মূল্যবোধ এবং একজন প্রাচীন শিক্ষক

দেশে খুন-সন্ত্রাস আর রাহাজানির সংবাদে আমার এখন আর পিলে চমকায় না। রমনা বটমূলে বৈশাখীর অনুষ্ঠান, পল্টনে সিপিবি’র সমাবেশ এবং যশোরে উদীচীর অনুষ্ঠানে বোমা মেরে ডজনে-ডজনে মৃত্যু উপত্যকা পাড়ি দেয়ার পর মৃত্যু আমাকে আর আহত করে না। এমনকি কোন সংবাদ কর্মীর আহত কিংবা মৃত্যুর ঘটনাও আমাকে সাময়িক পর্যুদস্ত করে, কিন্তু একেবারে মুষড়ে দেয় না। কারন আমি… Read more »

আমার প্রিয় নজরুল

বাংলার বিদ্রোহী কবি নজরুলকে আমি সেভাবেই জানি, যেভাবে এ দেশের মানুষ জানেন। তবে নজরুল সম্পর্কে বিশেষ অনুরাগ সৃষ্টির পেছনে আমার সবার বড় বোনের একটি বিশেষ ভূমিকা ছিল, যা না বললে তার প্রতি অবিচার হবে। সেই ১৯৭৬ সালের কথা। আমি তখন সপ্তম শ্রেণীতে পড়ি। আমার সবার বড় বোনটির বিয়েও সে বছর। হঠাত এক বিকেলে আমাদের ছোট্ট… Read more »

জাতির ‘বিবেক’ যখন আদালতের কাঠগড়ায়!

খুব নিরবে আমাদের ইতিহাসের একটি সংকটময় অধ্যায় অতিক্রম করছি আমরা। দেশের সচেতন নাগরিকরা এই সঙ্কট অনুভব করতে পারছেন কি না আমি জানি না। কিন্তু দূর থেকে মনে হয় একটি কালো মেঘ বয়ে নিয়ে আসছে এক ঘূরণীবার্তা। দল-উপদলে বিভক্ত এ কালের মুক্তিযোদ্ধারা এটি সামাল দিতে পারবে কি না আমার সন্দেহ! বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করলাম- দেশের একজন… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা

সিলেট টু শিলং-(শেষ পর্ব)

২৭ মার্চ, সোমবার আমরা চললাম মাওসমাই গুহায়। গুহায় প্রবেশের আগে আমরা প্রত্যেকে একটি করে টর্চ হাতে নিলাম। তিন ব্যাটারির টর্চই অন্ধকারের একমাত্র ভরসা। একসঙ্গে একজনের অতিরিক্ত হাটা যায় না। প্রায় ৫০ মিটার গুহার ভেতরে কিছু-কিছু জায়গায় চড়াই রয়েছে। গুহার ডান দিকে একটি সরু পথ নাকি ১৫ কিলোমিটার দীর্ঘ। ধারনা করা হয় আগ্নেয়গিরীর গলিত লাভা এ… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ১২

ভ্রমণঃ সিলেট টু শিলং-তিন

২৭শে মার্চ, সোমবার প্রকৃতির অপার দান কয়লা-চুনাপাথর আমাদের ভ্রমণের দ্বিতীয় দিন। আমরা ছুটে চললাম চেরাপুঞ্জির দিকে। মেঘালয় রাজ্য ট্যুরিজমের বাসে আমরা গাইডসহ ১৭ জন। গিরী পথে এঁকে-বেঁকে চলছে আমাদের বাস। প্রায় বিরাণ ভূমি। জনমানবের চিহ্ন নেই। এখানকার খনিজ সম্পদ প্রায় অনাবি®কৃত। চলতি পথে ডানে-বাঁয়ে কয়লার খনি। পীট কয়লা, ইটের ভাটাসহ সব ধরনের জ্বালানীর কাজে ব্যবহৃত… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ১৫

ভ্রমণঃ সিলেট টু শিলং- দুই

২৬শে মার্চ, রোববার শিলং-এ হোটেলের অভাব নেই, এবং প্রায় প্রতিটি হোটেলেরই কোন-না-কোন প্যাকেজ আছে। যেমন কোনটির ব্র্যাকফ্যাস্ট ফ্রি, কোনটির আবার নিজস্ব ট্যুর অপারেটিং প্যাকেজ। ক্যাবল টিভি’র সুব্যবস্থার কথাও বলছে কেউ-কেউ। এম্বেসী হোটেলের একটি ডাবল বেডের কামরায় আমরা উঠলাম। পানি যেন বরফ গলা! তবে আরেকটি টেপ ঘুরিয়ে গরম পানিও পাওয়া গেল। গরম পানিতে গোসল সেরে আমরা… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ

ভ্রমণ কাহিনীঃ সিলেট থেকে শিলং- এক

কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর বলেছিলেন “দেখা হয় নাই চক্ষু মেলিয়া, ঘর হতে দুই পা ফেলিয়া, একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু…”। সিলেট থেকে শিলং ঘুরতে আর দেখতে যাবার ক্ষেত্রে সম্ভবত কবিগুরুর এ কথাটি একেবারেই সত্যি। বাংলাদেশ শুধু নয়, সিলেটেও এমন লোকের সংখ্যা হাতে গোণা যারা মাত্র চার ঘন্টা দূরত্বের পথ শিলং গেছেন। অথচ ব্রিটিশ আমলের… Read more »

ক্যাটাগরীঃ ভ্রমণ ১২

তিন প্রজন্মের সঙ্ঘাত!

প্রায় দেড় যুগ আগে ‘ভোরের কাগজ’ পত্রিকায় একটি রক্তপাতহীন অভ্যুত্থান হয়। সে অভ্যুত্থানে নাইম ভাই বেড়িয়ে যান। এটি ছিল আজকের কাগজ’-এর পর নাইম ভাইয়ের আরেকটি সফল প্রয়াস। তবে নাইম ভাইয়ের বেড়িয়ে যাবার সঙ্গে-সঙ্গে এর হাল ধরেন বর্তমান প্রথম আলো’র সম্পাদক মতি ভাই (মতিউর রহমান)। তবে মতি ভাই-ও সেখানে খুব বেশি দিন স্থায়ী হননি। দলবলে বেড়িয়ে… Read more »

অতঃপর ভাই সমাচার

ছাত্র সংগঠনের কর্মী হিসেবে মিছিল মিটিং-এ আন্দোলিত হওয়ার সময় ভাবতাম হায়- এদেশে সাংবাদিকরা, বিশেষ করে ইত্তেফাকের সাংবাদিকরা যদি সৎ এবং সাহসী হতেন, তবে দেশের অনেক সমস্যারই সমাধান হয়ে যেত। ইত্তেফাক বললাম এ কারনে যে, জন্মের পর থেকে ঐ পত্রিকাটির সঙ্গেই প্রথম পরিচয়। এখনো এই পত্রিকাটি না পারি ছাড়তে, না পারি গিলতে। কারন এর রিপোর্ট এখনো… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

এমন দু’চার জন সংসদ সদস্যও কি নেই?

দেশের পরিস্থিতি নিয়ে উদ্বেগ কারোরই কম না। কিন্তু এ সবের সমাধান কোথায়, এ নিয়ে বোধ করি সবার মনেই পৃথক পৃথক চিন্তা উদয় হয়। দেশের সবচেয়ে বড় সমস্যা আইনশৃঙ্খলার। আর অপরাধ প্রবণতা বেড়ে যাওয়ার কারনে ইতোমধ্যে আমরা হারিয়েছি অনেককে। একটি দেশের আইন শৃঙ্খলার যখন অবনতি হতে থাকে, তখন বাকি সব সমস্যাও মাথা চাড়া দিতে থাকে এবং… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি