মুমূর্ষু জনগনকে বাঁচিয়ে রাখতে ’লাফটার থেরাপির’ জন্য জনগনের পক্ষ হতে সরকারকে ধন্যবাদ!!!

সম্ভবত ২০০৯ সালের আগস্ট মাসের কথা।আমি তখন ধানমন্ডিতে একটি মেসে থাকি।আমার রুমমেট এক ছোট ভাই ছিল যে সাধারণত পত্রিকা কিংবা নিউজ দেখত না বিধায় দেশের খবরাখবর কিছুই জানত না।সারাক্ষণ শুধু পাঠ্যপুস্তকের মধ্যে ডুবে থাকত সে।তো হঠাত করে একদিন সে আমার নিয়ে আসা পত্রিকা দেখে বলে উঠলো “ভাই,দেহেন,ভারতের পানি মন্ত্রী কি কইছে?” উল্লেখ্য যে, তখন টিপাইমুখ… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ২৬

ভারত-বাংলাদেশ ঐতিহাসিক ’বন্ধুত্ব’: ’পিণ্ডির’ শৃঙ্খল থেকে বেরিয়ে ’দিল্লির’ দাসত্ব-১

খুব ছোটবেলা থেকেই শুনে এসেছি যে ভারত হচ্ছে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু। বাংলাদেশিরা জাতি হিসেবে অকৃতজ্ঞ নয়,তাই তারা ভারতের বন্ধুত্বের ঋণ এখনো শোধ করে যাচ্ছে।কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে,বয়স বাড়ার সাথে সাথে যখনি কিছুটা জ্ঞান-বুদ্ধি হয়েছে তখন থেকেই দেখি আসছি ভারতের আধিপত্যবাদী আর সাম্রাজ্যবাদী চরিত্রের কদর্য রূপ।সীমান্তে পাখির মত গুলি করে বাংলাদেশীদের হত্যা করা,ফারাক্কা দিয়ে জঘন্যতম… Read more »

একটি হুইসেলের অপেক্ষায় থাকা জাতিকে সরকার ক্ষুব্ধ করেছে, আর বিরোধী দল করেছে হতাশ …

দেশের বর্তমান রাজনীতি নিয়ে কথা বলার উত্সাহ দিন দিন হারিয়ে ফেলছি।সরকারের কর্মকান্ড শুধু যে আমাদের ক্ষুব্ধ করেছে তা নয়,বরঞ্চ,আমাদের নতুন করে ভাবতে হচ্ছে যে দিন দিন আমরা অসভ্য জাতিতে পরিনত হচ্ছি কি না?রাজপথে পেটোয়া পুলিশ বাহিনীর হামলায় নিহত হলেন জাতির বিবেক একজন স্কুল শিক্ষক।অথচ,কোথাও কোনো প্রতিবাদ নেই!গতকাল গভীর রাতে ইলিয়াস আলীর বনানীর বাসায় অভিযান চালিয়েছে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১৪

রাজপথে ভূলুন্ঠিত ’শিক্ষাগুরুর মর্যাদা’ এবং মানীর মান আল্লায়ই রাখে!!!

গতকালকের পত্রিকার একটি নিউজ বোধকরি সবারই নজর কেড়েছে।চাকরি জাতীয়করণের দাবিতে বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা প্রধানমন্ত্রীকে স্মারকলিপি দিতে যাচ্ছিলেন।শিক্ষকরা শাহবাগ আসতেই পুলিশের হামলা,একজন শ্রদ্ধেয় শিক্ষককে শার্ট এর কালার ধরে টেনে নিয়ে যাচ্ছেন একজন পুলিশ।বেদনাদায়ক এই দৃশ্যটি ভুলে যেতে চেয়েছি বারবার।কিন্তু কিছুতেই ভুলে থাকা সম্ভব হচ্ছে না।তাই বিবেকের তাড়নায় লিখছি।হঠাত করেই মনে পড়ে গেল,স্কুল জীবনের এক শিক্ষকের… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ১২

ক্লান্তি আমায় ক্ষমা কর …

রাতে শ্রদ্ধেয় আবু সুফিয়ান ভাইয়ের সাথে মোবাইলে কথা বলার পর থেকেই মানসিকভাবে প্রস্তুতি নিয়ে নিয়েছিলাম যে ,সকালের সরাষ্ট্র মন্ত্রনালয় ঘেরাও কর্মসূচিতে আমি আসছি।যদিও ইউনিভার্সিটিতে ক্লাস আছে,তবুও মোটামুটি ক্লাসে না যাওয়ার সিদ্ধান্ত নিয়ে নিয়েছিলাম।এইরকম মানসিক প্রস্ততি নিয়েই রাতে ঘুমাতে গেলাম।কিন্তু সকালে ঘুম থেকে উঠতেই হঠাত করে আব্বার ঘোষণা,আজকে তোকে ক্লাসে যেতে হবে না। তুই একটু বাড়িতে… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

একটি সহিহ সিটিবাস নামা এবং মাইরের মধ্যে লুকিয়ে থাকা ভাইটামিনের সরূপ আবিষ্কার!!!

ঢাকার রাজপথে চলতে চলতে আমরা যে কত বিচিত্র অভিজ্ঞতার সম্মুখীন হই,তার কোনো হিসেব নেই।আর বিচিত্র সব অভিজ্ঞতার সুযোগ আমরা যে জিনিসটির আশির্বাদ সরূপ পেয়ে থাকি,তার নাম যানজট।তবে আজকে যে বেপারটি নিয়ে লিখতে বসেছি,তা শুধুমাত্র যানজট নয়, বরঞ্চ,তা হলো, ঢাকার সিটি বাস নামা।নারায়ানগঞ্জ থেকে বাসে করে মিরপুর যেতে হয় আমাকে ইউনিভার্সিটিতে।আজ শুধু আজকের বাসযাত্রায় ঘটে যাওয়া… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে ১১

গার্মেন্টস কর্মী মেয়েদের লাঞ্ছিত করা ‘দোষের’ কিছু না!!!

সবে মাত্র সন্ধ্যাটা ঘনিয়ে আসতে শুরু করেছে। সময়টাও খুব বেশি নয়,আনুমানিক সাড়ে সাত কি পৌনে আটটা।অনেকক্ষণ ঘরে বসে থেকে মাথাটা ঝিমঝিম করছিল।তাই চা খাওয়ার জন্য বাসা থেকে বের হয়েছিলাম।বাসা থেকে মিনিট সাতেক হেটে যেতে হয়।ভাবলাম আগে একটু বাইরে থেকে বেরিয়ে আসি, তারপর চা খাওয়া যাবে।খানিকটা যেতেই লক্ষ্য করলাম, সবে মাত্র গার্মেন্টস ছুটি হয়েছে,কিংবা গার্মেন্টস কর্মীরা… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে ১৭

আবারও কি বেড়ায় খেয়ে ফেলবে আওয়ামী লীগের ক্ষেত?

আমাদের গ্রাম বাংলায় একটা কথা খুব প্রচলিত আছে।সেটি হল, বেড়ায় ক্ষেত খাওয়া। গ্রামের ফসল রক্ষার্থে কিংবা ছোট ছোট গাছপালা রক্ষা করার জন্য বেড়া দেওয়ার একটি প্রচলন আছে অনেক আগে থেকে।সাধারণত গরু,ছাগল বা অন্য কোনো গৃহপালিত প্রাণী যেন ছোট গাছপালা খেয়ে ফেলতে না পারে সে জন্য বাশ বা অন্য কিছু দিয়ে ওই গাছ বা ক্ষেতের চারপাশে… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

প্রতিবাদ সঙ্গীতের সুরের ঝংকার, ফাইট উইথ মাইট এবং দু’টি অপ্রাসঙ্গিক গল্প

সাগর-রুনি হত্যাকারীদের গ্রেফতার ও বিচারের দাবিতে আয়োজিত প্রতিবাদ সঙ্গীতের সুরের ভাষা ঝংকার তুলেছিল জাতীয় গ্রন্থাগারের সামনের রাজপথে।ব্লগাররা যে শুধুই কিবোর্ডে ঝড় তুলে তা নয়, বরঞ্চ,জাতীয় গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজপথেও লড়াই করতে জানে সমানতালে,তার প্রমাণ তারা দিয়ে দিল প্রতিবাদ সঙ্গীতের কর্মসূচিতে স্বতস্ফূর্ত অংশগ্রহনের মধ্য দিয়ে। এই বিষয়টি বিস্তারিত বলার আগে পারস্পরিক বিক্রিয়াহীন দুটি অপ্রাসঙ্গিক গল্প বলে নেই।… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে ১৮

“আমাদের গল্প” কি সত্যিই “আমাদের গল্প”?

বিগত ১৪ এপ্রিল, পহেলা নববর্ষ উপলক্ষে এনিটিভিতে এয়ারটেল প্রেজেন্টস একটি টেলিফিল্ম দেখানো হয়েছিল। টেলিফিল্মটির নাম “আমাদের গল্প “। এরও আগে airtel presents থেকে আরো একটি টেলিফিল্ম দেখানো হয়েছিল এর আগের বছর ।”ভালবাসি তাই” নামের ওই টেলিফিল্মটি যথেষ্ট দর্শকপ্রিয়তা পেয়েছিল। তাই স্বাভাবিকভাবেই টেলিফিল্মটি নিয়ে যথেষ্ট উত্সাহ ছিল অনেকের মাঝে। কিন্ত কি দেখানো হলো টেলিফিল্মটিতে ??? টেলিফিল্মটি… Read more »