একটি জরুরী ভাবনাজাল …

এই ছবিটি কিন্তু নিকট অতীতের পুলিশি এ্যাকশন-এর ছবি। এবঙ সেই বৃটিশকাল থেকেই পুলিশের এমনতর এমন কি এরচে’ ঢের বেশি মারমুখীন অপততপরতার রক্তাক্ত ছবি দেখে-দেখে দুচোখ থেকে অশ্রুর বদলে রক্তই ঝরে পড়েছে ঢের …. তবুও এই পুলিশ যাদের তাদের মোটেও উদ্যোগ নেই এদের একটু গণতান্ত্রিক শিক্ষায় শিক্ষিত করার …. আধুনিক ধ্যান-ধারণাপুষ্ট করার …. ধরে নিলাম অতীতেতো… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ১০

শিল্পাচার্য জয়নুল ছবি যাঁর জীবন্ত রূপরেখা

জীবনভর যাঁর শিল্পিত হাতের ছোঁয়ায় ক্যানভাস জীবন্ত হয়ে উঠেছে জীবনের অনন্য আশ্চর্য রূপরেখায় তিনি বাংলাদেশের এক মহিমান্বিত শিল্পী, শিল্পাচার্য জয়নুল আবেদীন। জন্ম ২৯ ডিসেম্বর ১৯১৪ সালে ময়মনসিংহে। মৃত্যু ২৮ মে ১৯৭৬-এ। বাংলার চিরন্তন জীবন, সংস্কৃতি, সংগ্রাম সমস্তই তাঁর চিত্রকলায় উঠে এসেছে ঐতিহ্যগত আবহে যেন কথা বলছে জীবনের ছবি। এমনই সিদ্ধহস্ত ছিলেন তিনি। এদেশের সাংস্কৃতিক আন্দোলনে… Read more »

আজ কিছুতে ভুলে যাওয়া উচিত হবেনা মহতি যাত্রার কথা

জানি, এদেশে আশাহত জনসাধারণের আজ কোনও কিছুই সহজসাধ্য দূরের কথা, ধরাছোঁয়াও সাধ্যাতীত। জানি, সুশীল-বুদ্ধিজীবি-সাংবাদিক-মিডিয়া-জ্ঞানপাপী সকলেই নাখোশ। জানি, সরকারের ব্যার্থতার পাল্লা ভারির দিকে। জানি, অনেক যুক্তি আছে এমনতর অনাকাঙ্ক্ষিত পটভূমির পেছনে। কিন্তু, এতসবের পরেও বিবেক জুড়ে এক আশ্চর্য জোছনায় একা ভিজতে থাকা অজস্র নমস্য চেতনা জাগানিয়া রক্তাক্ত মুখগুলি কিছুতে ভুলতে পারিনা ! তারা আমায় প্রতিনিয়তই রাজ্যের… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

২৪ মে ১৯৭২ বঙ্গবন্ধুর একান্ত উদ্যোগে চির-বিদ্রোহী কবি এলেন বাংলাদেশে

চির বিদ্রোহী চির তরুণ সৃষ্টিসুখের উল্লাসে উজ্জ্বল শেকল ভাঙার জয়গানে জাগিয়ে দেয়া প্রেমী এক কবি জন্মেছিলেন এই উপমহাদেশে – কাজী নজরুল ইসলাম – ” মম একহাতে বাঁকা বাঁশের বাঁশরী আর হাতে রণ-তুর্য ” এমনই যাঁর অদম্য অবাধ ছন্দিত সত্তা। ১১ জৈষ্ঠ ১৩০৬ সালে (২৫ মে ১৮৯৯ইং) ভারত-এর বর্ধমান জেলার চুরুলিয়া গ্রামের মসজিদের ইমাম পিতা কাজী… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ৩১

আজকাল একা-একাই অজস্র ভন্ডামী দেখি আর হাসি..

রোজই কোথাও না কোথাও এই ছবিটি দেখি / এই ছবির অজর গানটি শুনি ” আমরা তোমাদের ভুলবোনা …. আমরা তোমাদের ভুলবোনা …. ” দেখা / শোনার সঙ্গেসঙ্গেই মন ক্যামন করে …. কিন্তু, পরক্ষণেই টের পাই আমার চারপাশ জুড়েই গানটির সঙ্গে / ছবিটির সঙ্গে চলছে রাজ্যের ন্যাক্কারজনক ভন্ডামী। দেখেশুনে একা-একাই নিজের গভীর যত জলছবিদের সঙ্গেই ভাব… Read more »

“বাঁশি শুনে আর কাজ নাই” জেনেও যে বাঁশি বাজায়

এই উপমহাদেশের সুবিখ্যাত সঙ্গীতজ্ঞ শচীনদেব বর্মণের “বাঁশি শুনে আর কাজ নেই” গানটি আজও অনেকেরই প্রিয়। আমার মনেও হঠাত গুনগুনিয়ে ওঠে। আবার লতাজী-র কণ্ঠের সেই গান “ও বাঁশি, বাঁশি কেন গায়” তারও আবেদন কিছুমাত্র কমেনি আজতক। তো, এই সেই বাঁশের বাঁশি,মোহন সুরে শ্রীকৃষ্ণ বাজিয়ে আউলা করেছিলো রাধার মন, “প্রাণসখীরে ওই শোন কদম্বতলে বংশী বাজায় কে” এ… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব ১০

সেদিন বাংলার আকাশ তীব্র ধারাজলে বরণ করেছিলো তাঁরে

‘৭৫-এ সর্বকালের অন্যায়-ঘৃণিত হত্যাযজ্ঞে মা-বাবা-ভাই-ভাতৃবধু-স্বজনহারা হয়ে রাষ্ট্রীয় নিষেধাজ্ঞার দাপটে নিজ বাসভূমে আসতে না পারা বঙ্গবন্ধুর প্রিয় কন্যা শেখ হাসিনা অবশেষে ‘৮১-র এইদিনে (১৭ মে) স্বদেশ প্রত্যাবর্তন করেন। অগণিত স্বতঃস্ফূর্ত জনতা সেদিন আকাশভাঙা ঝড়জল মাথায় নিয়ে বাংলাদেশ-এর স্বাধীনতার অজর শ্লোগান “জয়বাংলা” হর্ষধ্বনিতে তাঁকে বরণ করে। তিনি অন্যায় ষড়যন্ত্রের শিকার বাংলাদেশ-এর স্বাধীনতার ধারক-বাহক দ্বিধাবিভক্ত আওয়ামীলীগ-এর সভানেত্রীর দায়িত্বভার… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৩

অনন্য কথাশিল্পী শওকত ওসমান-এর মৃত্যুবার্ষিকী-তে শ্রদ্ধার্ঘ্য

বাংলা সাহিত্যের অনন্য-সব্যসাচি কথাশিল্পী শওকত ওসমান-এর আজ চতুর্দশতম মৃত্যুবার্ষিকী। জন্মঃ ২ জানুয়ারী ১৯১৭ তে ভারত-এর হুগলি-র সবলসিংহপুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে। ইস্কুল-বিশ্ববিদ্যালয়ের পাঠপর্ব কোলকাতায়। লেখালিখির শুরুও সেখানেই। কোলকাতার পত্রপত্রিকায় ছাত্রকালেই তাঁর লেখা ছাপা হয় এবঙ সাহিত্যাঙ্গনে সমাদৃত হয়। লেখায়-কর্মে তিনি ছিলেন চিন্তা-চেতনায় অগ্রসরতা-অসাম্প্রদায়িকতার ধারক-বাহক। পিতৃদত্ত নাম শেখ আজিজুর রহমান। লেখার জন্য তা বদলে নেন নিজেই।… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

আজ স্ফুলিঙ্গসম ক্ষণজন্মা কবি সুকান্ত-র মৃত্যুদিন

বাংলা সাহিত্যের এক উজ্জ্বল স্ফুলিঙ্গসম কবির নাম সুকান্ত ভট্টাচার্য। জন্মঃ ১৫ অগাস্ট ১৯২৬। মৃত্যু ১৩ মে ১৯৪৭। আজ তাঁর ৬৫ তম মৃত্যুদিন। মাত্র একুশ বছর বয়সে তাজা বারুদ-এর মতোই আগুনে-ক্ষমতাবান-টগবগে কিশোর প্রায় কবির অকাল প্রয়াণ ঘটে। অসাধারণ প্রতিভাজাত সুকান্ত কিশোর বয়স থেকেই তাঁর প্রতিবাদী কর্মকান্ডে ও ক্ষুরধার লেখায় সাহিত্যাঙ্গনে আবির্ভূত হয়েই সমাদৃত নাম হয়ে ওঠেন।… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

দিবসের কি কাজ যদি রোজ-ই মা-কে মনে পড়ে ..

আজ ১৩ই মে বিশ্ব মাতৃদিবস। মায়েদের স্মরণ করবার জন্য একটি নির্ধারিত তারিখ বেঁধে দেওয়া, যাতে অবিবেচক সন্তান মা-কে অন্ততঃ বছরে একবার হলেও মনে করে। তাইতো এই তারিখে বিশ্বের তাবত মায়েদের জন্য কত আনুষ্ঠানিকতা কত না লেখা-কথার ধুম …. অথচ যে মা জননী জন্মভূমি-মাতৃভূমির মতোন নিঃস্বার্থভাবে জীবনভর স্বামী-সন্তান-সংসারের খুঁটিনাটি দায়ভার সামলে স্নেহচ্ছায়ায় আগলে রাখেন সব ……. Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ ৩২