছে।করে যাক তারা আমাদের কষ্টার্জিত… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি