কোথায় হারালো ইলিশ ভাজার সুগন্ধ সেই …

বাংলাদেশে এখন বর্ষার ভরা মওসুম। এবঙ বর্ষা মানেই যেন একথাল শাদা যুঁইফুল সদৃশ ভাতের পাশেই সেই দারুণ ইলিশ ভাজার ঘ্রাণ … প্রবাদসম সেই বাক্যটি মনে আসছে – “ঘ্রাণে অর্ধভোজন” … এই প্রবাদ বাংলাদেশের ইলিশের বেলায় যত প্রযোজ্য আর কিছুতে যেন ততোটা নয়। অথচ আজ কিন্তু মোটেও ইলিশের সেই এক বাড়িতে ভাজা কিংবা রাঁধা হলে সাত… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ ২৮

মহা-জনপ্রিয় প্রয়াত হুমায়ূন আহমেদ-এর মহাপ্রস্থান, একটি প্রস্তাব

“শ্রাবন মেঘের দিন” নামের অনন্য একটি ছায়াছবি বানিয়েছেন যিনি, নিজেই আজ এমন শ্রাবন দিনেই ফিরলেন নিজের প্রিয় বাংলাদেশে … জীবিত না … মৃতের দলভুক্ত হয়েই, বিপুল নন্দিত আর বিপুল খ্যাতিমান রূপকার হুমায়ুন আহমেদ। বাংলাদেশ হতে জীবিত গিয়েছিলেন … সম্পূর্ণ সেরে ওঠার কাঙ্ক্ষা নিয়েই … ক্যান্সারযুদ্ধে হেরে গিয়েই আজ স্বদেশ ফিরলেন কফিনবদ্ধ লাশ হয়ে। বন্ধু-স্বজন-পরিবার-ভক্তকুলের আশা… Read more »

সেইতো চলে যাওয়া প্রিয়পরিজন নন্দিত নরকে ফেলেই একা

“জন্মিলে মরিতে হবে অমর কে কোথা কবে” কবির এই কথাটি এক অমোঘ সত্য রূপেই আসে মানুষের জীবনে একদিন। সেদিন চলে যেতে হয় একদম একাকী দোসর বিহীন। জীবনের সমস্ত প্রিয় অর্জন-বিসর্জনগুলোকে জগতলোকে ফেলেই চলে যেতে হয় অচিন না ফেরার দেশে। বাংলাদেশ-এর অত্যন্ত জনপ্রিয়-নন্দিত কথা-সাহিত্যিক, নাট্যকার, চলচ্চিত্রকার হুমায়ুন আহমেদ ক্যানসারের সঙ্গে অনেকদিন যুদ্ধ করেই বিদায় নিয়েছেন সকল… Read more »

আজ শ্রাবনাকাশে এই মেঘ তো এই রোদ্দুর অতঃপর নাবলো ঝুম বৃষ্টি

শ্রাবন বেশ করেই জানান দিলো আজ। ভোরের দিকে কেবল এই মেঘ তো এই রোদ্দুর। আর দুপুর শেষে আকাশভাঙা বৃষ্টি নাবলো। জানালার কাচ-নেট ভিজিয়ে বারান্দায় জলের ঢল দেখতে বেশ লাগলো। তারও অনেক বেশি ভালো লাগলো সবুজ পাতার ভিজে যাওয়া। অপরূপ বাংলার বৃষ্টিদিন। কতকাল যে বৃষ্টিতে ভিজিনা জ্বরে পড়ার ভয়ে .. অথচ একদা বৃষ্টিতে ভেজার আনন্দ ছিলো… Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১৭

আষাঢ়স্য শেষ দিবস আজ ..

ছবিটি একজন বন্ধুর পোস্ট আমার ফেসবুক ওয়ালে। আমার দারুণ ভালো লাগলো আষাঢ়স্য শেষ দিবসে .. সঙ্গেসঙ্গেই শেয়ার করলাম .. পদ্মপাতায় জলের কথাতো বহু গানে ও কবিতায় ধরা পড়েছে .. কিন্তু এমন কচুপাতায় বরষার জলধারার ছবি দেখিনি এর আগে। সঘন সবুজ কচুপাতায় বর্ষা ঝরছে .. এদিকে মেঘলা আকাশটা হঠাত রোদের আভায় হেসে উঠলো যেন কবিগুরুর গানের… Read more »

আইয়ামে জাহেলিয়াত যুগের অধিক এক বর্বর হত্যাদৃশ্য ..

তালেবান সংস্থা কর্তৃক সদ্যই ইউটিউব-এ ছাড়া হয়েছে তিন মিনিটের একটি বর্বর হত্যাদৃশ্য। যেন বা অপরাধ জগতের কোনও ভয়ঙ্কর ফিল্মি দৃশ্য .. কিন্তু না, এটি মোটেও ফিল্মি দৃশ্য না। এটি একটি নিদারুণ সত্য ঘটনা .. ভিডিওতে ধারণকৃত। আনন্দবাজার পত্রিকার খবর-এর সূত্র থেকে জেনেছি আফগানিস্তান-এর পরোয়ান প্রদেশে বাইশ বছর বয়েসি নজিবা বিয়ে করে স্থানীয় এক তালিবান কম্যান্ডারকে।… Read more »

ক্যাটাগরীঃ আইন-শৃংখলা ৫২

একজন বিরলপ্রজ জীবপ্রেমী শ্রীমঙ্গলের সিতেশ বাবু

সম্প্রতি অনলাইন সংবাদপাঠে জানতে পাই বাংলাদেশ-এর শ্রীমঙ্গলের প্রাণীপ্রেমী সিতেশ বাবুর কর্মকান্ডের কথা। তাঁর বর্তমান বয়স ষাটের কোঠায়। সিতেশ রঞ্জন দেব তরুণ বয়সে ছিলেন দারুণ শিকারী। তখনও দেশে শিকার নিষিদ্ধ হয়নি। কিন্তু পরবর্তীতে তিনি যখন দেখেন যে এদেশে ঝোপ-ঝাড়-জঙ্গল ক্রমশঃই কমতে থাকায় বিপন্ন বন্য প্রাণীরা, তখনই বিপন্ন-বিলুপ্ত-প্রজাতি প্রাণীর জীবন বাঁচাতে নিজের জীবন বিপন্ন করে ছোটেন বিরলপ্রজ… Read more »

কলেজদিনে লেখা ‘অভিমান নেই স্বদেশের সাথে’ আজও মনে আসে

ফেসবুকে এক পাতাকুড়ানি মেয়ের মায়াবী ছবি দেখেছিলাম। দেখামাত্র আমার মন থেকেই উঠে আসে কয়েক ছত্র .. পাতাকুড়ানি মেয়ে পাতা কুড়িয়ে খায় .. কেউ কি তাহার পাশে থমকে দাঁড়ায় ! কেউ কি তাহার হাত দুখানা ধরতে যায় ! পাতাকুড়ানি মেয়ে পাতা কুড়িয়েই খায় .. কেউ কি তাহারে বলে আয় .. কেউ কি তাহারে ভাসায় ভালোবাসায় ….. Read more »

ক্যাটাগরীঃ দিনলিপি ১৪

যার যা করণীয় সে কাজ যদি মনোযোগ দিয়েই করতো সে

আজ ক’দিন ধরেই ভাবনা জুড়ে আছে একটি ভাবনাই, আহা, যার যা করণীয় সে কাজ যদি মনোযোগ দিয়েই করতো সে .. তবে কি আজকের জগতময় হতাশাব্যাঞ্জক খবর এত সংক্রামক ব্যাধ হয়ে মনকে ব্যাধিগ্রস্ত করতে পারতো ! না, নিশ্চয় পারতোনা। এইতো সদ্য সরকার কর্তৃক রংপুর-এর জনগণের বহুকালের আশাটি পূর্ণ হবার খবরটি জানার সঙ্গেসঙ্গেই মন রংপুরবাসির আনন্দনের অংশী… Read more »

ক্যাটাগরীঃ নাগরিক আলাপ ১৪