গুন্টার গ্রাসের কবিতা: যে কথা না বললেই নয়

গুন্টার গ্রাসের এই কবিতা নিয়ে উত্তপ্ত বিতর্ক চলছে জার্মানি ও ইসরায়েলে। কবিতাটি ‘ইসরায়েল রাষ্ট্র ও তার জনগণের প্রতি বিদ্বেষের আগুন উসকে দেওয়ার চেষ্টা’ হিসেবে উল্লেখ করে নোবেলজয়ী এই সাহিত্যিককে ‘অনাকাঙ্ক্ষিত ব্যক্তি’ ঘোষণা করেছে ইসরায়েল। স্বদেশ জার্মানিতেও তুমুল সমালোচিত হয়েছেন গ্রাস। পরমাণু শক্তি অর্জন নিয়ে ইরানের সঙ্গে ইসরায়েল ও পশ্চিমা শক্তিগুলোর চলমান বিরোধের পরিপ্রেক্ষিতে এ কবিতা… Read more »

দেশের চেয়ে দল বড়, দলের চেয়ে ব্যক্তি বড়

গুমের মাসুল হরতাল ? সারা দেশে একটানা হরতালের তিন দিন পার হলো গত সপ্তাহে। ইলিয়াস আলীকে খুঁজে না-পাওয়ায় হরতালের ফাঁসের দড়িতে বাংলাদেশ ক্রমশই শ্বাসরুদ্ধ হয়ে ধীরে ধীরে অবশ হয়ে পরেছিলো। যেমনটা হয়েছিলো এক সময় এরশাদ বিরোধী আন্দোলনের সময় ৯-এর দশকে। শনিবারের(২৮ এপ্রিল) মধ্যে তাকে পা্ওয়া যায়নি বলে আবারও একটানা হরতাল শুবু হবে রোববার থেকে। রাজনৈতিক… Read more »

বাংলাদেশঃ নাগরিক কণ্ঠ, সরকারি সেবায় নজরদারীতে নিয়োজিত এক নাগরিক পর্যবেক্ষক

উন্নয়নশীল জাতির মাঝে যখন ইন্টারনেট সংযোগ ছড়িয়ে পড়তে শুরু করেছে, এই বাস্তবতায় সামাজিক কর্মকাণ্ড এবং সচেতনতা তৈরীতে প্রযুক্তি এক গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করতে যাচ্ছে। যদিও বাংলাদেশের মত একটি রাষ্ট্রে নাগরিকদের ইন্টারনেটে প্রবেশের সুযোগ সামান্য, তবে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে কোন সামাজিক সমস্যা সমাধানের মত এক প্রকল্প গ্রহণের উদ্যোগ বেশ প্রতিশ্রুতিশীল। নাগরিক কণ্ঠ (নাগরিককন্ঠ.অর্গ) এ রকমই এক… Read more »

ইকুয়েডর: উদ্বাস্তু নারী ও বালিকা যৌন কাজে ধাবিত

ভিজে আন্দোলনের ভিডিও তথ্যচিত্র ইকুয়েডরে উদ্বাস্তুরা যৌন কাজে ধাবিত সহিংসতার কারণে সীমান্তজুড়ে ইকুয়েডরে অভিবাসিত হতে বাধ্য হওয়া কলম্বিয়ার নারীদের পরিস্থিতি পরীক্ষা করে করে দেখছে। অনেক ক্ষেত্রে বৈধ কাজ না পেয়ে জীবিকার জন্যেই নারী এবং তাদের কন্যারা একঅসময় নিজেদের যৌন কাজে যুক্ত হিসেবে আবিষ্কার করে। এমি ব্রাউন এলাকাটির নারী এবং সংস্থাগুলো সাক্ষাৎকার নিয়ে পরিস্থিতিটির উপর একটি… Read more »

মালয়েশিয়ায়: অনলাইন প্রচার মাধ্যমকে শীঘ্রই নিয়ন্ত্রণের মাঝে আনা হচ্ছে?

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব তূন রাজাক,সম্প্রতি প্রেস ইনিস্টিটিউট পুরস্কার প্রদানের সময় এক ঘোষণায় বলেন যে, শীঘ্রই সংসদে প্রিন্টিং প্রেস এন্ড পাবলিকেশন এ্যাক্ট (পিপিপিএ) –এর সংশোধনী উত্থাপন করা হবে। এছাড়াও তিনি সংবাদ, অনলাইন প্রচার মাধ্যমে উপর নিয়ন্ত্রণের ব্যাপারে তার ইচ্ছার কথা প্রকাশ করেন, যেহেতু সরকার প্রিন্ট এবং অনলাইন প্রচার মাধ্যম নিয়ন্ত্রণের বিষয়ে দ্বৈত নীতি গ্রহণ করতে পারে… Read more »

দক্ষিণ এশিয়া: আমরা প্রতিদিনই ‘আর্থ আওয়া’র পালন করি

আর্থ আওয়ার’ বিশ্বব্যাপী প্রকৃতি তহবিল (ডাব্লিউডাব্লিউএফ) আয়োজিত একটি বিশ্বব্যাপী সচেতনতা অনুষ্ঠান, যা প্রতি বছর মার্চ মাসের শেষ শনিবারে পালিত হয়ে থাকে। জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা বাড়াতে এই দিনে গৃহস্থালী এবং ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে একঘণ্টার জন্যে তাদের অপ্রয়োজনীয় আলোগুলো নিভিয়ে রাখতে অনুরোধ করা হয়। ২০১১ সালের আর্থ আওয়ারে বিশ্বব্যাপী ১৩৫টি দেশের ৫,২০০-এরও বেশি শহর তাদের আলো নিভিয়ে… Read more »

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যালকে স্থায়ী রূপ দিয়ে শেষ অপরাধী পর্যন্ত বিচার কাজ চলা নিশ্চিত করা হউক

অনেক জল্পনা কল্পনার পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুন্যাল এখন পুরোদমে কাজ করছে। ইতোমধ্যে দ্বিতীয় আদালতও গঠন করা হয়েছে। যেহেতু অপরাধ সংগঠিত হয়েছে ৪০ বছর আগে এবং ট্রাইবুন্যালের আইনে পরিবর্তন এনে আসামীদের সুপ্রীম কোর্টে আপিলে সুযোগ দেওয়া হয়েছে – সেহেতু বিচারের গতি স্লথ হতে বাধ্য। বিশেষ করে আদালতের প্রসিকিউশন টিম নিজেদেরকে নতুন ধরনের বিশেষ আদালতের সাথে খাপ… Read more »

ভারতঃ রাতের বেলা হাটবেন না এবং ধর্ষিত হবে না

সাম্প্রতিক সময়ে ভারতের গুরগাও-এ বেশ কয়েকজন নারীকে অপহরণ এবং তাদের ধর্ষণ করা হয়। গুরগাও হচ্ছে রাজধানী দিল্লীর ৩০ কিলোমিটারে মধ্যে অবস্থিত এক শহর। কিন্তু এই ঘটনায় প্রশাসন তাদের দায়িত্ব কমিয়ে আনে, নাগরিকদের নিরাপত্তা প্রদান করার বদলে, সকল মল বা বড় বড় দোকান, বাণিজ্যিক প্রতিষ্ঠান এবং বার (শুঁড়িখানার) মালিকদের অনুরোধ করে, তারা যেন রাত আটটার পরে… Read more »

পাকিস্তানঃ সিন্ধুর স্বাধীনতা দাবী

খুব বেশী দিন আগের কথা নয়, যুক্তরাষ্ট্রের কংগ্রেসে বেলুচিস্তানের-সমর্থনের একটি বিল উপস্থাপন করা হয়েছিল। বেলুচিস্তান হচ্ছে বেলুচ নামক জাতির বাসভূমি যা ১৯৪৮ সালের ২৭ মার্চে নিজেদের সিদ্ধান্ত নেবার অধিকারের বদলে “বাধ্যতামূক ভাবে” পাকিস্তানের সাথে যুক্ত হতে হয়। প্রাদেশিক রাজধানী কোয়েটা সহ সারা বেলুচ ভূমিতে আজো এই দিনটিকে কালো দিবস হিসেবে শোকের সাথে স্মরণ করা হয়।… Read more »