যানজট নিরসনে প্রস্তাবনা

যানজটের শহর ঢাকাতে প্রতিদিন অফিসমুখো যাত্রি সাধারণের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। কর্মস্থলের উদ্দেশ্যে দুই থেকে তিন ঘন্টা পূর্বে রওনা হয়েও নির্দিষ্ট সময়ের মধ্যে অফিসে পৌঁছানো কঠিন হয়ে পড়েছে অফিসগামীদের। এমতাবস্থায় অফিস যাত্রীদের কথা বিবেচনা করে সকাল ৭টা থেকে ১০ ঘটিকা পর্যন্ত সকল প্রকার প্রাইভেট (ব্যক্তিগত) কার চলাচল বন্ধ রাখলে চলমান সমস্যার অনেকটা সমাধান হবে বলে… Read more »

ফরমালিন মুক্ত সমাজ চাই

বর্তমানে দেশটা ফরমালিনে ছেয়ে গেছে। সকল পচনশীল খাদ্য পণ্যেই অবাধে বিষাক্ত ফরমালিন মেশানো হচ্ছে। এসব দেখার জন্য যেন কোন দায়িত্বশীল ব্যক্তি এ সমাজে নেই। এ যেন ঘুনে ধরা ফরমালিনযুক্ত সমাজ, রাষ্ট্র। কিন্তু এভাবে তো দেশ, সমাজ চলতে পারে না। এহেন অন্যায়ের বিরুদ্ধে এখুনি রুখে দাঁড়াতে হবে সচেতন দেশবাসিদের। আর সমাজ, রাষ্ট্রকে বিষাক্ত ফরমালিনের ভয়াবহতা থেকে… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ

ট্রাফিক ব্যবস্থাপনার ত্রুটি ও যানজট

ঢাকা শহরের শ্যামলী সিগন্যাল পয়েন্টে ট্রাফিক ব্যবস্থাপনার দুর্বলতা পরিলক্ষিত হচ্ছে। ঢাকার কল্যাণপুর, আদাবর, আগার গাঁও ও আসাদগেট হয়ে আসা গাড়ী গুলো শ্যামলী সিগন্যাল পয়েন্ট দিয়ে যাটায়াত করে। ফলে এখানে প্রতিনিয়ত তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। আর তীব্র যানজটের অন্যতম কারণ হচ্ছে আজিমপুর-নিউমার্কেট থেকে ছেড়ে আসা গণপরিবহণ গুলো আসাদগেট সিগন্যাল পয়েন্ট হয়ে খামারবাড়ী দিয়ে মিরপুর-১০ এর উদ্দেশ্যে… Read more »

মিরপুর ১- ফার্মগেট রুটে গণপরিবহণ সমস্যা

ঢাকার মিরপুর-১ থেকে ফার্মগেট রুটে প্রতিদিন প্রচুর লোক যাতায়াত করছে। কিন্তু পর্যাপ্ত গণপরিবহন না থাকায় এই রুটের কল্যাণপুর, শ্যামলী বাসস্ট্যান্ডে প্রতিদিন প্রচুর যাত্রি ইচ্ছুদের ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়। এই রুটে কিছু ডাইরেক্ট পরিবহন থাকলেও লোকাল পরিবহন নেই বললেই চলে। এমতাবস্থায় এই রুটে পর্যাপ্ত লোকাল বাস সার্ভিস চালু করা অতি জরুরী। অন্যথায় ডাইরেক্ট পরিবহন… Read more »

মিরপুর১-ফার্মগেট-মিরপুর১ রুটে পর্যাপ্ত বাস সার্ভিস চাই

ঢাকা শহরের মিরপুর১ থেকে ফার্মগেট রুটে প্রতিদিন প্রচুর লোকের যাতায়াত হচ্চে। কিন্তু এই রুটে পর্যাপ্ত বাস সার্ভিস চালু না থাকায় প্রতিদিন অফিসমুখো যাত্রী সাধারণের চরম ভোগান্তি পোহাতে হচ্চে। প্রতিদিন অফিস ছুটির পর ফার্মগেটের মিরপুর বাস স্ট্যান্ডের দিকে লক্ষ্য করলেই দেখা যাচ্চে প্রচুর অপেক্ষমান যাত্রী। এ ব্যাপারে দৃস্টি কামনা করছি।

ক্যাটাগরীঃ ব্লগ