গাব ফল

গাব একটি চিরসবুজ বৃক্ষ। এর মাথাটা ঝোপালো। পাতা গুলো মোটা, চর্মবৎ, লম্বা ও চকচকে। এ অঞ্চলে দুই ধরনের গাব গাছ দেখতে পাওয়া যায়। একটি কষ বা দেশী গাব, অন্যটি বিলাতী গাব। দেশের অনেক মৌসুমী ফলের মধ্যে গাব একটি ফল। ফাল্গুন ও চৈত্র মাসে গাছে ফুল আসে। ফুল দেখতে ক্রীম সাদা রংয়ের এবং ছোট আকৃতির। গাব… Read more »

ক্যাটাগরীঃ ফটো

সোনালী ঝর্ণাধারার ফুল “সোনালু”

বাংলাদেশের এক এক অঞ্চলে এই ফুলটির এক এক নাম। কোথাও সোনালু, কোথাওবা অলানু, কর্ণিকা, সন্দাল, বান্দর লাঠি, আর বৈজ্ঞানিক নাম cassia fistula । এটি থাইল্যান্ডের জাতীয় ফুল এবং কেরেলা (kerala)-র state flower। থাইল্যান্ডে ইহাকে Ratchaphruek বা Dok Khuen বলে। অনেকে Thais ও বলে থাকে। বাংলায় বান্দর লাঠি বা সোনালু ফুল নামে আমরা চিনি। ইংরেজীতে এই… Read more »

ক্যাটাগরীঃ ফটো

স্যালো রিক্সা!

প্রায় ২৫ বৎসর আগে প্রথম কলকাতা বেড়াতে গিয়ে মানুষ চালিত টানা গাড়ী “টাঙ্গা” দেখে একটু অবাক হয়েছিলাম এই ভেবে যে, এই গাড়ীর চালক গুলো বোকার মতো এত কষ্ট করে কেন? আমাদের দেশের প্যাডেল চালিত রিক্সার মতো রিক্সা চালালেই তো পারে। আসলে এগুলো নাকি কলকাতার পুরানো ঐতিহ্যের সাক্ষী। আমি গাড়ী গুলোর দিকে শুধু তাকিয়ে তাকিয়ে দেখেছিলাম…কিন্তু… Read more »

ক্যাটাগরীঃ ফটো

সাইকাস একটি অন্যরকম উদ্ভিদ

সংসদ ভবনের উত্তর পাশে ক্রিসেন্ট লেকের ব্রীজটা পার হলেই চন্দ্রিমা উদ্যানের পথের দুধারে সাজানো ছোট ছোট খেজুর গাছ আকৃতির বেশ কিছু সাইকাস উদ্ভিদ দেখা যায়। এটি সাধারণত আমাদের দেশে সৌখিন বাগানবিলাসী লোকেরা তাদের বাগানে বা গেইটের পাশে বাগানের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য লাগিয়ে থাকেন। কিন্তু হঠাৎ যখন ঐ গাছের মধ্যেখানে ফুলের মতো কিছু একটা দেখা যায়… Read more »

ক্যাটাগরীঃ ফটো

লেকের শান্ত জলে কৃষ্ণচূড়ার আগুনছায়া

এমন শান্ত স্নিগ্ধ সুন্দর দৃশ্যটি যে কোন প্রকৃতি প্রেমীর কাছে অসাধারণ ঠেকবে এটি বলার অপেক্ষা রাখে না। গত কিছুদিন যাবত প্রতিদিন সকালে আমি এমন সুন্দর দৃশ্যটি উপভোগ করে চলছি। সংসদ ভবন এলাকার চন্দ্রিমা উদ্যানের ক্রিসেন্ট লেকের দক্ষিণ পাড়স্থ রাস্তার দুইধারে সারি সারি কৃষ্ণচূড়ার লাল রঙে সাজানো গাছ গুলো যেন বৈশাখী বার্তা নিয়ে নগরীর কর্মব্যস্ত মানুষ… Read more »

ক্যাটাগরীঃ ফটো