আনন্দবাজার পত্রিকার সংবাদ ও একটু উদ্বেগ

আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত একটি সংবাদ আমাকে (সম্ভবতঃ অর্থহীন) এই ব্লগটি লিখতে প্রনোদনা দিয়েছে। সলিঙ্ক সংবাদটি এবং এনিয়ে আমার ভাবনা-চিন্তা পরে লিখছি। তার আগে একটু ইতিহাস স্পর্শ করে যেতে চাই। মনুষ্যসৃষ্ট বিভিন্ন চক্রান্তে ১৯৪৭ সালে ভারত বিভক্ত হয় এবং এর সবচেয়ে মর্মান্তিক পরিনতি ছিলো স্বাধীনতা সংগ্রামে সবচেয়ে বেশী ত্যাগ ও অবদান রাখা বাংলা ও পাঞ্জাব বিভক্ত… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৮

সহি ইউনুছনামা (শেষ পর্ব)

সহি ইউনুছনামা (১ম পর্ব) পূর্ব প্রকাশিতের পর – গ্রামীণ ব্যাঙ্কের অসততা: ৪। যশোহরের অভয়নগরের (আমার ভুল হলে দয়া করে কেউ সংশোধন করে দেবেন) ঋষিপাড়ার দরিদ্রদের নিয়ে গ্রামীণ ব্যাঙ্ক যা করেছে, তাকে শুধু অসততা বললে কম বলা হবে। এ ছিলো এক হৃদয়হীন ঠাট্টা। বাংলাদেশের দরিদ্রদের মধ্যে সবচেয়ে দরিদ্র হচ্ছে কলু ও ঋষিরা। গ্রামীণ ব্যাঙ্ক এই ঋষিপাড়ার… Read more »

সহি ইউনুছনামা (প্রথম পর্ব)

বাংলাদেশের গদীনশীন সরকারের মাননীয় মন্ত্রী ও সরকারীদলের মহাসচিব সাহেব এক মন্তব্য করে দেশে মহাহুল্লোড় সৃষ্টি করে দিয়েছেন। মন্তব্যের উৎস সেই কোন কালে একটি নোবেল প্রাইজ দেয়া হয়েছিলো, তা সঠিক ব্যক্তিকে দেয়া হয়নি। এ নিয়ে গালফুলানো, অভিমান, বাসন ছুঁড়াছুড়ি সবই চলছে। আর ওই নোবেল পুরষ্কার যে কিচ্ছু নয়, আমরা ইচ্ছে করলে ওরকম ম্যালা মেডেল আনতে পারি… Read more »

আদার ব্যাপারীর জাহাজ বিষয়ক পূণর্ভাবনা

এর আগে এই অধম প্রায় একই শিরোনামে একটি ব্লগ লেখার সৌভাগ্য লাভ করেছিলো। কিন্তু গ্রহ-নক্ষত্রের সঠিক সম্মেলন না ঘটায় তখন করা প্রায় সব ভবিষ্যদ্বানী মাঠে মারা গেলো। তবে এবার আর ফসকানোর সুযোগ নেই। একেবারে ঘোড়ার মুখের খবর, হতদরিদ্র-হতচ্ছাড়া বাংলাদেশে বৈশ্বিক রাজনৈতিক হেভিওয়েটরা আসছেনই। শুধু তাই নয়, এই মহারথীদের আবাসন ব্যবস্থা বাংলাদেশকে ঘোর সঙ্কটে নিপাতিত করেছে।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৪