পদ্মাসেতু, বিশ্বব্যাঙ্ক এবং ফুফু আম্মার একবেলার বাজার

আমাদের দেশরত্ন জননেত্রী যখন সংসদে দাঁড়িয়ে সগর্বে ঘোষনা করলেন যে নিজেদের অর্থায়নে পদ্মাসেতু তৈরী করা কোন ব্যপারই না, তখন আমাদের এত ভঙ্গ রঙ্গভরা দেশে দেশপ্রেম দারুন চাগিয়ে উঠলো। একবার সেই পঁচাত্তরে বাকশালে যোগ দিয়ে দেশপ্রেম দেখানোর হুড়োহুড়ি দেখেছিলাম, আর এবার দেখলাম পদ্মাসেতু নিয়ে দেশপ্রেম দেখানোর সেই হুড়োগুড়ি। বঙ্গবন্ধুর যার যা কিছু আছে তা নিয়ে শত্রুর… Read more »

বাংলাদেশের অর্থনীতিতে বিপদ সংকেত সমূহ

আমি আশা করে বসে ছিলাম, অন্ততঃ আমাদের ব্লগের পেশাদার অর্থনীতিবিদেরা নির্মোহ ও একাডেমিক দৃষ্টিতে বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি বিশ্লেষন করে আমাদের জন্য তাদের জ্ঞানভান্ডার উন্মুক্ত করে দেবেন। কিন্তু এযাবৎকাল তেমন কাউকেই এগিয়ে আসতে দেখছিনা। এর অর্থ এই নয়, যে আমি নিরাশ হয়ে পড়েছি। বরং বলা চলে সময় দ্রুত বয়ে যাচ্ছে দেখে আমি একটি আলোচনার সুত্রপাত… Read more »

এই গ্রামীণ, সে-ই গ্রামীণ এবং সামিটের কুইক রেন্টাল (সংযোজন সহ)

প্রিয় পাঠকগন, এবার এক পোস্টে দুটি বিষয় নিয়ে একত্রে লিখছি। মুক্তবাজার অর্থনীতির বিপণনের একটি চিত্তাকর্ষক শ্লোগান হলো, টু ইন ওয়ান। তাই এই অভিনব প্রচেষ্টা। গালিগালাজ মনে মনে দিলে ব্লগটিমের উদ্বেগ কমে, অতএব…….। ধন্যবাদ। এই গ্রামীণ, সেই গ্রামীণ আমাদের বাংলাদেশের একটি গৌরবময় বিশ্বজয়ী প্রতিষ্ঠানের সোনার ডিম দেয়া হাঁসটির নাম, গ্রামীণ ফোন। প্রতিষ্ঠাকালে বিশ্বজয়ী প্রতিষ্ঠানের পিতঃ জনসমক্ষে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ ৪৬