প্রাণীখেকো কলসগাছ বা পিচার প্ল্যান্ট

এটি একটি পিচার প্ল্যান্ট বা কলস গাছের ছবি। এতদিন বই বা পত্রপত্রিকায় পিচার প্ল্যান্টের প্রাণীখেকো গল্প পড়েছি এবং ছবিও দেখেছিলাম। কিন্তু এবার বৃক্ষমেলা-২০১২ তে গিয়ে স্বচক্ষে প্রাণীখেকো কলসগাছ দেখলাম। ‘পিচার প্ল্যান্ট’ (Pitcher plants) বা কলস গাছের আদিনিবাস দক্ষিণ-পূর্ব এশিয়ায়। এছাড়া এই উদ্ভিদটি বৃষ্টিবহুল দক্ষিণ আমেরিকা, উত্তর আমেরিকা এবং অষ্ট্রেলিয়ার দক্ষিণ-পশ্চিম অঞ্চলে পাওয়া যায়। নেপেনথেস (Nepenthes)… Read more »

ক্যাটাগরীঃ ফটো

৪ লক্ষ টাকা মূল্যের ফাইকাস

এবার বৃক্ষমেলা-২০১২তে মেলায় প্রদর্শিত সবচেয়ে দামী গাছটির মূল্য মাত্র ৪,০০,০০০/- টাকা। এটি একটি অশ্বত্থ গাছের বনসাই। গাছটির বৈজ্ঞানিক নাম অনুসারে নার্সারী কর্তৃপক্ষ বনসাইটির নাম দিয়েছেন “ফাইকাস”। বয়স লেখা আছে ৪০ বৎসর। পাওয়া যাবে মেলার গার্ডেনিয়া নাসারীতে। কেনার সাহস না হলেও একবার নিজ চোখে দেখে আসতে পারেন। একটি বৃহৎ অশ্বত্থ গাছকে কিভাবে বামন করে ছোট আকৃতি… Read more »

ক্যাটাগরীঃ ফটো

লাল প্যাশন ফুল

গত এক বৎসর আগে লাল রং এর এই প্যাশন ফুলটি দেখে আমি মুগ্ধ হই এবং সুন্দর কয়েকটি ছবিও তুলি। কিন্তু তখনও জানতাম না এই ফুলের অন্য একটি জাত থেকে ট্যাং শরবতের উপকরন পাওয়া যায়। বৃক্ষমেলা-২০১১তে প্রথম ট্যাং ফল দেখি। এবার ট্যাং ফলের ফুলের নাম জানলাম সেই প্যাশন ফুলই, তবে ঐ ফুলের রং সাদা। মেলা এবং… Read more »

ক্যাটাগরীঃ ফটো

প্যাশন ফুল থেকে ট্যাং ফল

গত এক বৎসর আগে লাল রং এর একটি প্যাশন ফুল দেখে আমি মুগ্ধ হই এবং সুন্দর কয়েকটি ছবিও তুলি। কিন্তু তখনও জানতাম না এই ফুল থেকে যে ফলটি হয় সে ফলের ভিতরে আছে অতি পরিচিত ট্যাং শরবতের উপকরন। ইদানিং বাংলাদেশের উচুঁ ভূমি বা পাহাড়ী এলাকায় এই ফলটির চাষ বেড়েছে। প্যাশন ফল একটি বহুবর্ষজীবী লতা জাতীয়… Read more »

ট্যাগঃ:

ক্যাটাগরীঃ কৃষি

::ড্রাগন ফ্রুইট বা ড্রাগন ফল::

শেরেবাংলা নগরস্থ বৃক্ষমেলা-২০১২ এ বৎসর নতুন যে ফলটির চারা পাওয়া যাচ্ছে তা হচ্ছে ড্রাগন ফল। ছবিটি ড্রাগন ফুলের একটি কলি এবং গাছ ও ফলের ভিতরের অংশের। ড্রাগন ক্যাকটাস গোত্রের একটি উদ্ভিদ। এর ফল গোলাকার থেকে ডিম্বাকার উজ্জ্বল গোলাপি থেকে লাল রং। আনারসের মতো সারা গায়ে কাঁটাযুক্ত। লম্বা অমসৃণ কাণ্ডের অগ্রভাগে যেন জ্বলজ্বল করছে একটি আগুন… Read more »

ক্যাটাগরীঃ ফটো

গোলাকার:: বারিল ক্যাকটাস

ক্যাকটাস একটি মরুভূমির উদ্ভিদ। পৃথিবীতে হাজারো প্রজাতির ক্যাকটাস পাওয়া যায়। তবে বারিল প্রজাতির ক্যাকটাসটি দেখতে খুব সুন্দর। অনেকটা গোলাকার ফুটবলের মতো। এটি দক্ষিণ-পশ্চিম আমেরিকার মরুভূমির একটি উদ্ভিদ। সাধারণত আমাদের দেশে ফনিমনসা ও লম্বা দন্ডাকার এক টাইপের ক্যাকটাস দেখা যায়। ক্যাকটাস গাছ দীর্ঘজীবী হলেও এর ফুলগুলো প্রায়ই স্বল্পস্থায়ী হয়ে থাকে। বেশিরভাগ ক্যাকটাস ফুলই দু’একদিনের মধ্যে ঝরে… Read more »

ক্যাটাগরীঃ ফটো

হাতে বুনা তাঁত শিল্প আজ বিলুপ্তির পথে

একটা সময় ছিল তাঁত শিল্পের হাতে বুনা কাপড় বাংলার পোশাককে বিশ্বব্যাপী খ্যাতি দিয়েছিল তার মধ্যে মসলিন অন্যতম। তাছাড়া জামদানী, বেনারসী, তাঁতের শাড়ী বা লুঙ্গির কদরও কম ছিলনা। আজ আধুনিকতার ছোঁয়ায় এবং কাপড় বুনার সরঞ্জাম সুতা, রং ইত্যাদির মূল্য বৃদ্ধি হওয়াতে অনেক তাঁতীই তাদের পৈত্রিক এই ব্যবসাটি ছেড়ে দিয়েছেন। তারা পেট বাঁচানোর দায়ে এখন অন্য পেশাতে… Read more »

ক্যাটাগরীঃ ফটো