সরকারের বোধোদয় ও বিরোধী দলের শান্তদশা

এর আগে ‘দেশ কি ভাল চলছে না?’ শিরোনামে একটি ব্লগ লিখে সমালোচিত হতে হয়েছিল আমাকে। বন্ধুরা আমার মুখের দিকে চেয়ে যে নিজেদেরকে সংযত রেখেছিলেন তাও আমি টের পেয়েছিলাম। তবে বিশ্বমন্দার কালে সরকার দেশ যেভাবে চালিয়ে নিয়ে গিয়েছে তাতে সরকারকে কৃতিত্ব দিতে আমার এখনও অনীহা নেই। সরকার সমালোচিত হচ্ছে কেন তা আমি সে লেখাটিতে তিনটি ভাগ… Read more »

ক্যাটাগরীঃ ব্লগ ২২

শিশু মেঘের বোধহীন দৃষ্টি এবং বড়দের বোধপ্রসূত প্রহসন

দেশে খুনের ঘটনা কালে ভদ্রে ঘটার মত ব্যাপার। আমাদের দেশের জন্য একথা প্রযোজ্য নয়। শুধু এই আমলেই না, সকল আমলের জন্যই একথা কমবেশি সত্য হয়ে আছে। খুন হচ্ছে মানুষ নানা কারণে। ব্যক্তিগত স্বার্থের দ্বন্দ্বে, রাজনৈতিক বিরোধে, সংঘবদ্ধ মাফিয়ারূপী যুদ্ধে। বিচারের বাণী প্রকাশ্যে কেঁদে মরছে অনেক ক্ষেত্রেই। এর মধ্যে সাগর-রুনি হত্যাকাণ্ড মানুষের মনে দাগ কেটেছে একটি… Read more »

এ্যানা টার্নহেইমের গানে নিঃসঙ্গ নারীমন

আমাদের কালের কৃত্রিম পরিবেশ সম্পন্ন যন্ত্রসভ্যতা নারীজীবনে যে সংকট তৈরি করেছে, নারীমনের প্রকৃতির উপর যে আক্রমণ করেছে, নারীকে যেভাবে উদ্বিগ্ন ও নিঃসঙ্গ করে তুলেছে তার বেদনামিশ্রিত সুরের আলেখ্য নির্মাণ করে চলেছেন সঙ্গীত শিল্পী এ্যানা টার্নহেইম (Anna Ternheim)। তার গানে বাদ্যযন্ত্রের সমারোহ নেই, ঘটা নেই, তীব্রতা নেই বটে, কিন্তু কাব্যের সৌকর্য্যে ও সুরের হৃদয়গ্রাহীতায় এ্যানা নিজেকে… Read more »

ব্যক্তির স্বাধীনতা ও সামাজিক চুক্তি

আল্লাহ তাঁর রাসুলগণকে পাঠিয়েছেন মানুষের কাছে তাঁর বাণীসহ। এই বাণী ছিল সমাজের ব্যক্তিদের প্রতি। উদ্দেশ্য ছিল প্রতিটি ব্যক্তি যেন তাতে ইতিবাচক সাড়া দিয়ে নিজের জীবনকে রূপান্তরিত করে। কিন্তু রাসুলদের জীবনের যে চিত্র আমরা কোরানে পাই তাতে দেখি, তাঁদের জীবন কুসুমে আস্তীর্ণ ছিল না; সমাজ থেকে তাঁরা প্রবল বাধার সম্মুখীন হয়েছিলেন। বাধা ও প্রতিকূলতার মধ্য দিয়েই… Read more »

ক্যাটাগরীঃ ধর্ম বিষয়ক ২৫

রোহিঙ্গা-রাখাইন দাঙ্গা ও আমরা

মিয়ানমারে রাখাইন-রোহিঙ্গা সাম্প্রদায়িক ভয়াবহ দাঙ্গা আমরা অত্যন্ত বেদনার সাথে প্রত্যক্ষ করছি। এর প্রভাব সরাসরি এসেছে পড়েছে আমাদের উপর, যেহেতু আমরা তাদের প্রতিবেশী এবং যেহেতু আমাদের সীমান্তে সহায়হীন মানুষেরা আশ্রয়ের জন্য উপস্থিত। আমরা এখন উভয়-সংকটে পড়েছি। তাদেরকে আশ্রয় দেয়ার নৈতিক বাধ্যতা আমাদের উপর এবং একই সাথে আমাদের সামর্থ্যের সীমাবদ্ধতা আমাদেরকে দুশ্চিন্তায় ফেলেছে। তবে একে কেন্দ্র করে… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে ৪১

ব্যক্তির স্বাতন্ত্র্য, মর্যাদা ও স্বাধীনতা

আমি এই ব্লগে এযাবৎ যা লিখেছি তার পিছনে যে দুটি ধারণা ক্রিয়াশীল রাখার চেষ্টা করেছি তা হলো ব্যক্তির আত্মমর্যাদাবোধ ও অন্যের প্রতি মমত্ববোধের ধারণা। এদুটি নীতিকে আমি অক্ষ হিসেবে নিয়ে লিখতে চেষ্টা করেছি। আমার ধারণায়, ব্যক্তির এই মর্যাদা ঈশ্বরের এমন উপহার যা অপরিহার্য আর অন্যের প্রতি মমত্ববোধ মানুষের এমন কর্তব্য যা অপরিত্যাজ্য। ঈশ্বর, জগত ও… Read more »

দেশ কি ভাল চলছে না?

দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে অনেককে শঙ্কা প্রকাশ করতে দেখা যায়। শোনা যায়, মানুষ আশাহত হয়ে গিয়েছে। জনমনে এরূপ একটি মানসিক আবহ তৈরির পেছনে কোন কোন উপাদান কাজ করেছে বা করছে তা খতিয়ে দেখা যেতে পারে। গত কয়েক বছর ধরে যেসব কারণে সরকার সমালোচিত হয়েছে তা বিচার করে আমরা সেগুলোকে তিন ভাগে ভাগ করতে পারি: (১)… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি ৭৮

চিন্তকদের কর্তব্য

মাছের পচন ধরে মাথা থেকে। সমাজের পচন ধরে চিন্তকদের বিচারে ভ্রান্তি, পক্ষপাত ও দ্বৈতনীতির কারণে। চিন্তক বলতে আমি তাঁদেরকে বুঝচ্ছি আমাদের সমাজে সাধারণত যাঁদেরকে বুদ্ধিজীবী বা চিন্তাবিদ বলা হয়ে থাকে। এই চিন্তকদের মধ্যে পড়েন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, দার্শনিক, কবি, সাহিত্যিক, সংবাদপত্রের সম্পাদক, শিল্পী ও তাঁদের মত ব্যক্তিবর্গকে। একটি সমাজের মানুষেরা ভুল করতে পারে, রাজনীতিবিদেরা ভুল করতে… Read more »

আব্দুল্লাহর বটগাছ ও গান্ধীর বানর

আমাদের অহিফেনসেবক আব্দুল্লাহ আবার এসে হাজির। পথেঘাটে লাঠিখেলা আর ঘরেদপ্তরে রক্তবর্ণের ছড়াছড়ি দেখে মাথা যখন এলোমেলো তখন তার মুখদর্শন মনে একরাশ প্রশান্তিই এনে দেয়। আজ আর সে ভণিতা করল না। বসেই হৃদয় নিংড়ানো আন্তরিক দুঃখে আক্ষেপ করে বলল, দাদা, এই এক আমার দোষে দেশটার কোন উন্নতি হল না। তাকে পাত্তা না দেয়া তার সাধের প্রেমিকা… Read more »