একটি জোনাকী আর এক টুকরো সবুজ

এইতো কয়েকদিন আগের কথা। লোডশেডিং চলছে তাই বারান্দায় একটু বাতাসের আশায় বসে আছি। সাথে আমার স্ত্রী আর মেয়ে। হঠাৎ করেই আমার মেয়েটা আবাক আর বিস্ময়ের সাথে বলে উঠলো, দেখো দেখো জোনাকী! তাকিয়ে দেখলাম একটা জোনাকী আমাদের খুব কাছেই। আমার মেয়ে খুব খুশি কারন জোনাকীটা তার দিকেই আসছে। আবছা আধারে জোনাকীর আলো জলতে নিভতে দেখে আমিও… Read more »

নিখোঁজ হলো ইলিয়াস আলী, লাভটা হল কার?

নিখোঁজ হলো ইলিয়াস আলী, লাভটা হলো কার? – (ক) জনগনের (খ) সরকারের (গ) বিরোধী দলের (ঘ) এদের কারোরই না। এবার যদি আপনার মতে সঠিক উত্তরটির পাশে টিক চিহ্ন দিতে বলা হয় কোনটিতে দেবেন? মনে মনে টিক চিহ্নটি দিন, এখন দয়া করে লেখার বাকি অংশটুকু পড়ুন। ইলিয়াস আলীর নিখোঁজের একটু আগে থেকে শুরু করতে চাই। আমরা… Read more »

কিছু প্রশ্ন আর কিছু আশাবাদ

ব্লগে আমার দ্বিতীয় লেখাতেই রাজনীতির কোন বিষয়ে লেখার ইচ্ছা ছিলোনা, কিন্তু ইলিয়াস আলীকে কেন্দ্র করে ইদানিংকার কিছু ঘটনা মনের মাঝে ঘুরপাক খাচ্ছে তাই লিখতে বসলাম। প্রধান বিরোধী দল অনেক দিন ধরেই সরকারের বিরুদ্ধে বিভিন্ন ইস্যুতে আন্দোলনের চেষ্টা করে আসছিলো। তবে ইলিয়াস আলীর ইস্যুতে হঠাৎ করেই আন্দোলনের গতিটা অনেকখানি জোরালো হয়। ডাকা হয় হরতাল। হরতালকে কেন্দ্র… Read more »

আসুন, একটু ভেবে দেখি

আমার মাঝে মাঝে মনে হয়, খুব কি কঠিন দেশকে একটু মন খুলে ভালোবেসে দেশের জন্য কিছু করা? দেশের প্রতি একটু যত্নবান হওয়া? সেদিন অপরিচিত একজন লোক খুব বিরক্তির সাথে বলছিলেন “যদি টাকা থাকে তাইলে কে থাকে এই …….দেশে?” বুঝাই যাচ্ছে ডট (……) চিহ্নের স্থানে ভালো কোন শব্দের ব্যবহার হয়নি। বিশেষ করে নিজের দেশের সম্বন্ধে এমন… Read more »