ফিরে এসো হেজাজ!

প্রাচীন সময় থেকেই আমাদের কাছে হেজাজ নামটি ধর্মীয় ভাবে গুরুত্বপূর্ণ এই হেজাজ অঞ্চলেই পবিত্র মক্কা মদিনা। এর সর্বশেষ শাসক খলিফা ছিলেন আলি বিন হুসাইন তারা ছিলেন হাসেমিও। আর বর্তমান শাসক বংশ হল সৌদ বংশের তারা বহিরাগত ইয়েমেনি ওহাবি। তারা আলি বিন হুসাইন আল হাসেমিকে পরাজিত করে ঐতিহাসিক পবিত্র হেজাজ দখল করে নিজেদের পরিবারের নামে নামকরণ… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক ১১

সুচি! তিনি ডেমোক্রেসির মানসকন্যা নন হিপোক্রেসির মানসকন্যা!!

আমাদের দেশটি ছোট। আমরা দরিদ্র। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও নির্যাতিত রোহিঙ্গাদের জন্যে কিছু করতে পারছিনা! আফসোস!!! জাতি সংঘ এমেরিকা তোমরা অং সাং সুচি কে নিয়ে তোমাদের এজেন্দা এগিয়ে নিতে ছাইছো রোহিঙ্গাদের নিয়ে জান্তাদের উপর চাপ দিতে যেয়ে সেই এজেন্দাকে পিছিয়ে দেয়ার সুযোগ পাচ্ছনা এই ব্যাপারটা গণতন্ত্রের মানস কন্যা সুচিও (?) বুজতে পারছেন তাই তিনিও মানবতার… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

শিবির!!! (মউদুদি’র মানসপুত্ররা)

আমাদের দেশে যতগুলো মসজিদ আছে তার ৮০% মসজিদ ‘তবলিগ জামাতে’র সাথে জড়িত আর তবলিগ জামাতের প্রবর্তক হল মৌলভি ইলিয়াস সাহেব তিনি ছিলেন উপমহাদেশের বিখ্যাত মাদ্রাসা দারুল উলুম দেউবন্দের মতানুসারী। এই দেউবন্দ মাদ্রাসার মত হল মিঃ আবুল আলা মউদুদি দীন ইসলামকে একটি ধর্ম হিসেবে না দেখে তাকে একটি রাজনৈতিক প্লাটফর্ম হিসেবে দেখেছেন এবং ব্যাবহার করেছেন।এই মউদুদি… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ১১

দৈনিক কালের কণ্ঠের কাণ্ডজ্ঞান!!!

পৃথিবীর এমন কোন রিফিউজি ক্যাম্প আছে যেখানে মাদক অস্ত্র ও অন্যান্য সাধারন অপরাধ সঙ্ঘটিত হয় না? যদি তা মুক্ত নাই হয় তার কারনে কি সেই ক্যাম্প বন্ধ করে দেয়া হয়? যেখানে মিয়ানমারে রাখাইন ও রোহিঙ্গাদের মাঝে সাম্প্রদায়িক দাঙ্গা হচ্ছে সেখানে এই অস্থির সময়টাতে দৈনিক কালের কণ্ঠের কি এমন প্রয়োজন ছিল বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গা ও তাদের… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

বছরে ২ কোটি টাকার মেধা বৃত্তির মাশুল দিতে হবে এবার ছাত্রদেরই!!!

১। ব্যাবসায় পুঁজি হিসেবে নগদ অর্থ বিনিয়োগ করার সাথে সাথে সময়, পরিশ্রম ও মেধা ব্যায় বিনিয়োগ করতে হয় কিন্তু আমাদের দেশে আরো দুটো জিনিস পুঁজি হিসেবে পরিগণিত হচ্ছে এক সন্ত্রাস দ্বিতীয় রাজনীতি আবার ব্যবসা করে টাকার পাহার গড়তে এই দুটোকে একসাথে গাঁটছারা বাঁধতে হয়। প্লট ব্যাবসার কথাই ধরি এই ব্যবসায় সন্ত্রাস এবং রাজনৈতিক শক্তির পৃষ্ঠপোষকতাই… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ