কান্তজিউ মন্দির-দিনাজপুরঃ স্থাপত্য শৈলী ও পোড়ামাটির ফলকে উৎকীর্ণ পৌরানিক কাহিনী (পর্ব-০৪)

মন্দির নির্মাণ-শৈলী : পরিপ্রেক্ষিত বাংলা হিন্দু সম্প্রদায়ের নিকট মন্দির হল ঈশ্বরের ঘর। এটিই ছিল বাংলার প্রাথমিক ধর্মীয় উপসনালয়। স্থাপত্যিক রীতি ও থিমের দিক থেকে বাংলার মন্দিরগুলো উত্তর ভারতীয় মন্দির নির্মাণ রীতি দ্বারা প্রভাবিত। উত্তর ভারতের মন্দিরগুলো নগর রীতিতে নির্মিত। যেগুলিকে গর্ভগৃহ (Sanctim), মণ্ডপ (assembly hall) এবং অর্ধমণ্ডপ (Purch) বলা হয়ে থাকে। গর্ভগৃহের চূড়াকে (tower) কে… Read more »

কয়লা

কয়লা ধুলে ময়লা যায় না। দেশের বহুল প্রচলিত প্রবাদ। শত ধুয়ে ময়লা না গেলেও কয়লার অর্থনৈতিক গুরুত্ব কোনমতেই ধুয়ে ফেলার মত নয়। কয়লার আবার রকমফেরও রয়েছে। উন্নত-উৎকৃষ্ট মানের কয়লার কদরই আলাদা। দেশে বিদেশে রয়েছে এর বহুল ব্যবহার ও চাহিদা। বিটুমিনাস । অত্যন্ত মুল্যবান ও দামি কয়লা। কালো সোনা তার আরেক নাম। বিশ্বের খুব কম সংষ্যক… Read more »

কান্তজিউ মন্দির-দিনাজপুরঃ স্থাপত্য শৈলী ও পোড়ামাটির ফলকে উৎকীর্ণ পৌরানিক কাহিনী (পর্ব-০৩)

কান্তজিউ মন্দির : নির্মাণে মহিমান্বিত রাজ পরিবার কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে থাকা কান্তজিউ মন্দির নির্মাণের পেছনে দিনাজপুরের রাজ পরিবারের ভূমিকা সবচেয়ে বেশি। বাংলার দীর্ঘ দিনের শান্তি ও যুদ্ধকালীন ইতিহাসের সাথে দিনাজপুরের রাজ পরিবারের ইতিহাস ওতপ্রোতভাবে জড়িত। লিখিত উৎস, বিভিন্ন বংশ লতিকা, এপিগ্রাফ, শিলালিপি, স্মৃতিসৌধ, ভাস্কর্য, টেরাকোটা এবং অন্যান্য বিভিন্ন উৎস থেকে এ জেলার ইতিহাস পুনর্গঠিত… Read more »

ব্যবচ্ছেদ: বিশ্বায়নের অর্থনীতি-অর্থনীতির বিশ্বায়ন, গরিবের তোষন না শোষণ

সাধারণভাবে বলা যায় যে বিশ্বায়ন হলো এমন একটি পদ্ধতি যার মাধ্যমে স্থানীয় বা আঞ্চলিক কোন বিষয় বা প্রপঞ্চ বিশ্বব্যাপী বা আন্তর্জাতিক পর্যায়ে বিস্তৃত হয়। শীলা এল ক্রাউচার ( গ্লোবালাইজেশন এ্যান্ড বিলংগিং : দ্য পলিটিকস অব আইডেন্টিটি এ চেঞ্জিং ওয়ার্ল্ড) বলেন যে এর মাধ্যমে বিশ্ব মানব গোষ্ঠী একটিমাত্র সমাজে একত্রিত হয় এবং একসাথে কাজ করে। আর… Read more »

কান্তজিউ মন্দির-দিনাজপুরঃ স্থাপত্য শৈলী ও পোড়ামাটির ফলকে উৎকীর্ণ পৌরানিক কাহিনী (পর্ব-০২)

সভ্যতা-সংস্কৃতির কেন্দ্রভূমি দিনাজপুর: শেকড়ের সন্ধান ইতিহাসের কোন বিষয় আকস্মিক নয়। পূর্ববর্তী এমন কি সুদূর অতীতের অনেক ঘটনা যুগ যুগান্তরের শেষে প্রেরণা হয়ে নতুন করে হাজির হয়। যাকে কার বলেন “— dialogue between the past and the present”.৩ এদিক থেকে কান্তজিউ মন্দির প্রসঙ্গে আলোচনায় আমাদেরকে দিনাজপুরের সভ্যতা সংস্কৃতির শেকড়ের একটু সন্ধান করা বাঞ্চনীয়। আগের কথা সঠিকভাবে… Read more »

কান্তজিউ মন্দির-দিনাজপুরঃ স্থাপত্য শৈলী ও পোড়ামাটির ফলকে উৎকীর্ণ পৌরানিক কাহিনী (পর্ব-০১)

শুরু হলো যেভাবেঃ একটি দেশের জাতীয় ইতিহাসের ন্যায় তার আঞ্চলিক এবং স্থানীয় ইতিহাসও গুরুত্বপূর্ণ। একথা সুবিদিত যে, যুক্তরাজ্য তথা ইউরোপের দেশগুলোর জাতীয় ইতিহাস তো বটেই, এমনকি প্রতিটি “প্যারিশ” বা যাজক পল্লীরও ইতিহাস বিবৃত করা হয়েছে। অথচ দুর্ভাগ্যবশত ভারত উপমহাদেশে বিশেষত আমাদের দেশে স্থানীয় ইতিহাস চর্চা আজ পর্যন্ত অবহেলিতই বলা চলে। এ অবহেলা দেশের জন্য তিকর।… Read more »

সেলাই দিদিমনিদের আঙিনাঃ স্মেল এ্যাট এ রেইট(!!!)

উন্নয়ন-উৎপাদন কিংবা উৎপাদন-উন্নয়ন পরস্পর সন্নিবিষ্ট। পুঁজিবাদী সমাজে উৎপাদনের আখ্যানভাগ জুড়ে আছে শিল্পোৎপাদন। বাংলাদেশ ইতোমধ্যে শিল্পে বেশ অগ্রগতি সাধন করেছে। পাশ্চাত্য ধনবাদী অর্থনীতির অনুসরণ-অনুকরণে কৃষিভিত্তিক সমাজ কাঠামো থেকে বেরিয়ে এসে শিল্পে ব্যাপকভাবে পুঁজি বিনিয়োগে সে তৎপর রয়েছে। এদেশের উল্লেখ করার মত শিল্প হলো গার্মেন্টস শিল্প। জিডিপিতে এর অবদান ক্রমবর্ধমান। এ শিল্পের প্রায় বিশ শতাংশ উৎপাদন রাজধানীর… Read more »

প্রযুক্তি বিড়ম্বনা:এটিএম বুথ যথন ভুতের আছরে বুঁদ!!!

মামুন। কুস্টিয়া মেডিকেল কলেজে পড়তে এসেছে বরিশাল থেকে। বাবা প্রতিমাসে টাকা পাঠান। ডাচ বাংলা ব্যাংকে মামুনের এ্যাকাউন্ট নম্বরে। এটিএম কার্ডের সাহায্যে তিনি টাকা উত্তোলন করে থাকেন। পরীক্ষার ফরম ফিল আপের আছে মাত্র ০৭ দিন। বাবা যথারীতি টাকা পাঠিয়েছে । আগেভাগে সে ধরণা দেয় এটিএম বুথে। কারণ সে জানে প্রায়শই বুথগুলো অকেজো থাকে। কিন্তু বিধি বাম।… Read more »

সাম্প্রতিক:রোহিঙ্গা বনাম সুচি

(০১). আলোচিত ও সমালোচিত প্রসঙ্গ হিসেবে বর্তমানে রোহিঙ্গা সমস্যা অনেক গুরুত্ব পাচ্ছে। এর চেয়ে বেশী গুরুত্ত্ব পায় অংসান সুচির রাজনৈতিক উত্তরণের বিষয়টি। সেই সুচি যখন দেশের এই ক্রান্তিলগ্নে বিমুখ হয়ে বসে থাকেন তখন সত্যই সেটা প্রশ্নবিদ্ধ ব্যাপার হয়ে দাঁড়ায়। শান্তিতে নোবেল পেয়েছেন তিনি। বিশ্বের দরবারে তিনি গণতন্ত্রের মানসকন্যা হিসেবেও পরিচিতি লাভ করেছেন। জনগণের অধিকার আদায়ে… Read more »

ক্যাটাগরীঃ আন্তর্জাতিক

উন্নয়ন ভাবনা: তৃতীয় বিশ্বের অর্থনৈতিক মুক্তি কোন পথে?

০১. উন্নয়ন ও অনুন্নয়ন-এ দুটি প্রত্যয় আন্তর্জাতিক রাজনৈতিক অর্থনীতিতে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও পরস্পর সন্নিহিত। উন্নয়ন বলতে সাধারণভাবে অর্থনীতি, মানব সম্পদ, প্রযুক্তি প্রভৃতির উন্নতি বোঝায়। নোবেলজয়ী অর্থনীতিবিদ যোসেফ স্টিগলিস অর্থনৈতিক উন্নয়ন বলতে মাথাপিছু আয়ের ধারাবাহিক বৃদ্ধি, প্রযুক্তিগত উৎকর্ষতা ও অন্যান্য সংশ্লিষ্ট পরিবর্তনকে বুঝিয়েছেন। তবে আন্তর্জাতিক উন্নয়ন-অনুন্নয়ন-পরিকল্পনার তাত্ত্বিক কাঠামো সৃষ্টি হয় অর্থনৈতিক ক্রিয়াকর্মের ঘাত-অভিঘাতের বিভিন্ন সময় পর্বে।… Read more »