চলবে একের পর এক লাশের মিছিল

“ইয়াসিন কলোনির মালিক ইয়াসিনও তার ভাড়াটিয়াদের নিরাপদে চলে যেতে বলেন। তবে ভাড়া বাবদ চান ১৫০০ টাকা। কিন্তু দিনমজুর, গার্মেন্ট কর্মী, রিকশাচালকেরা এত টাকা ভাড়ায় যেতে চাননি নতুন এলাকায়। তাই নিয়তি তাদের মৃত্যুর দিকে টেনে নেয় বলে জানান স্থানীয় অধিবাসী সাইফুল ইসলাম”। উপরোক্ত খবরটি আজকের একটি জাতীয় দৈনিকে প্রকাশিত। চট্টগ্রামে বেশ কদিন ধরেই নাকি মাইকিং করে… Read more »

ক্যাটাগরীঃ চারপাশে

প্রয়োজন ষোল আনা বাঙালি ধাঁচের শিশুতোষ গনমাধ্যম

একবার ভাবুন আমাদের শিশুরা কি শিখে বড় হচ্ছে। সকালে ঘুম থেকে জেগে সে ভিন্ন ভাষার, ভিন্ন সংস্কৃতির কার্টুন নিয়ে বসে। সে আধো আধো বাংলা বলে তবে তার চেয়ে ভাল হিন্দি বলে। মা খুশিতে আটখানা। এই খুশি সেলিব্রেট করতে, সন্তানের সাথে সেও হিন্দিতে বাৎচিত করে যা তিনি আবার শিখেছেন স্টার প্লাসের ঝকমকি সিরিয়াল দেখে। না ভাই… Read more »

ক্যাটাগরীঃ গণমাধ্যম

কোন শ্রদ্ধাঞ্জলি নয় এ আমার উপলব্ধি

যায় দিন হয় নতুন সূর্যোদয়। আসে ভোর, নিয়ে আসে নতুনের সম্ভার। নিয়ত তাই করি অবগাহন। ভাল লাগার আবেশে জড়াই। মাতি জয়ের আনন্দে। কখনো বা হেসে উঠি নির্মল কোন রঙ্গরসে। তবু সব ছাপিয়ে কখন যে চোখ ঝাপসা হয়ে আসে। বুকের মধ্যে দলা বেধে ওঠে কান্নার ঢেউ। শত কষ্টে চেপে রাখি। ইচ্ছে করেই চাইনা এ যন্ত্রনা এড়াতে।… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি

অবিশ্বাস আর আত্মঅহমিকায় পুড়ছেন আমাদের নেতৃবৃন্দ

আমাদের দেশে অনেক রাজনৈতিক নেতাই বিভিন্ন সময় বিভিন্ন দল থেকে পদত্যাগ করেছেন। যারা প্রায় সকলেই আপন মহিমায় সমুজ্জ্বল। একটু লক্ষ করে দেখবেন এদের কেউই তেমন একটা বিতর্কিত নন। অন্যভাবে বলা যায় যারা বিতর্কিত তারা কেউই সহজে দল ছাড়ছেন না। আর তাই স্বাভাবিকভাবেই এই পদত্যাগী নেতাদের ব্যাপারে মানুষের আগ্রহও বেশি। তাদের পদত্যাগের পেছনে রয়েছে নানা কারন।… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

এ দেশকে যেমন একক কোন দল স্বাধীন করেনি, তেমনি কারো মুহূর্ত ঘোষনায়ও এ দেশ স্বাধীনতা লাভ করেনি।

এখনই সময় সিদ্ধান্তে আশার। বিএনপির এই পিছু হটার সাথে আওয়ামীলীগের নমনীয়তা এখন অত্যন্ত জরুরী। যদি সত্যিকার অর্থেই বর্তমান সরকার দেশে স্থিতিশীলতা এবং গণতান্ত্রিক অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে চান তবে এটা অনেক বড় এক সুযোগ। কেন তারা নমনীয় হলেন তার পোস্টমর্টেম না করে বরং অনুকূল পরিস্থিতিকে কাজে লাগানোই হবে উপযুক্ত। গণতন্ত্রে জেদ চলে না, এখানে সহনশীলতাই বড়… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

তাহলে রাজনীতিবিদদের আসল প্রতিপক্ষটা কে?

বহুদিন পরে তাদের একই সুর। কি যে ভাল লাগছে তা বোঝাবার নয়। আমরা ধন্য । আমরা গর্বিত। জাতির এই ক্রান্তিলগ্নে(?) তারা আজ একই কাতারে দাঁড়িয়ে একই সুরে গাইলেন দেশ রক্ষার গান। এটা কি অভাবনীয় নয়? তারা গাইলেন, বিচার বিভাগ সাবধান!!! কি অদ্ভুত আমাদের নেতারা। কত সহজেই স্বার্থ তাদের এক কাতারে দাঁড় করিয়ে দেয়। মাননীয় বিচারক… Read more »

ক্যাটাগরীঃ রাজনীতি

বিজনেস ফর পিস অ্যাওয়ার্ড ২০১২: প্রাপ্তি এবং শ্রমিকের বঞ্চনা

নরওয়ের অসলোভিত্তিক প্রতিষ্ঠান বিজনেস ফর পিস ফাউন্ডেশন। এ বছর লতিফুর রহমানকে সামাজিক দায়বদ্ধতা ও ব্যবসায় নৈতিকতার জন্য “বিজনেস ফর পিস অ্যাওয়ার্ড,২০১২”-এ ভূষিত করেছে। আমরা যারা প্রত্যক্ষ রাজনীতিতে জড়িত নই তাদের কাছে যে কোন আন্তর্জাতিক পুরস্কারই গর্বের। সেটা যিনিই অর্জন করুন না কেন? আর তা নোবেল থেকে শুরু করে সেরা বাঙ্গালী যাই হোক না কেন। সাধারন… Read more »

চিকিৎসার নামে অপচিকিৎসা

আমার জানা মতে আমাদের দেশের আইন অনুযায়ী কোন ঔষধের বিজ্ঞাপন দেয়া নিষিদ্ধ আর তার ফলেই ইলেক্ট্রনিক মিডিয়া বা প্রিন্ট মি্ডিয়ায় ভারতের মত কোন ঔষধ বা অয়েন্টমেন্ট-এর বিজ্ঞাপন দেখা যায় না। এর ভাল-মন্দ কো্নটাই আমার আলোচ্য নয়। আমার আলোচনার বিষয় হল ঔষধের নামে যে অহরহ প্রতারনা করা হচ্ছে তা নিয়ে। বর্তমানে আমরা প্রায় সবাই স্যাটেলাইট চ্যানেল… Read more »

ক্যাটাগরীঃ স্বাস্থ্য