দোষান্বেষণ ও প্রোপাগান্ডা

১। মানুষের দুটি প্রবণতা পরীক্ষা করে দেখা যেতে পারে। এদের একটি হচ্ছে অন্যের মধ্যে দোষ অন্বেষণ করা এবং অপরটি হচ্ছে অন্যের কথিত দোষের বিবরণ পাওয়া গেলে তা নিয়ে প্রোপাগান্ডায় লিপ্ত হওয়া। অন্য ব্যক্তির মধ্যে দোষ অন্বেষণ করা ভাল কাজ নয়। অন্বেষণের ফল হিসেবে যে দোষের সন্ধান পাওয়া গেল বলে মনে হলো তা বেঠিক হলে মিথ্যায়… Read more »

বৃত্তের টুকিটাকি বৃত্তান্ত

বৃত্ত সমস্ত প্রকৃতি ব্যাপী কেবলই পুনরাবৃত্ত হয়ে চলেছে অন্তহীনভাবে। এমারসন বলেছেন, চোখ হলো প্রথম বৃত্ত আর দ্বিতীয়টি দিগন্ত। তার সাথে আরও দুটি যোগ করে বলা যায়, আকাশ হলো তৃতীয় বৃত্ত ও চতুর্থটি শূন্য। এক, দুই, তিন অনেক দিন থেকেই ছিল, ছিল না কেবল শূন্য। মাঝের বাসীরা পূবের বাসীদের কাছে শূন্য সংখ্যাটি শিখে পশ্চিমের বাসীদের শিখিয়েছিল।… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ ১৫

কথাহীনতার বর্ণালী চাদর

হতাশার কালে জ্বরের কবলে পড়ার ফল ভাল হয় না। মনটা যখন নানা দুর্ভাবনায় আক্রান্ত হয়ে হয়ে হতাশায় নিমজ্জিত হতে থাকে, ঠিক তখনই যদি সমান্তরালভাবে শরীরটাও আক্রান্ত হয় ভাইরাসে তখন মনোবিকলনের বুঝি ষোলকলা পূর্ণ হয়। আশার সোনালী আলোরা যখন একে একে নিভতে থাকে, দুরাশার হলুদ ফুলঝুরিতে যখন আকাশ আসন্ন অন্ধকারের সংকেত হয়ে উঠতে থাকে, ঠিক তখনই… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ

নখ ছোট রাখার ফজিলত

নিয়মিত কেটে সবসময় নখ ছোট রাখার অনেক ফজিলত। তাই আমি সময়মত নখ কাটি। ডাক্তাররা নখ ছোট রাখতে বলেন এতে পরিষ্কার থাকা যায় বলে। নখ ছোট থাকলে খাবারের সাথে ময়লা পেটে যাওয়ার সম্ভাবনা কমে, সুস্থ থাকার সম্ভাবনা বাড়ে। তাছাড়া পরিষ্কার-পরিচ্ছন্নতা নিজে থেকে এমনিতেই মূল্যবান। পরিচ্ছন্নতার সাথে নান্দনিকতার সম্পর্ক আছে। অর্থাৎ নখ ছোট রাখলে থাকার মধ্যে সুন্দরের… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য ১৮

আত্মহন্তার আর্তনাদ

যদি লিও টলস্টয়ের এ্যানা কারেনিন পড়ে থাকেন তবে দেখেছেন আত্মহত্যার বর্ণাঢ্য চিত্র। এক ডাক্তার আত্মীয়ের কাছে শুনেছিলাম আত্মহত্যার শারীরবৃত্তীয় ব্যাখ্যা। কিন্তু যারা ঘরে বসে চিন্তার পাহাড় গড়েন, সে দার্শনিকেরাও বিষয়টিতে ভাগ না বসিয়ে অন্যের জন্য পুরোটা ছেড়ে দিতে রাজী হননি। আপনি আলবেয়ার কাম্যু বা ফ্রাঞ্জ কাফকা’র নাম শুনে থাকবেন বা তাদের বই পড়ে থাকবেন। এ… Read more »

ক্যাটাগরীঃ মুক্তমঞ্চ ১২

জোনাথন সুইফট

আমার ছয় বৎসরের কন্যা ম্যাক্সি’র কৌতূহল-উৎসারিত ও জিগীষা-প্রবুদ্ধ প্রশ্নবাণসম্ভারের আমিই একমাত্র সহজপ্রাপ্য ও সহজভেদ্য লক্ষ্য। আমার প্রতি তাহার আগ্রহ ও আমাকে সান্নিধ্যদানে তাহার অকৃপণতা আমার নিকট গোলাপের ন্যায় প্রীতিকর হইলেও প্রশ্নের সদুত্তরদানে আমার প্রায়শই প্রকাশিত অক্ষমতা বেশ খানিকটা কণ্টকের ন্যায় বিরাজ করে। পিতাকে ঈদৃশ কঠিন প্রশ্নবাণ নিক্ষেপের সামর্থ্যাধিকারবোধজনিত আনন্দে এবং পিতার মুখে ক্রমপরিস্ফুটমান ইতস্তত-বিহ্বলভাব সন্দর্শনে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি