চেচিয়ে লাভ নেই, এদেশে বিচার এখন বিষাক্ত আচার

ক্লাশ নাইন-টেন এ গোল্ডেন জি.পি.এ. পাবার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা সম্ভবত বাংলায় এ+ পাওয়া। অন্তত আমার জন্য ব্যাপারটা সেরকম ই ছিল। তাই পুরো বই টোটস্থ করার চেষ্টার অন্ত ছিল না। এখনও কিছু জিনিস হুবুহু মনে পড়ে। সমাস আমি খুব ভাল পারতাম। যেমনঃ ন আচার= অনাচার।– এটা নঞ তৎপুরুষ সমাস। কিন্তু বিচার এর সমাস কি হবে… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ

আজ ২৭শে মেঃ সম্রাট হত্যার দুই বছর

স্বপ্নহত্যার এক বছরঃ আমাদের ক্ষমা করো সম্রাট শিরোনামে একটি পোস্ট দিয়েছিলাম গত বছরের ২০ শে মে, সম্রাটের প্রথম মৃত্যুবার্ষিকীর কিছুদিন আগে। আজ ২৭ শে মে। সম্রাটের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী। সময়ের নিয়মে সময় চলছে। পরিবর্তিত সময়ের প্রভাবে পরিবর্তন হচ্ছে পারিপার্শ্বিকতার। কিন্তু বন্ধ হয়নি স্বপ্নহত্যার মিছিল। সম্রাটের মৃত্যু কোন ঘটনার শুরু নয়, নয় কোন লেখনীর ভূমিকা। সম্রাটে’রা উৎসর্গীকৃত… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

স্বপ্নহত্যার এক বছরঃ আমাদের ক্ষমা করো সম্রাট

এখন আমি মৃত কি? চমকে গেলেন? ভাবছেন, মৃত এই আমি কিভাবে লিখছি? ভাবছেন এখানে আবার আত্মাদের এ্যাকাউন্ট খোলার অপশন চালু করল কবে থেকে? না, না, সবকিছু ঠিকই আছে। আপনার চারপাশের পৃথিবী ঠিক দাঁড়িয়ে আছে আগের জায়গাতেই। শুধু বদলে গেছে আমার জগত। আমি এখন অন্ধকার এক জগতের বাসিন্দা। কবরের করুণ এক নিঃস্তব্ধতার মাঝে আমি অপেক্ষা করছি… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

গণতন্ত্রের ফাঁসি চাই

শিরোনামটি পড়ে কি আপনি কি যারপরনাই বিরক্ত? আপনি কি নূর হোসেনের অম্লান কৃতিত্বের প্রতি কালিমা লেপনের শংকায় শংকিত?,আপনি কি পোস্টটিতে যুতসই গালি দিয়ে কোন মন্তব্য ইতিমধ্যেই ঠিক করে ফেলেছেন? আপনি গালি দিতেই পারেন কিন্তু আমি তারপরও বলব গণতন্ত্র নিপাত যাক। আমি তারপরও চাইব গণতন্ত্রের ফাঁসি। স্বাধীনতা যুদ্ধ পরবর্তী সময়ে দেশ পূন:নির্মানে ব্যস্ত সরকারের কাছে কেও… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

পশ্চাৎদেশীয় কথামালা

পৃথিবী থেকে দুই আলোকবর্ষ দূরে রকনিক গ্যালাক্সির সমৃদ্ধিশালী গ্রহ প্লটোনিক। এই গ্যালাক্সির ম্যাল্কান এবং সানবার্ণেও প্রাণের অস্তিত পাওয়া গেছে। কিন্তু প্লুটোনিকের সমৃদ্ধির তুলনায় বাকি দুটোর অগ্রগতি তেমন কিছুই নয়। আর প্লুটোনিকের এই অভাবনীয় অগ্রগতির পেছনে ‘আর্থ রিসার্চ এ্যান্ড ফ্যাক্ট ফাইন্ডিং ইন্সনস্টিটিউট’ এর অবদান সবচেয়ে বেশী। এই ইন্সনস্টিটিউট ধবংসপ্রাপ্ত মানব সভ্যতার বিভিন্ন দেশ নিয়ে গবেষণা করে।… Read more »

ক্যাটাগরীঃ স্যাটায়ার

ধনী রাজা, সুবিধাভোগী ভেড়া আর গরীব প্রজার সাতকাহন

রাজা, রাজ্যধিপতি বা বাদশাহ এ সবই একচ্ছত্র ক্ষমতার অধিকারী অতীব প্রতাপশালী কাউকে নির্দেশ করে। শুধুমাত্র জাতি-ধর্ম বা স্থান-কাল বিশেষে নামকরণের বিশেষণ পরিবর্তন হয়। হিন্দু সমাজে রাজা, মধ্যযুগে আরবে খলিফা আর পরবর্তীতে ইসলামী শাসন ব্যবস্থার রাষ্ট্রনায়ক বাদশাহ হিসেবে পরিচিত। আমরা জানি চীনের কনফুসিয়াসকে যিনি বিচারক থেকে রাষ্ট্রনায়ক হন, আমরা জানি খলিফা আবু বকর সম্পর্কে যিনি রক্তপাতহীন… Read more »

মেধামূল্যহীন দেশের কোটা চাই

সাবেক উপদেষ্টা বিশিষ্ট মুক্তিযোদ্ধা ড. আকবর আলি খান এবং সাবেক সচিব কাজী রকিবুদ্দিন আহমাদ ২০০৮ সালের মার্চ মাসে ‘’কোটা সিস্টেম ফর সিভিল সার্ভিস রিক্রুটমেন্ট : এন এক্সপ্লোরেটার’’ শীর্ষক একটি গবেষণাকর্ম সম্পাদন করেন। ওই গবেষণায় বলা হয়েছে, মেধার ভিত্তিতে মাত্র শতকরা ৪৫ জনকে নিয়োগ সংবিধানসম্মত নয় এবং ব্যতিক্রমী নিয়োগ (শতকরা ৫৫ ভাগ) কখনও সাধারণ নিয়োগের (শতকরা… Read more »