হেনরীর হাতুড়ির বীণ!!

স্কুলজীবনে নানা উপলক্ষে মাঝে মাঝেই স্কুল ছুটি থাকতো। তার মধ্যে একটি উপলক্ষ ছিল ‘মে দিবস’। ‘মে দিবসের’ ছুটি নিয়ে ছাত্রছাত্রীদের মধ্যে তেমন কোন উৎসাহ ছিলনা সঙ্গত কারণে। কারণ ‘মে দিবসে’ ছাত্রছাত্রীদের কোন কিছুই করার ছিলনা বাড়ী বসে ছুটি কাটানো ছাড়া। সকলেই জানতাম ‘মে দিবস’ মানে শ্রমিক দিবস যেদিন আসলে কলকারখানা, গাড়ী ঘোড়া বন্ধ থাকে বেলা… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ

আমিই ডাঃ মৌটুসীর মা

২০০০ সালের জানুয়ারী মাসের কোন একদিনে, বঙ্গবন্ধু মেডিক্যাল কলেজ হাসপাতালে গিয়েছিলাম ছোট্ট একটি অপারেশানের জন্য। সারাদিন অপেক্ষার পরে আঙ্গুল থেকে টিউমারটি অপারেশান করা হয়েছিল। এত দীর্ঘসময় হাসপাতালে অপেক্ষার একপর্যায়ে আমার মেয়েদের বাবা দীর্ঘশ্বাস ছেড়ে বলেছিলেন, ” যদি আমাদের তিন মেয়ের একজনও ডাক্তার হতে পারে, তাহলে—–” । আমি বাড়ী ফিরে মৌটুসী ও মিশার কাছে আর্জি পেশ… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১৪

আমেরিকান কনের বাংলাদেশী ‘বর’ পছন্দ!!!

আমার সহকর্মী ওরা। রেজিনা, চ্যাসিটি, শেইলা, টেরী, মাইশা। টেরী এবং শেইলা আমার বয়সী, চ্যাসিটি সবার ছোট ২২ বছর বয়স ওর। মাইশা ও রেজিনার বয়স ২৭ অথবা ২৮। ওদের একটু আলাদা করে পরিচয় করিয়ে দিলে লেখাটি পড়তে সহজ হবে। রেজিনাঃ কৃষ্ণাঙ্গ তরুণী, বিবাহিত। রেজিনা ফোন সার্ভিসে চাকুরী করার পাশাপাশি অনলাইনে ‘অফিস ম্যানেজমেন্ট’ এর উপর পড়াশুনা করছে।… Read more »

ক্যাটাগরীঃ প্রবাস কথন ১০

ইলিয়াস আলী অপহরণের দায় বইছে বোকা জনগন!

আমি আগে মাঝে মধ্যে রাজনীতি সংশ্লিষ্ট দুই একটি লেখা ব্লগে লিখতাম। লেখা পোস্ট হওয়ার পরবর্তী সমালোচনার ঝড়ে ক্ষত বিক্ষতও হয়েছি, মাঝে মাঝে সমালোচনার ভাষা এতই আক্রমণাত্মক ছিল, যা কিনা নোংরা সাম্প্রদায়িকতায় মোড়ানো থাকতো। আমি খুব আহত হতাম, পরে আমার কিছু শুভানুধ্যায়ী আমাকে রাজনীতি সংশ্লিষ্ট কোন লেখা লিখতে মানা করায় আমি আর লিখিনা। শুভাকাঙ্খী যারা তারা… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ৪২

মেজদার জীবনের হাফ সেঞ্চুরি!!!

সাধারন মধ্যবিত্তের সংসারে আমার বাবা মায়ের সন্তান সন্ততির সংখ্যা ছিল চারজন। তিন ছেলে ও এক মেয়ে। চারজনের মধ্যে আমার অবস্থান তিন নাম্বারে। আমার বাবা মা দুজনেই ছিলেন চাকুরীজীবি। বাবা চাকুরী করতেন অফিসে, মা ছিলেন মাধ্যমিক স্কুলের শিক্ষিকা। শৈশবে আমাদের দেখভাল করতেন আমাদের ঠাকুরমা (বাবার মা)।দেশ স্বাধীন হওয়া পর্যন্ত আমাদের ঠাকুমা আমাদের সাথে ছিলেন, দেশ স্বাধীন… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

বাংলাদেশের ‘রাজনীতি’???

যখন তৃতীয় শ্রেণীতে পড়তাম, আমাদের বাংলা পাঠ্য বইয়ে একটি কবিতা ছিল, যার প্রথম চারটি লাইন ছিল, “মাথায় কত প্রশ্ন আসে দিচ্ছেনা কেউ জবাব তার’ সবাই বলে, মূর্খ ছেলে বকিসনে আর খবরদার”। কবিতাটির মূল চরণটুকুই আমার মনে আছে, কবিতার নাম বা কবির নাম মনে পড়ছেনা। কবিতাটির সাথে যে কার্টুন মার্কা ছবি সংজোযিত ছিল, সেখানে একটি ছেলে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

মিসিসিপির তীরেই বসবে পদ্মাপারের হাট!!!!

মিসিসিপি নদীর নাম সেই ছোটবেলা থেকেই জানি। ছাত্রছাত্রী মাত্রেই জানে পৃথিবীর দীর্ঘতম নদীগুলোর মধ্যে মিসিসিপি অন্যতম (চতুর্থ)। উত্তর আমেরিকার দীর্ঘতম নদী মিসিসিপির তীরে মিসিসিপি নামেই একটি রাজ্য আছে। আমেরিকা নামের ধনী দেশটির সবচেয়ে গরীব রাজ্য হচ্ছে এই মিসিসিপি। কালো জনগোষ্ঠী অধ্যুষিত মিসিসিপিতে আমরা কিছু বাঙ্গালী বাস করি। গরীব রাজ্যে আমাদের বাঙ্গালীর সংখ্যাটিও খুবই নগন্য। মিসিসিপির… Read more »

ক্যাটাগরীঃ প্রবাস কথন

তালপাতার বাঁশী

আমি ইদানিং দুই একটা দৈনিক পত্রিকায় মাঝে মাঝে ফিচার লিখে থাকি। একটি দৈনিক পত্রিকা থেকে প্রবাসে নববর্ষ উপলক্ষে একটি লেখা চেয়ে পাঠিয়েছিলো। লেখা একটি তৈরী করে পাঠিয়েছি, জানিনা ছাপার যোগ্য হয়েছে কিনা! কেননা, প্রবাসে কি আর নববর্ষ উদযাপনের কোন সুযোগ আছে! আমরা এখানে যা করি, তা নিছক সান্ত্বণা ছাড়া আর কিছুই না। এখানে শনি রবি… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

পরজন্মে বাংলাদেশের প্রধানমন্ত্রী হতে চাই!

এই প্রবাসে সকাল থেকে সন্ধ্যা, উদয়াস্ত পরিশ্রম, জীবনের অনুভূতিগুলোকে ভোঁতা করে দিচ্ছে। স্বপ্ন দেখতেও ভুলে যাচ্ছি। কারন স্বপ্ন দেখার সময় পাইনা। মানুষ যখন গভীর ঘুমে থাকে, তখন নাকি স্বপ্ন দেখেনা। আমি যখনই ঘুমাই, গভীর ঘুমে ডুবে যাই। কেননা সারাদিন অনেক পরিশ্রম করি, যখন কর্মস্থলে থাকি, সেখানেও সারাদিন বকবক করতে হয়, ফোন সার্ভিসের চাকুরীটাই যে এমন।… Read more »

ইস্টার বানি-শিশুদের দ্বিতীয় বন্ধু!!

বাংলাদেশে বারো মাসে তেরো পার্বণ, আর আমেরিকাতে বারো মাসে মনে হয় চব্বিশ পার্বণ! প্রতি মাসে একটা না একটা কিছু আছেই। এখানে মুলতঃ সেপ্টেম্বার মাস থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সেশান শুরু হয়, তাই সেপ্টেমবার মাস থেকেই যদি উৎসব গননা শুরু করি, তাহলে সেপ্টেম্বার মাসে গ্র্যান্ড প্যারেন্টস ডে, অক্টোবারে ভুত উৎসব ‘হ্যালুইন’, নভেম্বারে থ্যাঙ্কস গিভিং ( টার্কী) উৎসব,… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ