ছাত্রীকে পিটিয়ে অজ্ঞান করলেন শিক্ষক

একসময় পাঠশালায় শিক্ষক-এর বত্রাঘাত ছাত্রের পিঠে পড়েনি এমন দিনের কথা ভাবা যেতোনা। তাই পাঠশালায় না যাওয়ার কত যে ছলছুতো খুঁজতো সেকালের ছাত্রছাত্রীরা .. কিন্তু আবার এও ঠিক যে গুরু-শিষ্যের এক সস্নেহ সম্পর্কও যথেষ্ট পরিমাণে বিদ্যমান ছিলো সেই আমলে ছাত্র-শিক্ষক-এর। এখনকার আধুনিক কালের ছাত্র-শিক্ষক সম্পর্কটি তেমন আর নেই-নেই করেও খানিকটা কিন্তু আজও আছে বলেই মনে করি।… Read more »

ক্যাটাগরীঃ ক্যাম্পাস ৫৩

সর্বজনশ্রদ্ধেয় শহীদ জননী জাহানারা ইমাম-এর মৃত্যুদিন আজ

এদেশের স্বাধীনতার অজর চেতনাধারী একজন শহীদ জননী-র জ্বলন্ত প্রতীকের নাম জাহানারা ইমাম। জন্ম ১৯২৯ সালের ২৩ মে পশ্চিম বঙ্গের মুর্শিদাবাদ-এর বনেদী বাঙালি মুসলিম পরিবারে। বাবা ছিলেন ডেপুটি ম্যাজিস্ট্রেট সৈয়দ আবদুল আলী, মা সৈয়দা হামিদা বেগম। ১৯৯৪ সালের এই দিন ২৬ জুন মিশিগান-এর ডেট্রয়েট শহরের সাইনাই হসপিটালে দূরারোগ্য ক্যান্সারে চিকিতিসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। অনেক… Read more »

ক্যাটাগরীঃ ব্যক্তিত্ব

কবিতা তোমাকে চাইনা আজ

অস্বীকার করবার জো’ নেই যে একদা একদিন বিস্তর শুধু নয় নিরন্তর-ই প্রয়াস ছিলো কি করে কবিতারে ধরা যায়। তো, আজ এই অর্ধজীবন-এর অধিক পার করেই বেশ বুঝেছি এই আমি আদতে বড়ো অর্বাচীনের মতোই সময় কাটিয়েছি ডায়েরীভর্তি বড়-বড় কবিদের হাজারবার লিখে যাওয়া শব্দান্তের-ভাবান্তের ভাবের ঘোরে। আদতে আমার ভিতর তত কবিত্ব নেই যত হলে কবিতা জন্ম নেয়… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার

মেঘভর্তি আকাশতলে কৃষ্ণচূড়ার রাঙা আভা জ্বলে..

আকাশভর্তি মেঘ। বুঝি একটিমাত্র টোকা পড়ার অপেক্ষায়। সামান্য বাতাসেও হয়তো খসে পড়বে বড়-বড় ফোটায় ধূলোমাখা সবুজ পাতায় বর্ষাধারায়। এমনই মেঘলাদিনে ফেসবুকে লগ-ইন করতেই কৃষ্ণচূড়ার রাঙা আভাময় দারুণ এক ছবির দেখা পাই। এবঙ শেয়ার করি ও নিজের ফাইলে সেভ করি। এমন পথে কবে হেঁটেছি মনেও নেই। অথচ ছবিটি দেখেই মনে হয় এ পথ অনেক সুপরিচিত আমারই… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

আজ কবি নির্মলেন্দু গুণ-এর জন্মদিন ও কবি রুদ্র মুহম্মদ শহীদুল্লার মৃত্যুদিন

জন্মমৃত্যু জগত-এর এক অমোঘ নিয়ম। এবঙ তার নিয়ন্ত্রণাধীন সকল মানুষ। রোজ যেমন জন্ম নিচ্ছে অগণিত নতুন শিশু তেমনি মৃত্যুদূত কেড়ে নিচ্ছে অসংখ্য জীবন। আমরা জগতবাসি স্মরণ করি কারও জন্মদিন, কারও মৃত্যুদিন। আজ বাংলাদেশ-এর জনপ্রিয় প্রধান কবিদের অন্যতম এক কবি নির্মলেন্দু গুণ-এর আটষট্টিতম জন্মদিন। ষাটের দশকের এই কবির জন্ম নেত্রকোণার বারহাট্টা উপজেলার কাশতলা গ্রামে ১৯৪৪ সালের… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১০

জননী সাহসিকা কবি সুফিয়া কামাল-এর ১০১তম জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য

কবি সুফিয়া কামাল নামটি আমাদের অনেক প্রিয় সর্বজনশ্রদ্ধেয় নাম। যাঁর জীবনভর বলিষ্ঠ-সাহসী ভূমিকা তাঁকে দিয়েছে জননী-সাহসিকা-র ইমেজ। জন্ম ১৯১১ সালের ২০ জুন বরিশাল-এর এক বনেদী পরিবারে। সেকালে অল্প বয়সে কন্যাকে পাত্রস্থ করা নিয়ম ছিলো বলে মাত্র ১২ বছর বয়সেই তাঁর বিবাহ হয় সৈয়দ নেহাল হোসেন-এর সঙ্গে। যিনি ছিলেন শিক্ষানুরাগী এবঙ নারীশিক্ষার সপক্ষে। এমন স্বামীর অনুপ্রেরণায়… Read more »

ক্যাটাগরীঃ পাঠাগার ১৫

আজ কি অজস্র মেঘবিন্দুরা কাগজের ডানা হবে…

অাষাঢ় মানেই সঘন মেঘ অঝোরে ঝরে পড়ার রূপালি জলের গান। যখন অাষাঢ় তখন চারপাশ সে এক থৈথৈ অথই অাকাশতলে ভেসে যাওয়া বাংলার গ্রাম-নদী-নালা-শহর-গঞ্জ। লোকজনের জলকাদা পেরিয়ে হাট-বাজার-অফিস-অাদালত-ইস্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের যাত্রা – সে বড়ো ভোগান্তির। অথচ, অাষাঢ়প্রিয় কবিদের কবিতা পাঠে সেসব নেই। অাষাঢ় বাংলার কবিকূলের প্রিয় অানন্দচিত্রঘন চিত্রকলাময় কবিতাভর্তি মাস। এ বছর আষাঢ় আসামাত্র ঢাকার আকাশ জুড়েই মেঘ।… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ২৩

“বাবা” আমাদের জগতবাড়ির আরেকটি মধুরতম ডাক …

আজ বাবা দিবস। আজকাল দিবস-এর এতই চল যে রোজই কোনও না কোনও দিবস এসেই যায়। ক্যালেন্ডারের পাতায় লিখিত তারিখটি জানান দেয় আজ এই দিবস … আজ অই দিবস … ! আমাদের কালে আমরা কিন্তু খুবই স্বল্প সংখ্যক দিবস-এর কথাই জানতাম। যেমন “শহীদ-দিবস”, “স্বাধীনতা-দিবস”, “বিজয়-দিবস” এমনই হাতে গোণা গুটিকতক দিবসের মধ্যেই সীমাবদ্ধ ছিলাম বলা যায়। তো,… Read more »

ক্যাটাগরীঃ দিবস প্রসঙ্গ ১০