হায়রে বাংলা ভাষা!

আমার বাবা ইংরেজীতে খুব দক্ষ ছিলেন। কিন্তু শুদ্ধ বাংলা ভাষা উচ্চারণ সম্পর্কে শৈশবে প্রথম দীক্ষা তার কাছেই। সম্ভবত বাবাকে প্রশ্ন করেছিলাম- আমাদের উচ্চারণ শুদ্ধ নয় কেন। এর জবাবে বলেছিলেন-আমাদের উচ্চারণ শুদ্ধ নয় এ কারনে যে, যারা বাংলা ভাষাকে আমাদের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন, তারা একটি আদর্শ উচ্চারণ এবং বাঁচন ভঙ্গী অনুসরণ করতেন। কালক্রমে এটিই বাংলা… Read more »

রাজনীতির বাস্তবতা এবং বাস্তবের রাজনীতিবিদ

রাজনীতি ছাড়া আমাদের একদিনও চলে না। সেই বড়বেলায় পড়েছিলাম ছোটদের রাজনীতির কথা। ঘুম থেকে উঠে দাঁতে টুথ পেস্ট লাগানো থেকে শুরু হয় রাজনীতি। আর শেষ হয় রাতে ঘুমোবার পর। ঘুমানোর সময়টি রাজনীতির আওতা থেকে বাদ দেয়া হয়েছে। কারন ঘুম আর মউত সমান। ঘুমন্ত আর মৃত ব্যক্তিদের নিয়ে কেউ রাজনীতি করে না বলে। হাল আমলে বাংলাদেশের… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

আমরাই আমাদের ভাগ্যবিধাতা!

উপরের যে ছবিটি দেখছেন, মনে হতে পারে এদের পিঠ দেয়ালে ঠেকে গেছে! হ্যাঁ এরা পিঠ দেয়ালে ঠেকিয়ে প্রকৃতির কড়াল থাবা থেকে বাঁচতে চায়! বিরূপ প্রকৃতির বিরুদ্ধে যুদ্ধ করে বেঁচে থাকে বাংলাদেশের মানুষ। নিত্য দারিদ্র এবং অর্থনৈতিক অনিশ্চয়তার সঙ্গে যুদ্ধ করেও তাদের বাঁচতে হয়। বিশ্বের সবচেয়ে জনবহুল এ দেশে আজ যখন মানুষ আর হায়েনারূপি রাজনৈতিক কর্তৃত্বের… Read more »

হাসিনা, খালেদা, মওদুদ, ফখরুল একটু চিৎকার থামানতো প্লিজ…

কোন একটা মৃত্যু, গুম, হত্যা বা নিখোঁজের ঘটনা ঘটলে আপনারা এমনভাবে তারস্বরে চিৎকার করতে থাকেন যে, পুরো ঘটনাই হয়ে যায় খেলো। আপনারা প্লিজ এবার একটু থামুন! সংশ্লিষ্ট এজেন্সিগুলোকে একটু কাজ করতে দিন। একটি মানুষ নিখোঁজ কিংবা গুম হলো, আর আপনারা শুরু করেছেন একে অপরের পিণ্ডি চটকানো। এটা কি সভ্য দেশ, না অসভ্যের বাজার? দেশে কি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

ইচ্ছে করলেই পারি

একটি পুরনো প্রশ্ন নতুন করে, বার-বার করতে ইচ্ছে হয়। রাজনীতিবিদদের কাছে কোনটি বড়- অর্থের দাসত্ব, না ত্যাগের মহিমা? আমার খুব বাল্য বয়সে মফস্বল শহরে বেড়ে ওঠা। আমাদের ছোট্ট শহরটিতে সুন্দর-সুন্দর দোকান-পাট না থাকলেও ছিল ব্যাপক সাংস্কৃতিক কর্মকাণ্ড। এমনকি আমি যে পাঠশালাটিতে নিয়মিত যাতায়াত করেছি, সেখানেও প্রতি শনিবার সকাল দশটা থেকে বারোটা-একটা পর্যন্ত চলতো শিশুদের ছড়া-গান… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৮

সুরঞ্জিত দা, বড্ড লেগেছে!!

আমি বলি, মানুষের মাথাটা যদি কখনো বিটরে করে তাহলে হিমালয়-আল্পসের ধ্বসে পড়ার মতো ঘটনা ঘটতে পারে। বিশেষত মানুষের মাথা আর হৃদয় যখন এক মোহনায় না মেলে, তখনই তাল-গোল পাকানোর মতো ঘটনাবলি ঘটতে থাকে! সংসারে অশান্তি, স্ত্রীর সঙ্গে মনোমালিন্য, নিকটজনদের কাছে অবিশ্বাসের পাত্র হওয়া- ইত্যাদি। এক সময় বামপন্থীদের মানুষ বিশ্বাস করতো। আমার ধারণা এখনো করে। সাম্যবাদে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৭

এইসব ম্লান মুখের মৌণ ভাষা

মানুষ জেগে ওঠে। এবং মানুষকে আড়মোড়া ভেঙ্গে জেগে ওঠতে হয় এক সময়। যেমনটা জেগে উঠেছেন গুন্টার গ্রাস। ৮৫ বছর বয়সে। নোবেল পুরষ্কারের তোয়াক্কা করেননি। সত্য কথা যা বলা দরকার, বলে ফেলেছেন ডানে-বায়ে না তাকিয়ে। কেউ যদি পুরস্কারটা এখন কেড়ে নেয়, তাতে তার কিছু যায় আসে না। জীবনে তো একবার মরতেই হবে। কাপুরুষের মতো আত্মহত্যা নয়,… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

যে যায়, সে যায়…

এই ঘোর আঁধারে যে যায়, সে আর ফিরে আসে না। যে হারায়, তার আর জেতা হয় না। যার ভাঙ্গে, তার আর জোড়া লাগে না। কয়েকটা দিনের হা পিত্যেশ, ব্যাকুলতা, তার পর সব সেই আগের মতো। মধ্যিখানে মানুষ বিশ্বাস হারায় নিকটজনের উপর থেকে, আস্থা হারায় নিজের ওপর, আর অদৃশ্য এক ভয়ের দেয়াল তৈরি করে। অবশ্য ইতিহাস… Read more »