ভক্তির ভারে লুণ্ঠিত মর্যাদা

ফুলের যেমন মধু, মৃগের যেমন কস্তূরী, মানুষের তেমন মর্যাদা। মধুর ভার যে ফুলের কাছে অসহনীয়, সে ফুলের করুণ আলেখ্য লেখার ভার তোমার মত বিজ্ঞানীর হাতেই থাকল। কস্তূরিকার ভার যে মৃগের কাছে অসহ্য, তার সর্বনাশের কাব্য রচনার ভার তোমার মত কবির হাতেই থাকল। আমি কেবল মানুষের মর্যাদার ভার নিয়ে দুটি কথা বলি। মানুষের কাছে মর্যাদার ভার… Read more »

কারেন আর্মস্ট্রং

কারেন আর্মস্ট্রং আমাদের কালের একজন মৌলিক প্রতিভাসম্পন্না লেখিকা ও উদ্যমী শান্তিকর্মী। তিনি নিজেকে একজন ফ্রিল্যান্স মনোথেয়িস্ট বলতেই পছন্দ করেন। তিনি মনে করেন মমতাই ধর্মের মূল শিক্ষা এবং সুবর্ণ বিধিই ধর্মের মূল নীতি। কারেন ১৯৪৪ সালে ১৪ই নভেম্বর ইংল্যান্ডের ওয়েস্ট মিডল্যান্ড অঞ্চলের উরসেসটারশায়ার কাউন্টির ওয়াইল্ডমুর’য়ে জন্মগ্রহণ করেন। তাঁর জন্মের পর তাঁর পিতামাতা প্রথমে ব্রোমসগ্রোভ ও পরে… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব ১২

বিডিনিউজ২৪.কম কারিগরি ব্লগ সমস্যা

আমরা জেনেছিলাম যে, আমাদের প্রিয় বিডিনিউজ২৪.কম ব্লগ সাইট বিদেশী হ্যাকারদের দ্বারা আক্রান্ত হয়ে ক্ষতিগ্রস্ত হয়েছিল। তারপর সাইটি দক্ষতার সাথে দ্রুত এই অবস্থা কাটিয়ে উঠে। আমরা আবার ব্লগ লেখা শুরু করি। কিন্তু সাইটটি এখনও সম্পূর্ণ স্বাভাবিক হয়নি। আমার অভিজ্ঞতা ও ধারণা অনুসারে, নতুন একটি লেখা আপলোড করার পর তা প্রকাশিত হলে সার্ভার অস্বাভাবিক আচরণ করে। পাতা… Read more »

ক্যাটাগরীঃ ব্লগালোচনা

মমতা সনদ

মমতা সনদ বা Charter for Compassion লেখিকা কারেন আর্মস্ট্রংয়ের উদ্যোগের ফল। ২০০৮ সালে কারেন TED (Technology, Entertainment & Design) পুরস্কারে ভূষিত হন। TED-এর বাৎসরিক কনফারেন্সে “বিশ্বকে বদলে দেয়ার জন্য একটি ইচ্ছা” হিসেবে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি তার একটি ইচ্ছা প্রকাশ করতে পারেন। কারেন কনফারেন্সের প্রথা অনুযায়ী মমতার নীতি প্রসারের জন্য সকলের সহায়তা কামনা করেন। ২০০৯ সালে নভেম্বরের… Read more »

মনোহারী জেজুডো দ্বীপ

আগ্নেয়গিরি থেকে উৎপন্ন জেজুডো দ্বীপ দক্ষিণ কোরিয়ার মূল ভূখণ্ডের দক্ষিণে অবস্থিত। উপবৃত্তাকার এ দ্বীপটি পূর্ব-পশ্চিমে ৭৩ কিলোমিটার এবং উত্তর-দক্ষিণে ৩১ কিলোমিটার বিস্তৃত। এর ক্ষেত্র ১,৮৪৮ বর্গকিলোমিটার, যা সিঙ্গাপুরের চেয়ে তিনগুণেরও বেশী। এখানে বাস করে প্রায় চারশ হাজার মানুষ। এটি দক্ষিণ কোরিয়ার ‘স্পেশাল অটোনোমাস প্রভিন্স’ যার রাজধানীর নাম জেজু বা জেজু সিটি। জেজু নামেই এখন দ্বীপটি… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ